adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘জঙ্গি আস্তানা’ সন্দেহে ঘিরে রাখা বাড়ির ভেতর থেকে গণমাধ্যমে ফোন

GINGIডেস্ক রিপাের্ট : নরসিংদীতে ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে র‌্যাবের ঘিরে রাখা বাড়িটির ভেতর থেকে গণমাধ্যম কর্মীদের কল দিয়ে আত্মসমর্পণের কথা জানিয়েছে একজন মাদ্রাসা ছাত্র। আজ শনিবার সন্ধ্যায় জেলার উত্তর গাবতলী এলাকায় জঙ্গিবিরোধী এই অভিযান শুরু করে র‌্যাব। ওই এলাকায় ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন। সেখানে সিলেটের আতিয়া মহল থেকে ছড়িয়ে পড়া জঙ্গিদের ৫-৬ জন থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। জিজ্ঞাসাবাদের জন্য বাড়ির মালিক দুবাই প্রবাসী মইন উদ্দীনের ছোট ভাই জাকারিয়াকে আটক করা হয়েছে।
র‌্যাব ও স্থানীয় সূত্রে জানা যায়, মইন উদ্দিনের বাড়িটি নরসিংদী জামিয়া কাসেমিয়া নামে একটি মাদ্রাসা কাছে। সালাউদ্দিন নামে ওই মাদ্রাসার কামিল বর্ষের একজন ছাত্র পরিচয় দিয়ে চলতি মাসের ৩ তারিখ মাঈন উদ্দিনের বাড়িটি ভাড়া নেন। 

এরপর ওই বাড়িতে সালাউদ্দিন চার থেকে পাঁচজন নিয়ে বসবাস করে আসছেন। র‌্যাবের ধারণা, তাঁরা নব্য জেএসবির সক্রিয় সদস্য। ওই বাড়িতে অবস্থান করে নাশকতার পরিকল্পনা করছিলেন। এমন গোপন সংবাদের ভিত্তিতে নারায়ণগঞ্জ থেকে র‌্যাব-১১ এর সিইও লে. কর্নেল কামরুল হাসানের নেতৃত্বে র‌্যাব সদস্যরা এবং জেলা গোয়েন্দা ও সদর থানার পুলিশ অভিযানে অংশ নিয়েছে।
রাত নয়টার দিকে বাড়িটির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার জন্য বিদ্যুৎ বিভাগে কর্মরতদের তলব করা হয়। তবে শেষ খবর রাত সাড়ে ১২টা পাওয়া পর্যন্ত ভবনটির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়নি বলে জানিয়েছে আমাদের জেলা প্রতিনিধি। ঘটনাস্থলে র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা পৌঁছানোর পর অভিযান শুরু করা হবে বলে জানিয়েছে অভিযানে থাকা কয়েকজন র‌্যাব সদস্য।
এদিকে বাড়িটির পাশের দোকানী নুরুল ইসলাম জানান, বাড়িটির ভাড়াটিয়ারা বয়সে তরুণ। কয়েকজনের দাড়ি রয়েছে। দোকান থেকে জিনিসপত্র কিনতে আসতেন। ভাড়াটিয়ারা দোকানীকে জানান, তাঁরা অবিবাহিত। যেকারণে চেষ্টা করেও এতদিন কোনো বাসা ভাড়া পাননি। শেষে এই বাড়িটি ভাড়া দিতে রাজি হয়েছেন।
স্থানীয় লোকজন জানায়, বাড়িটিতে নরসিংদী সরকারি কলেজের মাস্টার্সের দুইজন শিক্ষার্থী বাছির আহমেদ ও জাফর মিয়া রয়েছে। তারা বাড়িটিতে ভাড়া থাকতেন। তাদের মধ্যে বাছির নারায়নগঞ্জের আড়াইহাজারের নুরুল ইসলাম মোল্লার ছেলে ও জাফর সদর উপজেলার চরভাসানিয়া পাইকারচর গ্রামের রাজ্জাক মিয়ার ছেলে। রাত সাড়ে নয়টার দিকে আজহার ইবনে মাহফুজ নামে এক ব্যক্তি জানান, তার শ্যালক মাসুদুর রহমান জামেয়া কাসেমিয়া মাদ্রাসার দশম শ্রেণির ছাত্র সেও বাড়িটিতে রয়েছে। সে জাফর নামের এক শিক্ষকের কাছে ইংরেজি বিষয়ে প্রাইভেট পড়তে গিয়েছিল। পরে অভিযানে আটকা পড়ে। জাফর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। আজহারের বাড়ি টাঙ্গাইল। মাসুদুর রহমান গাজীপুরের বোর্ডবাজার এলাকার আ. মজিদ মিয়ার ছেলে।

মাসুদুর রহমান মুঠোফোনে গণমাধ্যম কর্মীদের সঙ্গে কথা বলে জানিয়েছেন এখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের ছাত্র সালাউদ্দিন, নরসিংদী সরকারী কলেজের ছাত্র আবু জাফর, একই কলেজের ছাত্র বাছিরুল ইসলাম, একই কলেজের রাষ্ট্র বিজ্ঞানের ছাত্র মসিউর রহমানসহ ৫ জন রয়েছে। মাসুদ আরো জানিয়েছেন তাদের কাছে কোন প্রকার অস্ত্র নেই। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা চাইলে তারা আত্মসমর্থন করবেন।
র‌্যাব ১১ অধিনায়ক লে. কর্নেল কামরুল হাসান ঘটনা সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, নব্য জেএমবির ৫ থেকে ৬ জনের একটি দল বাড়িতে অবস্থান করছে এমন সংবাদের ভিত্তিতে বাড়িতে অভিযান চালানো হচ্ছে। এর মধ্যে বাড়িটির মালিকের ভাই জাকারিয়াকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।
র‌্যাব-১১ এর সহকারী কমান্ডার আলেপ উদ্দিন জানান, যারা বাড়িতে অবস্থান করছেন তাদের বাড়ি নরসিংদী, গাজীপুর, ভৈরব এলাকায়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম ফয়জুল হক জানান, অভিযানের সুবিধার্থে ঘটনাস্থলের চারপাশে ১৪৪ ধারা জারি করা হয়েছে।
র‌্যাবের পরিচালক মিডিয়া উইং কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, ঢাকা ও সিলেটের আতিয়া মহলে অভিযানের পর জঙ্গিরা ঢাকার আশেপাশে জেলায় অবস্থান নেয়। এরই প্রেক্ষিতে আমাদের কাছে বাড়টি সস্পর্কে সুনিদিষ্ট তথ্যে রয়েছে। গাবতলীর এই বাড়িতে জঙ্গিরা ঘাঁটি গেড়েছে। তাই এই অভিযান চালানো হচ্ছে। তাদের কাছে বিপুল পরিমান অস্ত্র ও বিস্ফোরক মজুদ রয়েছে। তবে বাড়ি থেকে এক যুবকের করা দাবিটি বিশ্লেষণ করে দেখা হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া