adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

র‌্যানসমওয়্যারে আক্রান্ত বাংলাদেশের ৫০ কম্পিউটার

COMPUডেস্ক রিপাের্ট : বিশ্বজুড়ে সাইবার হামলার ঘটনায় বাংলাদেশেরও অনেক কম্পিউটার আক্রান্ত হয়েছে। তবে নির্দিষ্ট করে এর সংখ্যা বলতে পারছেন না সাইবার বিশেষজ্ঞরা। খোঁজ নিয়ে জানা গেছে, ওই হামলায় এখন পর্যন্ত দেশের কমপক্ষে ৫০টিরও বেশি কম্পিউটার আক্রান্ত হয়েছে। যার মধ্যে ১২টি কম্পিউটারই এশিয়ান টিভির। এসব কম্পিউটারের ফাইলে ঢোকা যাচ্ছে না। সেখানে প্রবেশ করতে গেলেই অর্থ দাবি করা হচ্ছে।
সাইবার হামলায় বাংলাদেশের কতগুলো কম্পিউটার আক্রান্ত হয়েছে জানতে চাইলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের পরিবর্তন ডটকমকে বলেন, নিরাপত্তাজনিত ও কৌশলগত কারণে আমরা এর সংখ্যা জানাতে পারছি না। তবে সরকারি কোনও প্রতিষ্ঠানেও এখনও র‌্যানসমওয়্যার হামলার খবর পাওয়া যায়নি।
যদিও ক্রাইম রিসার্চ অ্যান্ড এনালাইসিস ফাউন্ডেশনের উপদেষ্টা তানভির জোহা পরিবর্তন ডটকমকে বলেন, অনেক কর্পোরেট হাউজের কম্পিউটারই ‘র‌্যানসমওয়্যার’ আক্রমণের শিকার হয়েছে।
তবে তিনিও এর সংখ্যা আমি নিশ্চিত করে বলতে পারেন নি।
কারণ হিসেবে জোহা বলেন, ‘আক্রান্ত অনেক প্রতিষ্ঠানই নিজের নাম প্রকাশ করতে চায় না। আমি নিজ চোখে ৫০টির মতো কম্পিউটার আক্রান্ত হতে দেখেছি, যারা আমাদের সাথে যোগাযোগ করেছে এবং সেগুলো সমাধানও করে দেয়া হয়েছে।’
অন্যদিকে সাইবার স্পেশালিস্ট তামজীদ রহমান পরিবর্তন ডটকমকে বলেন, ‘বাংলাদেশের বেশ কিছু কম্পিউটার র‌্যানসমওয়্যার হামলার শিকার হয়েছে। তবে শুধুমাত্র ব্যক্তিগত কম্পিউটারে র‌্যানসমওয়্যার শিকার হওয়া ব্যক্তিরাই আমাদের সঙ্গে যোগাযোগ করেছেন।’
এ হামলার প্রতিকার সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘কম্পিউটার র‍্যানসমওয়্যারে আক্রান্ত হলে তার হার্ড ড্রাইভের সব ফাইল এনক্রিপ্ট হয়ে যাবে এবং সেটি খুলতে অর্থ দাবি করা হবে। তাই উইন্ডোজ সিস্টেম আপটেড রাখা এবং  সিকিউরিটি সফটওয়্যার ব্যবহার করা নিরাপদ। একইসঙ্গে অপরিচিত মেইলে সংযুক্ত ফাইল খোলা ও ডাউনলোড করা থেকে বিরত থাকতে হবে। গুরুত্বপূর্ণ ফাইলের ব্যাকআপ রাখলে ঝুঁকিমুক্ত থাকা সম্ভব।’ 
