adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রত্না থেকে চিত্র জগতে শাবানা হয়ে উঠার গল্প

SABANAবিনোদন ডেস্ক : বাবা ফয়েজ চৌধুরী ছিলেন টাইপিস্ট। আর্থিক অবস্থা খুব একটা ভালো না। মাত্র ৯ বছর বয়সেই পড়াশোনায় বাধা পড়ে আফরোজা সুলতানা রত্নার। সিদ্ধান্ত নিলেন চলচ্চিত্রে অভিনয় করবেন। যোগাযোগ করেন সুভাষ দত্তের সঙ্গে। তাঁরই মাধ্যমে ১৯৬২ সালে ‘নতুন সুর’ ছবিতে শিশুশিল্পী হিসেবে অভিষেক। ছোট্ট একটি চরিত্র। পরের বছর ‘তালাশ’-এ একটি মাত্র নাচের দৃশ্যে দেখা যায় তাঁকে। বয়স কম হওয়ায় নায়িকা চরিত্রে সুযোগ মিলছিল না। টানা তিন বছর একের পর এক ছবিতে অতিরিক্ত শিল্পীর ভূমিকায় অভিনয় করেছেন। পরে ‘আবার বনবাস’ ও ‘ডাকবাবু’ ছবিতে সহনায়িকা হলেন, কিন্তু ছিল না চরিত্রের গুরুত্ব। 

ইন্ডাস্ট্রিতে পাঁচ বছর পথ চলার পর ১৯৬৭ সালে চোখে পড়লেন পরিচালক এহতেশামের। এক প্রোডাকশন বয় রত্নাকে পরিচয় করিয়ে দেন। মোস্তাফিজের প্রযোজনা প্রতিষ্ঠান থেকে ছবি করার কথা এহতেশামের। রত্নার কথা প্রযোজককে বললেন। প্রযোজক শাবানাকে দেখে রাজি হলেন। 

শুরু হলো ‘চকোরি’। রত্না নয়, এহতেশাম তাঁর নাম রাখলেন শাবানা। সহশিল্পী পাকিস্তানের জনপ্রিয় নায়ক নাদিম। পাকিস্তানের সর্বকালের মেগাহিট ছবির তকমা পেল ছবিটি। পূর্ব ও পশ্চিম পাকিস্তানে দারুণ জনপ্রিয় হলেন শাবানা। এর মাত্র পাঁচ বছর পর ১৯৭২ সালে প্রযোজক হলেন শাবানা। প্রথম প্রযোজিত ছবি ‘মুক্তি’ পরিচালনা করেন তাঁর বাবা ফয়েজ চৌধুরী।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া