adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৭ বছরে প্রথমবার শিরোপা উৎসব করলো মোনাকো


Monakoস্পাের্টস ডেস্ক : সেইন্ট এতিয়েনেকে ২-০ গোলে পরাজিত করে ১৭ বছর পরে বুধবার লীগ ওয়ানের শিরোপা জিতেছে মোনাকো। আর এর মাধ্যমে ২০১২-১৩ মৌসুম থেকে টানা ফ্রেঞ্চ লীগের শিরোপা জিতে রেকর্ড গড়া প্যারিস সেইন্ট-জার্মেইর আধিপত্য ভাঙ্গতে সক্ষম হলো লিওনার্দো জারদিমের দল।  

২০০১-২০০৮ সাল পর্যন্ত টানা সাতটি শিরোপা জিতেছিল লিঁও। তাদের পিছনে থেকে সবচেয়ে বেশী সময় লীগ ওয়ানের শিরোপা ধরে রাখার কৃতিত্ব দেখিয়েছে পিএসজি।  

শুধুমাত্র ড্র করলেই যেখানে লীগ শিরোপা নিশ্চিত হবার কথা ছিল সেখানে কেইলিয়ান এমবাপের লীগের ১৫তম গোলে এগিয়ে যায় মোনাকো। এরপর ভালেরে জার্মেইর গোলে ব্যবধান দ্বিগুন হবার সাথে সাথে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারীরা। এই জয়ে মোনাকো ৯২ পয়েন্ট নিয়ে লীগ শিরোপা নিশ্চিত করলো। দ্বিতীয় স্থানে থাকা পিএসজির সংগ্রহে রয়েছে ৮৬ পয়েন্ট। হাতে রয়েছে আর মাত্র একটি ম্যাচ।  

১৯৯৯-২০০০ মৌসুমের পরে এটি মোনাকোর প্রথম লীগ শিরোপা ও সব মিলিয়ে অষ্টম। জার্দিমের শিষ্যদের জন্য এবারের মৌসুমটা ছিল অনেকটা রূপকথার মতই। শুধুমাত্র ফ্রেঞ্চ লীগের শিরোপাই নয় চ্যাম্পিয়নস লীগের সেমিফাইনাল পর্যন্ত খেলে একমাত্র ফ্রেঞ্চ দল হিসেবে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছে। চলতি মৌসুমে লীগে ২১ গোল করা রাদামেল ফ্যালকাওয়ের নেতৃত্বে মোনাকো কোপা ডি লা লিগার ফাইনাল ও কোপা ডি ফ্রান্সের সেমিফাইনালও নিশ্চিত করেছে। উভয় টুর্ণামেন্টেই তাদের প্রতিপক্ষ চির প্রতিদ্বন্দ্বী পিএসজি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া