adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পড়াশুনা শেষ না করেই সালমান হয়ে ওঠে আত্মঘাতী বোমারু

BOMARUআন্তর্জাতিক ডেস্ক : ম্যানচেষ্টারে আত্মঘাতী বোমা হামলাকারি সালমান রামাদান আবেদি ব্যবসার ওপর বিশ্ববিদ্যালয়ের পড়াশুনা শেষ না করেই আত্মঘাতি জঙ্গি হয়ে ওঠে। ব্রিটেনে লিবিয়ার এক মুসলিম পরিবারে জন্ম নেয় সালমান। গত কয়েক বছর ধরে সম্প্রতি সে উগ্রমতবাদের প্রতি ঝুঁকে পড়ে বলে ব্রিটিশ সিকিউরিটি সার্ভিস ও ফিনান্সিয়াল টাইমস জানিয়েছে।

২২ বছরের তরুণ আবেদি নামাজ পড়ত ও তার পিতা বেশ পরিচিত ব্যক্তি হিসেবে সবাইকে নামাজের আহবান জানাতেন। শৈশব থেকে ব্রিটেনেই বড় হয়ে ওঠে সালমান। টেলিগ্রাফ বলছে, তার পরিবার দক্ষিণ ম্যানচেষ্টারের ফ্যালোফিল্ড এলাকায় গত ১০ বছর ধরে বসবাস করে আসছে। পুলিশ ইতিমধ্যে সালমানদের বাড়িতে তল্লাশী চালিয়েছে।

ম্যানচেষ্টারে হামলার সঙ্গে জড়িত থাকার সন্দেহে পুলিশ আরেক ২৩ বছরের এক তরুণকে গ্রেফতার করেছে। ফ্যালোফিল্ড এলাকার বাসিন্দা পিটার জোন্স (৫৩) জানান তাদের এলাকা বেশ শান্তিপূর্ণ ও নিরাপদ হিসেবেই পরিচিত। জোন্স বিস্ময়বোধ করে বলেন, অবাক হয়েছি জেনে যে তাদের এলাকা থেকেই সালমান এধরনের আত্মঘাতী বোমা হামলা ঘটিয়েছে।

মিডিয়া বলছে, ইতিমধ্যে সালমানের পরিবার লিবিয়ায় পালিয়ে গেছে। বিবিসি বলছে, ব্রিটেনে ১৬ হাজার লিবিয় নাগরিক বাস করছে। এসব লিবিয় নাগরিক ম্যানচেষ্টারের বাসিন্দাদের একটা বড় অংশ। রিপোর্টাররা বলছেন, সালমান তার পিতার ৪ সন্তানের মধ্যে দ্বিতীয়তম। তার আরো একটি ভাই ও বোন আছে। গার্ডিয়ানের কাছে ম্যানচেষ্টারের লিবিয় কম্যুনিটির এক সদস্য বলেছেন, সালমান খুবই শান্ত স্বভাবের এবং সবসময় তার সঙ্গে সন্মানজনক আচরণ করত। তার ভাই ইসমাইল বর্হিমুখী স্বভাবের হলেও সালমান খুবই শান্ত প্রকৃতির এবং তার মত ছেলে এধরনের আত্মঘাতী বোমা হামলাকারী হতে পারে যা খুবই বেমানান।

টাইমস বলছে, ব্রিটিশ নাগরিক সালমান সম্প্রতি লিবিয়া থেকে ব্রিটেনে ফিরে আসে, তিন সপ্তাহ আগে সালমান লিবিয়া গেলেও দিন কয়েক ধরে সে ম্যানচেষ্টারে অবস্থান করছিল।

পুলিশ এখন খতিয়ে দেখছে সালমানের সঙ্গে এ বোমা হামলার সঙ্গে আর কারা জড়িত আছে। কিংবা সালমান একাই এ আত্মঘাতী বোমা হামলা ঘটিয়েছে না কি সে কোনো বড় ধরনের জঙ্গি নেটওয়ার্কের অংশ হয়ে এ হামলা করেছে।

ম্যানচেষ্টারে সালমানের পরিবার ডিডসবারি মসজিদের সঙ্গে ঘটিষ্টভাবে সংশ্লিষ্ট এবং ১৯৬৭ সালে সিরিয় আরব কমিউনিটি মসজিদটি প্রতিষ্ঠা করে। তার আগে এটি ভিক্টোরিয়ান খ্রিস্টান উপসানালয় ছিল। সালমানের বাবা রামাদান নামাজের জন্যে আহবান জানাতেন এবং ভাই ইসমাইল স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতেন। এক মুরুব্বী মোহাম্মদ সাইদ যিনি ওই মসজিদে নিয়মিত যান তিনি গার্ডিয়ানকে বলেন, একবার সন্ত্রাসের বিরোধিতা করে ধর্মীয় বক্তব্য দেওয়ার সময় সালমান তাকে বাধা দেন। সালমান আমার প্রতি ঘৃণা ও অবজ্ঞার সাথে তাকায়। তার এ আচরণ আমাকে ব্যথিত করেছিল।

প্রেস এ্যাসোসিয়েশন নিউজ এজেন্সি জানায়, সালমান ব্যবসা ও ব্যবস্থাপনা বিষয়ে ম্যানচেষ্টারে স্যালফোর্ড ইউনিভার্সিটিতে পড়তে শুরু করেন ২০১৪ সালে। কিন্তু দুই বছর পর সে পড়াশুনা বাদ দেয় এবং এরপর আর তা শেষ করেনি। বিশ্ববিদ্যালয়ে সালমান সরব ছিল না, কোনো ধরনের ঝামেলা তৈরি করেনি, কোনো সামাজিক কাজেও অংশ নেয়নি। তবে ইউনিভার্সিটির আবাসিক ইমামের সঙ্গে সালমান কখনো দেখা করেননি।

আরিয়ানা গ্রান্ডের কনসার্টে আত্মঘাতী বোমা হামলার সময় সালমান ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস ব্যবহার করে যা ধাতব বস্তুতে মোড়ানো ছিল, যা ভয়ঙ্কর ধরনের বিস্ফোরণ ঘটিয়ে তাকে সহ অনেকের প্রাণহানি ঘটায়। গোয়েন্দাদের উদ্ধারকৃত সিসিটিভি ফুটেজে দেখা গেছে সালমান ওই ডিভাইস একটি স্যুটকেসে করে নিয়ে যায় এবং তা কনসার্টস্থলে মাটিতে রেখে বিস্ফোরণ ঘটায়। টাইমস অব ইন্ডিয়া/ আমাদেরসময়

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া