adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রমজানে খাবারের ভেজাল সরাতে মাঠে থাকবে দুই সিটি কর্পোরেশন

DCCডেস্ক রিপাের্ট : পবিত্র রমজান মাসে রাজধানীবাসীর নিরাপদ ও ভেজালমুক্ত খাদ্য নিশ্চিতে মাঠে নামছে ঢাকার দুই সিটি কর্পোরেশন। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে নিয়মিত অভিযান পরিচালনার পাশাপাশি দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে মনিটরিং (পর্যবেক্ষন)ও করবে। রমজান মাস জুড়েই অভিযান চলবে। তবে এর পরিসর নির্ভর করছে পুলিশ প্রাপ্তির উপর। ভেজালমুক্ত এবং পরিবেশ ও স্বাস্থ্যসম্মত খাদ্য সরবরাহের জন্য ব্যবসায়ী ও সংশ্লিষ্ট বাজার ব্যবস্থাপনা কমিটি সঙ্গে বৈঠক এবং জনসচেতনতামূলক কার্যক্রমও সিটি কর্পোরেশনের পক্ষ থেকে চালানো হবে।

রোজার আর মাত্র ৫ দিন বাকি। এ সময় সংশ্লিষ্ট বুট, ছোলা, পিয়াজসহ সবধরণের খাদ্যপণ্যের দাম বেড়ে যায়। এরইমধ্যে কয়েক দফা পণ্যের দাম বৃদ্ধিও পেয়েছে। আমাদের দেশে ইফতারে সাধারণত ভাজা পোড়ার (পিয়াজু, আলুর চপ, বেগুনী) চলনটাই বেশি। অথচ এসব খাদ্যে এক শ্রেনীর অসাধু ব্যবসায়ী খাবারের রং ও ক্ষতিকারক পদার্থ মেশায়। এমনকি পচা-বাসী খাবারও বিক্রি করে।
এ প্রসঙ্গে ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন বলেছেন, এর আগে রমজানে খাদ্যে ভেজাল পাওয়া গেলে শুধু জরিমানা করা হত। কিন্তু এবার ডিএসএসসিসি’র অভিযানে অসাধু ব্যবসায়ীদের শুধু জরিমানা নয়, জেলসহ জরিমানা করা হবে। রমজানের প্রথমদিন থেকেই ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করবে বলেও জানিয়েছেন দক্ষিণ সিটির এ মেয়র।

গৃহীত কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন (ডিএসসিসি)’র প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম বলেন, ভ্রাম্যমান আদালত পরিচালনা নিয়ে একটা সংশয় ছিল, তবে তা কেটেও গেছে। আমরা ফাইল তৈরী করেছি। মঙ্গলবার থেকে আমরা অভিযান শুরু করব। 
প্রসঙ্গত, গত ১১ মে হাইকোর্ট নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকে অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে রায় দিয়েছিল। তবে ২১ মে আপিল বিভাগ ঐ আদেশ ২ জুলাই পর্যন্ত স্থগিত করেছে।

অভিযান কতদিন চলবে ও এর কার্যকারিতাসহ সংশ্ষ্টি বিষয়ে ডিএসসিসি’র এই কর্মকর্তা বলেন, পুরো রমজান মাসই অভিযান চলবে। আভিযান চালালে তো ফলাফল অবশ্যই ভালো হবে। তবে সমস্যা হলো পুলিশ নিয়ে। কারণ আমাদের তিন জন ম্যাজিস্ট্রেট আছে। চাইলে আমরা তিনটি ভ্রাম্যমাণ আদালতই পরিচালনা করতে পারি। কিন্তু অভিযানের জন্য আমাদের পর্যাপ্ত পুলিশ ফোর্স নেই। ফলে কয়টি আদালত এক সঙ্গে মাঠে থাকবে তা নির্ভর করছে পুলিশ ফোর্স প্রাপ্তির উপর। আমরা এজন্য চিঠি দিয়েছি। কতজন পাব তা এখনো (২১ মে) নিশ্চিত করেনি।

এদিকে ডিএসসিসি সূত্রে জানা গেছে, জনসচেতনতা বৃদ্ধিতে তারাও কমপরিকল্পনা নিয়েছেন। ইতোমধ্যেই সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকও হয়েছে। ঐতিহ্যবাহী চকবাজারের ইফতার বাজারের স্বাস্থ্যসম্মত ও পরিষ্কারভাবে গড়ে তুলতে ১২ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।
এ প্রসঙ্গে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)’র প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম বলেন, রোজায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও খাদ্যে ভেজাল রোধে আমরা নিয়মিত মনিটরিং করবো। রং দেয়া, বিভিন্ন কেমিক্যাল মেশানো কিংবা পচা-বাসি খাবার বিক্রিসহ ভেজাল বন্ধে ব্যাবস্থা নেয়া হবে।
ডিএনসিসি সূত্রে জানা গেছে, কাওরান বাজারে এ সংক্রান্ত জনসচেতনতামূলক সভা হবে। কাঁচা বাজারের ব্যবসায়ী ও ক্রেতা সাধারণের মধ্যে বাজার ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে নিরাপদ খাদ্য সম্পর্কে সচেতনতা কার্যক্রম পরিচালিত হবে। ভ্রাম্যমান আদালতও পরিচালনা করার কর্মপরিকল্পনাও রয়েছে উত্তর সিটির।
এদিকে রোজাকে কেন্দ্র করে গেল কয়েক সপ্তাহ আগে থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন বাজারে পন্যের দাম বাড়তে থাকে। অবশ্য মূল্য নিয়ন্ত্রনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের নির্বাহী ম্যাজিস্ট্র্রেট মশিউর রহমান জানান, রমজানে নিত্যপণ্যের দাম যাতে কিছুতেই না বাড়ে সেজন্য ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে। তবে আজও মরিচসহ কয়েকটি পন্যেও দাম বেড়েছে বলেই জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া