adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরব ইসলামিক আমেরিকান সামিটে প্রধানমন্ত্রী

P Mডেস্ক রিপাের্ট : আরব ইসলামিক আমেরিকান সামিটে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ছাড়াও বিশ্বের প্রায় ৫৫টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান এই সম্মেলনে যোগ দিয়েছেন।

২১মে রবিবার সন্ধ্যায় শেখ হাসিনা এই সম্মেলনে যোগ দেন। স্থানীয় সময় দুপুরে শুরু হয়েছে এই সম্মেলন। মূল বিষয়বস্তু, জঙ্গিবিরোধী অবস্থান। সন্ধ্যায় বক্তব্য দিয়েছেন সামিটের মূল আকর্ষণ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে বাংলাদেশের সুদৃঢ় অবস্থান তুলে ধরবেন শেখ হাসিনা। তুলে ধরবেন জঙ্গিবিরোধী অভিযানে বাংলাদেশের সাফল্যও।

এই সফরে সম্মেলনে যোগদান ছাড়াও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ অন্য কয়েকজন নেতার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এছাড়া সোমবার মহানবী সাল্লালাহু আলাইহি সালামের রওজা মোবারাক জিয়ারত করতে মদিনায় যাবেন শেখ হাসিনা। একই দিন সন্ধ্যায় মদিনা থেকে ফিরে মক্কায় ওমরাহ পালন করবেন তিনি।

P M -2এর আগে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সউদের বিশেষ আমন্ত্রণে আরব আমেরিকান সম্মেলনে যোগ দিতে শনিবার স্থানীয় সময় রাত সোয়া ১১টায় রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান সৌদি শূরা বিষয়ক প্রতিমন্ত্রী ফয়সল বিন আবু সাদ ও রিয়াদে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ্ ।

বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রায় প্রধানমন্ত্রী তার আবাসিক হোটেলে পৌঁছেন। ২৪ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে।

এদিকে রিয়াদের কিং আব্দুল আজিজ কনফারেন্স সেন্টারে একদিনের এই সম্মেলনকে ঘিরে গত কয়েকদিন ধরেই নিরাপত্তার কড়াকড়ি চলছে দেশটিতে। রিয়াদের প্রতিটি রাজপথ ছেয়ে গেছে অস্ত্রধারী নিরাপত্তা কর্মীতে। সাধারণের চলাচলে আরোপ করা হয়েছে বিধি নিষেধ। তল্লাশি এক সাধারণ চিত্র হয়ে গেছে সেখানে। উঁচু স্থান থেকেও নজরদারি করা হচ্ছে চারপাশে।

বিভিন্ন সড়কে যান চলাচল একেবারেই বন্ধ করে দেয়া হয়েছে। এতে চাপ পড়েছে অন্যান্য সড়কগুলোতে। এ কারণে বিভিন্ন সড়ক সৃষ্টি হয়েছে প্রচণ্ড যানজটের। সম্মেলন স্থল কিং আব্দুল আজিজ কনফারেন্স সেন্টারের আশপাশের নিরাপত্তার কড়াকরি আরও বেশি। আর এ নিয়ে স্থানীয় বাসিন্দাদের মধ্যে অসন্তোষও আছে। তবে বিদেশি অতিথিদের নিরাপত্তার জন্য বিষয়টি মেনে নেয়ার কথাও বলছেন কেউ কেউ।

আলোচিত এই সম্মেলন শেষ হবে আজই। তবে বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধান ও সরকার প্রধানদের দেশে প্রত্যবর্তনে সময় লাগবে আরও একদিন। ফলে রিয়াদবাসীকে আরও একদিন নিরাপত্তার এই কড়াকড়ি সইতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া