adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরও বাড়বে তাপদাহ

TAPডেস্ক রিপাের্ট : সম্প্রতি ভারতে প্রচণ্ড তাপদাহে ৩৭ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। প্রতিবেশ দেশ হিসেবে জ্বলতে শুরু করেছে বাংলাদেশও। বৈশাখ শেষে জৈষ্ঠ্যের শুরুতেই গ্রীষ্মের রোদ যেন উনুন জ্বেলে দিয়েছে বঙ্গের পলিতে। আর সেই খরতাপে হা হুতাশ চারদিকের জনজীবনে। বিশেষত এর শিকার হচ্ছে রাজধানীসহ দেশের সিটি শহরগুলো। এমনিতেই নাগরিক কোলাহক, যানজট, কালো ধোয়া তার উপর আবার অত্যধিক গরমে প্রাণ নগরবাসীর প্রাণ এখন ওষ্ঠাগত প্রায়। 

আগামী কয়েকদিনও এ তাপমাত্র বহাল থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। দেশের কোথাও কোথাও বয়ে যেতে পারে মৃদু তাপপ্রবাহ। মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার এক পূর্বাভাসে এ কথা বলা হয়েছে। 

এদিকে গতকাল রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোর ও খুলনায় ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। রাজশাহী,ঈশ্বরদী,পাবনা ও মাইজদীকোর্ট অঞ্চলসহ কোথাও কোথাও মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। নেই কোনও বৃষ্টির সম্ভাবনাও। 

তাপদাহের একটি উল্লেখযোগ্য কারণ হচ্ছে এইসময় সাধারণত কাল বৈশাখী ঝড় হয়। ঝড়ের সাথে শিলাবৃষ্টি ও বৃষ্টিও হয়ে থাকে। কিন্তু গত সম্প্রতি শুধু সিলেট বিভাগ ছাড়া অন্যান্য বিভাগগুলোতে বৃষ্টি একেবারেই কম হয়েছে। বৃষ্টিপাত কম হওয়ায় এবং সারা দেশে বিক্ষিপ্তভাবে সামান্য যে বৃষ্টিপাত হয়ে তাতে তাপদাহ প্রশমিত হচ্ছে না।

এবার বৃষ্টি শুধু বাংলাদেশেই কম হচ্ছে তা নয়। ভারতের মধ্যাঞ্চল যেমন বিহার উড়িষ্যা এই অঞ্চলগুলোতে প্রচুর তাপদাহ ও খরার সৃষ্টি হয়েছে। সেইসাথে বাংলাদেশেও এর প্রভাব পড়েছে, বলছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, এপ্রিল মাস দেশে সবচেয়ে উঞ্চতম মাস। এই সময়ে সূর্যের অবস্থান থাকে মাথার উপরে। এছাড়া দিনের চেয়ে রাতের ব্যাপ্তিকালও কম। ফলে রাতের ব্যাপ্তিকাল কম হওয়ায় উপরের বায়ুমন্ডল ঠান্ডা হওয়ার সুযোগ কম পাচ্ছে। যাতে গরম বেশি অনুভূত হচ্ছে।

এদিকে সোমবার বিকেল ৩টার দিকে রাজধানীর তেজগাঁও থানার কারওয়ান বাজারের মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ গেটের সামনে থেকে অজ্ঞাত (৬৫) এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। তার পরনে ছিল সাদা চেক লুঙ্গি ও সাদা পাঞ্জাবি।

অতিরিক্ত গরমের ফলে হিট স্ট্রোক করে ওই মহিলার মৃত্যু হয়েছে বলে চিকিৎসরা জানিয়েছেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া