adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদির সঙ্গে ট্রাম্পের ৩৫ হাজার কোটি ডলারের চুক্তি সই

TRUMPআন্তর্জাতিক ডেস্ক : নিজ দেশে পাহাড় সমান সমস্যায় জর্জরিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম বিদেশ সফরের অংশ হিসেবে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের সঙ্গে মোট ৩৫ হাজার কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করেছেন। চুক্তি স্বাক্ষরের পর ট্রাম্প বলেছেন, সৌদি আরবে তার সফরের প্রথম দিনটি ছিল অসাধারণ।

সৌদির সঙ্গে করা এসব চুক্তির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল অস্ত্র চুক্তি। ৩৫ হাজার কোটি ডলারের চুক্তিগুলোর মধ্যে ১১ হাজার কোটি ডলারই হচ্ছে অস্ত্র চুক্তি। হোয়াইট হাউজ যাকে বলছে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় একক অস্ত্র চুক্তি। সফরের দ্বিতীয় দিনে আজ ৪০টি মুসলিম দেশের নেতাদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবে পৌঁছানোর পর তাকে উষ্ণ অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে ছুটে আসেন বাদশাহ সালমান। এরপর তিনি ট্রাম্পের সঙ্গে একই গাড়িতে বিমানবন্দর ছাড়েন এবং দিনের বেশিরভাগ সময় তারা একসঙ্গেই কাটান।

অস্ত্র চুক্তির বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেন, এই চুক্তির উদ্দেশ্য হচ্ছে সৌদিরা তাদের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী, ইরানের হুমকি মোকাবেলা করতে পারে। প্রতিরক্ষা সরঞ্জাম এবং অন্যান্য সহযোগিতা সৌদি আরব এবং পুরো উপসাগরীয় অঞ্চলকে নিরাপত্তা দেবে, বিশেষ করে ইরানের ক্ষতিকর প্রভাবের মুখে এবং ইরান সম্পর্কিত যে হুমকি সৌদি আরবের সীমান্তের চারিদিকে অবস্থান করছে সেই বিষয়ে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের মার্কিন প্রেসিডেন্টের এই সফরকে যুক্তরাষ্ট্র এবং আরব ইসলামী দেশগুলোর সম্পর্কের একটি নতুন অধ্যায়ের সূচনা হিসেবে বর্ণনা করেন।

ট্রাম্প আজ রিয়াদে আরব ইসলামিক আমেরিকান সম্মেলনে শান্তিপূর্ণ ইসলামের আশাবাদ বিষয়ে একটি বক্তব্য দেবেন। নির্বাচনী প্রচারণার সময় ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে বিতর্কিত হয়েছিলেন। ক্ষমতাগ্রহণের পর তিনি সাতটি মুসলিম প্রধান দেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করার পর সেটি আদালত আটকে দিয়েছিল।

এই সফরে ট্রাম্পের সঙ্গে ফার্স্ট লেডি মেলেনিয়া ট্রাম্প ছাড়াও রয়েছেন তার মেয়ে ইভাঙ্কা, জামাতা জ্যারেড কুশনার এবং প্রশাসনের গুরুত্বপূর্ণ কর্মকর্তারা। সৌদি আরব সফর শেষে ইসরায়েল, ফিলিস্তিনী এলাকা, ব্রাসেলস, ভ্যাটিকান এবং সিসিলি সফর করবেন ট্রাম্প।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া