adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতীয় যুদ্ধবিমান চীন সীমান্তে নিখোঁজ

BIMANআন্তর্জাতিক ডেস্ক : চীন সীমান্তে নিখোঁজ ভারতীয় যুদ্ধবিমানের প্রতি গভীরভাবে নজর রাখছে বেইজিং। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল রেন গুয়োচাং বৃহস্পতিবার এ কথা বলেছেন।

দুই দিন আগে চীন সীমান্তের কাছ থেকে দুই পাইলটসহ ভারতীয় বিমান বাহিনী বা আইএএফের সুখোই-৩০ যুদ্ধবিমান রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যায়। বিমানটিকে খুঁজে বের করতে চীন সহায়তা করবে কিনা -এমন প্রশ্নের জবাবে  কর্নেল গুয়োচাং বলেন,  ‘ঘটনার প্রতি গভীরভাবে নজর রাখছে চীন।’ তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলতে অস্বীকার করেন তিনি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে আগেই মন্তব্য করেছে বলেও জানান তিনি। গতকাল চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেছিলেন,  নিখোঁজ বিমানের বিষয়ে কিছুই জানে না বেইজিং। পাশাপাশি ‘দক্ষিণ তিব্বতের’ শান্তি ও স্থিতিশীলতা বিনষ্ট হয় এমন যেকোনো কাজ থেকে বিরত থাকার জন্য ভারতের প্রতি আহ্বান জানান তিনি। অরুণাচল প্রদেশকে ‘দক্ষিণ তিব্বত’ নামে অভিহিত করে চীন।

২৩ মে সকালে সুখোই-৩০ যুদ্ধবিমানটি আকাশে ওড়ার কিছুক্ষণ পরই চীন সীমান্তবর্তী ভারতের অরুণাচল প্রদেশের আকাশে থাকার সময়ে বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সম্বিত ঘোষ পরে সাংবাদিকদের বলেন, সকাল প্রায় সাড়ে ৯টায় অসমের তেজপুরের সালাইবাড়ি বিমানঘাঁটি থেকে নিয়মিত উড্ডয়নের অংশ হিসেবে আকাশে উড়েছিল এটি। তিনি জানান, অরুণাচল প্রদেশের দৌলসাং এলাকায় পৌঁছানোর পরই বিমানটির সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এ পর্যন্ত বিমানের দুই পাইলটেরও কোনো খোঁজ পাওয়া যায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া