adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই ভারত

india_teamস্পাের্টস ডেস্ক : আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিজেদের শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। বৃহস্পতিবার প্রকাশিত আইসিসির বার্ষিক টেস্ট র‍্যাঙ্কিংয়ে বিরাট কোহলির দলের রেটিং ১ পয়েন্ট বেড়ে হয়েছে ১২৩ পয়েন্ট। নতুন র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় চমকটা দেখিয়েছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় স্থানে থাকা প্রোটিয়াদের রেটিং বেড়েছে ৮ পয়েন্ট। ফলে ভারতের সঙ্গে ব্যবধান ১৩ পয়েন্ট থেকে কমিয়ে ৬ পয়েন্টে নামিয়ে এনেছেন ফ্যাফ ডু প্লেসিরা। তাদের রেটিং এখন ১১৭ পয়েন্ট। সুখবর হলো বাংলাদেশের রেটিংও বেড়েছে ৩ পয়েন্ট। তবে ৬৯ রেটিং পয়েন্ট নিয়ে আগের নবম স্থানেই টাইগাররা।
নতুন প্রকাশিত এই র‍্যাঙ্কিংয়ে বিবেচনায় আনা হয়নি ২০১৩-১৪ মৌসুমের সিরিজগুলোর ফলাফল। একইসঙ্গে ২০১৫-১৬ মৌসুমের সিরিজগুলোর ৫০ শতাংশ হারে ফলাফল গ্রহণ করা হয়েছে। তাতে সবচেয়ে বড় ক্ষতিটা হয়েছে অস্ট্রেলিয়ার।  ২০১৩-১৪ মৌসুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল অজিরা। ইংল্যান্ডকেও ৫-০ ব্যবধানে করেছিল হোয়াইটওয়াশ। কিন্তু দুটো সিরিজের ফলই বাদ পড়েছে। ফলে অজিদের রেটিং কমেছে সর্বোচ্চ ৮ পয়েন্ট। যদিও আগের তৃতীয় স্থান ধরে রেখেছে দলটি।
তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার সঙ্গে সপ্তম স্থানে থাকা শ্রীলঙ্কার রেটিংয়ের ব্যবধান মাত্র ৯ পয়েন্ট। অজিদের ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলতে শুরু করেছে ইংল্যান্ড। তাদের রেটিং ৯৯ পয়েন্ট। ২ পয়েন্ট কমলেও চতুর্থ স্থান দখলে রেখেছে ইংলিশরা। তবে এক ধাপ অবনমন হয়েছে পাকিস্তানের। ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে তারা এখন ষষ্ঠ স্থানে। তাদেরকে টপকে পঞ্চম স্থানে উঠে এসেছে নিউজিল্যান্ড। কিউইদের রেটিং পয়েন্ট ৯৭।
র‍্যাঙ্কিংয়ে এরপর একে একে রয়েছে শ্রীলঙ্কা (৯১), ওয়েস্ট ইন্ডিজ (৭৫), বাংলাদেশ (৬৯) ও জিম্বাবুয়ে (০)।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া