গত ১২ মে (শুক্রবার) বিশ্বজুড়ে প্রথম সাইবার হামলার ঘটনা প্রকাশ পায়। এ হামলায় এখন পর্যন্ত ১৫০টিরও বেশি দেশে ২ লাখের বেশি কম্পিউটার আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। ওই হামলার জন্য যুক্তরাষ্ট্র ও মাইক্রোসফটের দিকেই অভিযোগের আঙুল তুলছেন বিশেষজ্ঞরা।
হামলার প্রথম দিকে নিরাপদে থাকলেও গত ১৫ মে (সোমবার) থেকে আক্রান্ত হয় বাংলাদেশের অনেক কম্পিউটার।
এশিয়ান টিভির কারিগরি বিভাগের প্রধান পারভেজ চৌধুরী গণমাধ্যমকে জানান, তাদের ১২টি কম্পিউটারে এ ধরনের ম্যালওয়্যারে আক্রান্ত হয়েছে।
আইসিটি বিভাগ সূত্রে জানা গেছে, এরই মধ্যে সিআইআরটি ডটগভ ডটবিডির ওয়েবসাইটে র‌্যানসমওয়্যার থেকে সুরক্ষিত থাকার পরামর্শ তুলে ধরা হয়েছে। এছাড়া বিটিআরসির পক্ষ থেকে মোবাইল ফোনেও সতর্কতামূলক বার্তা পাঠানো হচ্ছে। বিটিআরসির পাঠানো ওই বার্তায় বলা হয়েছে, অনতিবিলম্বে উইন্ডোজ ৮ ব্যবহারকারীরা ডাটা ব্যাকআপ করুন। উইন্ডোজ ১০ ও আগের ভার্সনের জন্য মাইক্রোসফট ওয়েবসাইট হতে সিকিউরিটি প্যাচ ডাউনলোড ও ইনস্টল করুন।
র‌্যানসমওয়্যার কি?
র‌্যানসমওয়্যার এক ধরনের ম্যালওয়্যার বা ভাইরাস যা কম্পিউটারের নিয়ন্ত্রণ ছিনিয়ে নেয় এবং ব্যবহারকারীকে প্রবেশে বাধা দেয়। অনেক সময় এটি হার্ড ডিস্কের অংশ বা ফাইল পাসওয়ার্ড দিয়ে লক করে ফেলে। পরে ওই কম্পিউটারের নিয়ন্ত্রণ ফেরত দেয়ার জন্য মুক্তিপণ বা অর্থ দাবি করা হয়।
উইকিপিডিয়া থেকে জানা যায়, ১৯৮৯ খ্রিস্টাব্দে জোসেফ পোপ নামের একজন ব্যক্তি 'এইডস' নামে একটি র‍্যানসমওয়্যার ট্রোজান তৈরি করেন (এটি 'পিসি সাইবর্গ' নামেও পরিচিত)। এটিই সর্বপ্রথম র‍্যানসমওয়্যার হিসেবে পরিচিতি লাভ করে। র‍্যানসমওয়্যারটি পেলোড রান হওয়ার পর হার্ড ড্রাইভের সকল ফাইল এনক্রিপ্ট করে ফেলতো এবং দাবি করত যে, সিস্টেমের কোনো নির্দিষ্ট একটি সফটওয়্যারের লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। তাই সিস্টেম আনলক করলে হলে 'পিসি সাইবর্গ কর্পোরেশন'কে ১৮৯ মার্কিন ডলার দিতে হবে। পোপের কাজের জন্য তাকে বিচারে দাঁড় করানো হলে ঘোষণা করা হয় যে, সে মানসিকভাবে অসুস্থ। কিন্তু সে প্রতিজ্ঞা করেছিল যে, এই ম্যালওয়্যাল থেকে সে যে অর্থ পেয়েছে তা এইডসের গবেষণা কাজে দান করা হবে।
২০১৩ সালে র‌্যানসমওয়্যার ব্যবহার করে বিটকয়েন অ্যাকাউন্টের মাধ্যমে অর্থ আদায়ের বেশ কিছু ঘটনার খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যমে আসে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া