adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কে জিতবে লিগ শিরোপা? রিয়াল নাকি বার্সা

Real স্পাের্টস ডেস্ক : কেউ কারো প্রতিপক্ষ নয়। তবু তারা প্রবল প্রতিপক্ষ। রোববার তারা একে অন্যের প্রতিপক্ষ না হলেও রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনাকে প্রবল প্রতিপক্ষ বানিয়ে দিচ্ছে স্প্যানিশ লা লিগার পয়েন্ট টেবিল। যে পয়েন্ট টেবিল  ২০১৬ সালের ১৪ মে আর ২০১৭ সালের ২১ মে, দিন দুটিকে বেঁধে ফেলছে এক ফ্রেমে। ২০১৪ সালের ১৪ মে ছিল স্প্যানিশ লা লিগার শেষ রাউন্ডের ম্যাচ। লিগ শিরোপা নির্ধারণী ম্যাচও। ২০১৭ সালের ২১ মেও লা লিগার শেষ রাউন্ডের ম্যাচ। এবারও শেষ রাউন্ডের ম্যাচেই হতে যাচ্ছে শিরোপার নিষ্পত্তি। তবে পার্থক্য হলো, গত বছর গাণিতিক সমীকরণে সুবিধাজনক অবস্থানে ছিল বার্সেলোনা। শিরোপাও জিতেছিল বার্সাই। এবার সুবিধাজনক রিয়াল মাদ্রিদ। গত বছর নিজেদের জয় আর বার্সার পরাজয় কামনা করে শেষ রাউন্ডের ম্যাচে দেপোর্তিভো লা করুনার মুখোমুখি হয়েছিল রিয়াল। এবার বার্সার ম্যাচপূর্ব বাসনাও তাই। রোববার নিজেদের জয় আর রিয়ালের পরাজয় কামনা করেই নিজেদের ঘরের মাঠ ন্যু-ক্যাম্পে এইবারের মুখোমুখি হচ্ছে বার্সা। তা ছাড়া যে তাদের লিগ শিরোপা ধরে রাখার কোনো উপায় নেই।
৩৭ ম্যাচ শেষে ৯০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে রিয়াল। সমান ম্যাচে বার্সার পয়েন্ট ৮৭। মানে রোববার মালাগার বিপক্ষে শেষ রাউন্ডের ম্যাচে ড্র করলেও পাঁচ মৌসুম পর লিগ শিরোপা জিতে যাবে রিয়াল। সেক্ষেত্রে এইবারের বিপক্ষে জিতলেও বার্সাকে সন্তুষ্ট থাকতে হবে রানাসআপ হয়েই। কিন্তু যদি রিয়াল হেরে যায় এবং বার্সা জিতে যায়? সেক্ষেত্রে দুই দলেরই পয়েন্ট হবে সমান ৯০। তখন মুখোমুখি সাক্ষাতে এগিয়ে থাকায় শিরোপা জিতে যাবে বার্সা। তবে সর্বশেষ সাত ম্যাচেই জেতা রিয়াল মালাগার কাছে হেরে যাবে, খোদ বার্সা শিবিরেও সেই বিশ্বাসটা কম। তারপরও লুইস এনরিকে সেই আশার ছবি এঁকেই নামতে যাচ্ছেন মাঠে।
বার্সার কোচ হিসেবে এটাই হবে ন্যু-ক্যাম্পে তার শেষ ম্যাচ। তার আগে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলেন বার্সেলোনা কোচ এনরিকে হয়ে গেলেন পুরোপুরি দার্শনিক। এই অবস্থায় শিরোপা জিততে পারবেন কিনা, এমন প্রশ্নে এনরিকের উত্তর, ‘যদি আমরা লিগ জিততে পারি, সেটা হবে অসাধারণ এবং আমরা তা উদযাপন করব। যদি না পারি, চ্যাম্পিয়ন দলকে অভিনন্দন জানাব।’ এনরিকে এটাও অকপটে স্বীকার করেছেন লিগ শিরোপা জেতার ব্যাপারটা তাদের হাতে নেই। মালাগা রিয়ালকে হারিয়ে দিলেই কেবল তাদের সুযোগ থাকবে। তবে মালাগা রিয়ালকে হারাতে পারুক না পারুক, নিজেদের কাজটা ঠিকঠাকভাবেই করতে চান মৌসুম শেষেই বার্সার কোচের পদ থেকে বিদায় নিতে যাওয়া এনরিকে। এইবারের বিপক্ষে জিতে নিজেদের কাজটা সেরে রাখতে চান। বাকিটা তো পরের হাতেই।


এনরিকের মতো দার্শনিক না হলেও মালাগার মুখোমুখি হওয়ার আগে রিয়াল কোচ জিনেদিন জিদানের কণ্ঠে সতর্ক উচ্চারণ। জিদানকে সতর্ক করছে আসলে গত ৮ এপিলের ম্যাচটিই। সেদিন এই মালাগাই নিজেদের মাঠে বার্সেলোনাকে হারিয়ে দিয়েছিল ২-০ গোলে। বার্সাকে যারা হারাতে পারে, রিয়ালকে কেন নয়। জিদান তাই শিষ্যদের সাবধান করে দিচ্ছেন, এতোটুকু গা আলগা ভাব দেখানো যাবে না। ড্র করলেও চলবে। কিন্তু তাতে বিপদের গন্ধ আছে। জিদান তাই জয়ের টোটকাই গুনে দিচ্ছেন শিষ্যদের কানে, ‘হ্যাঁ, ড্র করলে চলবে আমাদের। কিন্তু ড্র আশা করে খেলতে গেলে আপনার বিপদে পড়ার সম্ভাবনাই বেশি। আমরা জয়ের জন্যই মাঠে নামব।’
নিজেদের মাঠ লা রোসালেদায় মালাগা সত্যিকার অর্থেই ভয়ঙ্কর প্রতিপক্ষ। তবে রিয়ালকে আত্মবিশ্বাসী করে তুলছে দুই দলের মুখোমুখি পরিসংখ্যানও। লা রোসালেদায় মোট ১৫ ম্যাচ খেলে একবার মাত্র হার নিয়ে ফিরতে হয়েছে রিয়ালকে। জিতেছে ৯ ম্যাচেই, বাকি ৫টি ম্যাচ ড্র। শুধু তাই নয়, পরিসংখ্যান বলছে, মালাগাকে সামনে পেলেই গোল ক্ষুধা আরও বেড়ে যায় গোল মেশিন ক্রিস্তিয়ানো রোনালদোর। মালাগার বিপক্ষে ১৫ ম্যাচে তিনি একাই করেছেন ১৫ গোল। রিয়াল মাদ্রিদ তো সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে গোল করেছে সর্বশেষ টানা ৬৩ ম্যাচে। সেই রোনালদো, সেই রিয়াল রোববার শিরোপা নির্ধারণী ম্যাচে গোল করতে পারবে না!
উল্লেখ্য দুটি ম্যাচই শুরু হবে রোববার বাংলাদেশ সময় রাত ১২টায়। ইয়াহু স্পাের্টস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া