adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ন্যাটোর সঙ্গে আলোচনা করতে ব্রাসেলসে ট্রাম্প

natoআন্তর্জাতিক ডেস্ক : সামরিক জোট ন্যাটোর সদস্যদের সঙ্গে জরুরি বৈঠকে বসতে বৃহস্পতিবার ব্রাসেলসে পৌঁছেছেন আমেরিকার প্রেসিডেন্ট ড্রোনাল্ড ট্রাম্প। তার সফরসঙ্গী দলের পক্ষ থেকে এ তথ্য দেওয়া হয়।

ন্যাটোর সাথে সাক্ষাতের মূল উদ্দেশ্য হিসেবে বলা হচ্ছে আইএসবিরোধী জোটে ন্যাটোকে অন্তর্ভুক্ত করা। এ ব্যাপারে ন্যাটোও ইতিবাচক ইঙ্গিত দিয়েছে। ন্যাটো সদস্য দেশগুলোর এই সম্মেলনে ন্যাটো ইসলামী সন্ত্রাসবাদ, বিশেষ করে ‘ইসলামিক স্টেট’ (আইএস) এর বিরুদ্ধে আরো বড় ভূমিকা নিতে মার্কিন পরিকল্পনা অনুমোদন করবে। অবশ্য ন্যাটোর আশঙ্কা, আইএসবিরোধী জোটে যোগ দিলে তারা হয়ত যুদ্ধোত্তর আফগানিস্তানের মত ইরাক বা লিবিয়ার দীর্ঘস্থায়ী যুদ্ধে জড়িয়ে পড়বে।

ন্যাটো সচিব জেনস স্টলটেনবার্গ বলেন, তারা মার্কিন জোটের সঙ্গে আরো সামরিক সহযোগিতার ব্যাপারে একমত। এতে সন্ত্রাসবিরোধী লড়াইয়ের প্রতি ন্যাটোর দায়বদ্ধতা ও মার্কিন জোটের মধ্যে তার অবস্থান জোরদার করবে। তবে ন্যাটো যুদ্ধক্ষেত্রে অংশগ্রহণ করবে না।

এ ছাড়া ট্রাম্প ন্যাটো সদস্যদের ন্যাটোর প্রতি তাদের আর্থিক বাধ্যবাধকতা পালন করার ব্যাপারেও চাপ দেবেন। চুক্তির শর্ত অনুযায়ী ন্যাটোর সদস্য দেশগুলো দেশজ উৎপাদনের দুই শতাংশ প্রতিরক্ষা খাতে ব্যয় করছেন, ট্রাম্প এমন অভিযোগ করেছেন।

অন্যদিকে ট্রাম্পের সঙ্গে ইইউর আলাপ-আলোচনার পর ইইউ প্রধান ডোনাল্ড টাস্ক বলেন, রাশিয়ার ব্যাপারে তারা সম্পূর্ণ একমত না হলেও ইউক্রেনের ব্যাপারে তারা ঐক্যমত পৌঁছেছেন।

তিনি আরো বলেন, ইউরোপ ও আমেরিকার বন্ধুত্ব ও সহযোগিতার গভীরতা যে স্বাধীনতা, মানবাধিকার ও মানব মর্যাদার প্রতি শ্রদ্ধা ইত্যাদি পশ্চিমা মূল্যবোধের উপর নির্ভরশীল, সেই বিষয়টি ট্রাম্পকে জানিয়েছেন তারা। আর এই মুহূর্তে মুক্ত বিশ্বের দায়িত্ব নিজেদের স্বার্থ নয়, এসব মূল্যবোধের ভিত্তিতে একত্রিত হওয়া।

ট্রাম্প সদ্য নির্বাচিত ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গেও সাক্ষাৎ করবেন। ম্যাক্রোঁ তাকে ‘প্যারিস জলবায়ু সমঝোতা’ ভঙ্গ না করতে অনুরোধ করবেন বলে জানা গেছে। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প ঐ চুক্তির বিরুদ্ধে কথা বললেও এখনও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করেননি।

শুক্রবার ইতালির সিসিলিতে জি৭ সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে ট্রাম্প তার সফর শেষ করবেন।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া