adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেসির ২১ মাসের জেল

MESIস্পোর্টস ডেস্ক : অবশেষে জেলে যেতে হচ্ছেই মেসিকে। কর ফাঁকির অভিযোগে ২১ মাসের জেল এবং দুই মিলিয়ন ইউরো জরিমানা করেছে স্পেনের সুপ্রীম কোর্ট।

বুধবার মেসির বিপক্ষে রায় দেয়ার সময় মেসির বাবার ১৫ মাসের জেল কমিয়ে দিয়েছেন আদালত। কারণ হিসেবে বলা হয়েছে তিনি শুধু তার ছেলে কর পরিশোধের দায়ভার নিয়েছিলেন।

তবে আশার আলো কিছুটা দেখা যাচ্ছে স্প্যানিশ নিয়মে। স্প্যানিশ নিয়ম অনুযায়ী, কোনও ব্যক্তির যদি অতীত ক্রিমিনাল রেকর্ড না থাকে এবং সাজার মেয়াদ ২ বছরের কম হয় তবে তাকে জেলে যেতে হবে না। ওই নিয়মানুযায়ী মেসিকে নাও জেলে যেতে হতে পারে।

২০১৬ সালের জুলাই মাসেই মেসির বিরুদ্ধে মেসির জেলে যাওয়ার রায় হয়েছিলো। কিন্তু মেসির আপীলের কারণে এতদিন পর্যন্ত গড়িয়েছে রায় দিতে। মেসির বিরুদ্ধে অভিযোগ ২০০৭ ও ২০০৯-এর মাঝামাঝি সময়ে মেসি ও তার বাবা জর্জ ৪২ লক্ষ ইউরো কর ফাঁকি দেন। এমনঅভিযোগ এনেছিলো স্পেনের কর কর্তৃপক্ষ। 

বিশ্বাসযোগ্য সূত্র অনুযায়ী তখনই জানা গিয়েছিল যে, দোষী সাব্যস্ত হলে ২১ মাসের কারাদণ্ড হতে পারে মেসি ও তাঁর বাবার৷সরকারি আইনজীবীদের অভিযোগ, বেলিজ ও উরুগুয়েতে নিবন্ধিত কয়েকটি কোম্পানির মাধ্যমে বাবা ও ছেলে আয়কর ফাঁকি দিয়েছিলেন।

২০১৩-র অগাস্টে মেসিরা সুদ বাবদ ৫০ লক্ষ ইউরো পরিশোধ করেছিলেন। স্পেনে সহিংস অপরাধ না-করলে দু’বছরের নীচে সাজার ক্ষেত্রে কারাবাস হয় না।

মেসির বিরুদ্ধে অভিযোগ ওঠার পরই মেসির আইনজীবীরা দাবি করেছিলেন, চুক্তির বিষয়গুলো সবসময়ই মেসির বাবা কিংবা মেসির ভাই দেখতেন। মেসি শুধু স্বাক্ষর করতেন। মেসির বাবা চুক্তি সম্পর্কে কিছু জেনে থাকতে পারেন তবে মেসি নয়। কর ফাঁকিতে মেসি কোনওভাবেই জড়িত ছিলেন না। তবে এতকিছুর পরেও শাস্তির হাত থেকে রেহাই পেলেন না পাঁচবারের ফিফা বিশ্বসেরা খেলোয়াড়। সূত্র: এএস.কম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া