adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই দশক পর সেরা সংলাপ রচয়িতা হুমায়ূন আহমেদ

humaiyun-ahmed-homeবিনােদন ডেস্ক : ‘আগুনের পরশমণি’র জন্য ১৯৯৪ সালে শ্রেষ্ঠ সংলাপ রচয়িতার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন প্রয়াত হুমায়ূন আহমেদ। এই সিনেমায় শ্রেষ্ঠ প্রযোজক, কাহিনীকার হিসেবেও জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।
পরবর্তীতে বিভিন্ন বিভাগে একাধিক সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেও্ সংলাপ রচয়িতা হিসেবে পুরস্কার পাননি আর। দুই দশক পর ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫’-তে দ্বিতীয়বারের মতো পেলেন এ স্বীকৃতি। বৃহস্পতিবার এ পুরস্কার ঘোষিত হয়েছে।
২০১৫ সালে হুমায়ূন আহমেদের একই নামের উপন্যাস অবলম্বনে মোরশেদুল ইসলাম নির্মাণ করেন ‘অনিল বাগচীর একদিন’। এ ছবির জন্য সেরা সংলাপ রচয়িতার স্বীকৃতি পেয়েছেন হুমায়ূন আহমেদ। ‘বাপজানের বায়স্কোপ’-এর সঙ্গে যৌথভাবে সেরা চলচ্চিত্রের পুরস্কারও পেয়েছে ‘অনিল বাগচী একদিন’। সেরা পরিচালকের পুরস্কারও ভাগাভাগি করেছে ছবি দুটি।

১৯৯২ সালে ‘শঙ্খনীল কারাগার’-এর জন্য শ্রেষ্ঠ কাহিনীকার হিসেবে জাতীয় পুরস্কার পান হুমায়ূন। ১৯৯৪ সালে ‘আগুনের পরশমণি’র সংলাপ রচয়িতা পুরস্কার পান। ২০০৭ সালে ‘দারুচিনি দীপ’-এর জন্য শ্রেষ্ঠ চিত্রনাট্যকার এবং ২০১২ সালে ‘ঘেটুপুত্র কমলা’র জন্য শ্রেষ্ঠ পরিচালক ও চিত্রনাট্যকার হন।
হুমায়ূনের এ স্বীকৃতিতে উচ্ছ্বাস প্রকাশ করছেন ভক্তরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই প্রিয় লেখককে অভিনন্দিত করে ‘তাকে মিস করার কথা’ উল্লেখ করেন।
মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘অনিল বাগচীর একদিন’-এ প্রধান চরিত্রে অভিনয় করেন নবাগত আরেফ সৈয়দ। আরো ছিলেন গাজী রাকায়েত, তৌফিক ইমন, জ্যোতিকা জ্যোতি, ফারহানা মিঠু, মিশা সওদাগর প্রমুখ। সংগীত পরিচালনা করেছেন সানি জুবায়ের।
সিনেমাটির অন্য পুরস্কারগুলো হলো— সেরা পার্শ্ব চরিত্র (গাজী রাকায়েত) শ্রেষ্ঠ গায়িকা (প্রিয়াংকা গোপ) ও শ্রেষ্ঠ সংগীত পরিচালক সানী জুবায়ের (অনিল বাগচীর একদিন)। ‘অনিল বাগচীর একদিন’ ছবিটি হুমায়ূন আহমেদের স্মৃতির উদ্দেশ্যে উৎসর্গ করা হয়েছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া