adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিপিএলের পর্দা উঠবে ২ নভেম্বর- প্রতি দলে খেলতে পারবে পাঁচ বিদেশি ক্রিকেটার

BPL-1ক্রীড়া প্রতিবেদক : সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ২ নভেম্বর বাংলাদেশ প্রিমিয়ার লিগের পর্দা উঠবে। ৪ নভেম্বর থেকে শুরু হবে মাঠের লড়াই।

বিপিএলের পঞ্চম আসরে দল সংখ্যা সাত থেকে আটে দাঁড়াচ্ছে। দলের সংখ্যা বাড়ার সঙ্গে ভেন্যুর সংখ্যাও বাড়িয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। ঢাকা ও চট্টগ্রামের পাশাপাশি এবার খেলা হবে সিলেটে। তবে নতুন তথ্য হলো বিপিএলের ম্যাচগুলোতে এবার পাঁচ বিদেশি ক্রিকেটার খেলতে পারেন। গত চার আসরে চার ক্রিকেটার ম্যাচে খেলতে পারতেন। বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক জানিয়েছেন, ফ্র্যাঞ্চাইজিগুলোর অনুরোধে বিদেশি ক্রিকেটারের সংখ্যা বাড়ানোর ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কেন নেয়া হয়েছে সেই উত্তরে ইসমাইল হায়দার বলেন,‘আট দল নিয়ে টুর্নামেন্ট আয়োজনকরা হলে সবগুলো দলের জন্য যতো দেশি ক্রিকেটার দরকার, তা কিন্তু আমাদের নেই। এ জন্যই ফ্র্যাঞ্চাইজিরা আমাদের কাছে বিদেশি ক্রিকেটার বাড়ানোর আবেদন করেছে। এ টুর্নামেন্টে আন্তর্জাতিক মান আমরা বজায় রাখতে চাই।’
ঢাকা প্রিমিয়ার লিগে ১২টি দল অংশগ্রহণ করছে। প্রতিটি দলে খেলোয়াড় সংখ্যা কমপক্ষে ১৫ জন। লিস্ট ‘এ’ টুর্নামেন্টে বিদেশি ক্রিকেটার খেলছে মাত্র একজন। বলা যায়, বিপিএল থেকে ঢাকা প্রিমিয়ার লিগ বেশি জমজমাট, বেশি আকর্ষণীয়। ঢাকা প্রিমিয়ার লিগে যদি ১২ দলে খেলোয়াড় সরবরাহ করা যায় তাহলে বিপিএলে কেন যাবে না? উত্তরে ইসমাইল হায়দার ছিলেন কৌশলী,‘একটা হলো ওয়ানডে ফরম্যাট, অন্যটা টি-টোয়েন্টি ফরম্যাট। এ ছাড়া বিপিএলের ব্যবসায়িক দিকটাও দেখতে হয়। বিপিএলের খেলাগুলোতে বহু দর্শক থাকে, টিভিতে দেখানো হয়। সুতরাং এতে দর্শকদের বিনোদন দেয়ার ব্যাপারটাও দরকার। একজন দর্শক যদি আমেরিকা থেকে বা ভারত থেকে বিপিএল দেখে, তারা যদি যথেষ্ট পরিমাণে ভালো ক্রিকেটারের উপস্থিতি না দেখে, ভালো পারফর্ম না দেখে, তাহলে কিন্তু খেলা দেখবে না!

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, পাকিস্তান সুপার লিগ ও ক্যারিয়াবীয়ন প্রিমিয়ার লিগে চারজন বিদেশি ক্রিকেটার ম্যাচে অংশগ্রহণের সুযোগ পান। সেখানে বাংলাদেশ ব্যতিক্রমী নজির স্থাপন করতে যাচ্ছে। পাঁচ বিদেশি ক্রিকেটার খেলানোর সিদ্ধান্ত হলে কপাল পুড়বে দেশীয় ক্রিকেটারদের তা বলার অপেক্ষা রাখে না। খেলোয়াড়দের ড্রাফট হবে আগামী ১৬ সেপ্টেম্বর। একেকটি দল আইকন ও এ-প্লাস ক্যাটাগরি থেকে চারজন খেলোয়াড় নিতে পারবে। প্রতিটি দল সর্বনিম্ন ১০ এবং সর্বোচ্চ ১৩ দেশি ক্রিকেটার নিতে পারবে। প্রত্যেকটা দল নিজেদের ইচ্ছেমতো বিদেশি খেলোয়াড় দলে নিতে পারবে। তবে প্লেয়ার্স ড্রাফট থেকে অন্তত দুজনকে অবশ্যই নিতে হবে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া