adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনকে ছাড়িয়ে ভারত বাংলাদেশের প্রধান উন্নয়ন সহযোগী

INDIAডেস্ক রিপাের্ট : বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগিতায় চীনকে ছাড়িয়ে গেল ভারত। বিগত ৫ বছর যাবত চীনই ছিল বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী ছিল। গত ২০১৫-১৬ সালে প্রতিশ্রুতি ও ছাড় দুই দিক দিয়েই চীনকে পিছনে ফেলে দিয়েছে ভারত । অর্থনৈতিক সম্পর্ক বিভাগের হিসাব অনুযায়ী, ২০১৫-১৬ সালে ২ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দিয়েছিল। অন্যদিকে চীন দিয়েছিল ১ বিলিয়ন ডলারের। ছাড়ের দিক থেকে চীন শুধুমাত্র ঋণ ছাড় করেছে ৫১ মিলিয়ন ডলার। অন্যদিকে একই সময়ে ভারত অনুদান দিয়েছে ৫০ মিলিয়ন ও ঋণ দিয়েছে ৫০ মিলিয়ন ডলারের। সবমিলিয়ে ১বিলিয়ন ডলার ছাড় করেছে ভারত।

ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন সূত্রে জানা যায়, ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাংলাদেশে সফরের সময় ১ বিলিয়ন মার্কিন ডলারের ঋণের একটি চুক্তি হয়।  ভারতের সঙ্গে  ২ বিলিয়ন ডলারের দ্বিতীয় ঋণ চুক্তি সম্পন্ন হয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভারত সফরের সময়। তৃতীয় ঋণ চুক্তি সম্পন্ন হয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় সেখানে ভারত বাংলাদেশকে বিভিন্ন পর্যায়ে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দেয়া ঘোষণা দেয়।

অন্যদিকে ২০১৬ সালের অক্টোবরে চীনের প্রেসিডেন্ট শি জিং  পেং বাংলাদেশ সফরে আসেন। এসময় চীনের সঙ্গে বাংলাদেশের  ২২ বিলিয়ন ডলারে সমঝোতা চুক্তি সাক্ষর হয়। তবে সর্বশেষ হিসাব অনুযায়ি চীন তাদের প্রতিশ্রুত ঋণের মাত্র ৫১ মিলিয়ন ছাড় করেছে।

চীনের ঋণের বিষয়ে আইআরডি সচিব কাজী সফিকুল আযম বলেন, চীনের প্রতিশ্রুত ঋণের কিছু প্রকল্পের কাজ চলছে। আর ২২ বিলিয়ন সমঝোতার অর্থ ছাড় করার বিষয়ে চীনের সঙ্গে বিভিন্ন পর্যায়ে আলােচনা চলছে। তবে দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগীদের মধ্যে ভারতই এখন সবয়ে বড় সহযোগী।

উল্লেখ্য, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ২টি দেশের প্রধান উন্নয়ন সহযোগী। একটি হলো বাংলাদেশ অন্যটি নেপাল। এই দুটি দেশেই চীন ছিল প্রধান উন্নয়ন সহযোগী।গত অর্থবছরে ভারত এই দুটি দেশেই উন্নয়ন সহযোগীতায় ১ নম্বরে উঠে এসেছে। নেপাল সরকার প্রতিবছর  উন্নয়নসহযোগীদের রিপোর্ট প্রকাশ করে সেখানে

নেপালের অর্থমন্ত্রী জানান, চলতি বছর চীনকে সরিয়ে উন্নয়ন সহযোগী তালিকায় ৫ নম্বরে থাকা ভারত এক নম্বরে উঠে এসেছে। চলতি বছর ভারত  নেপালকে সহযোগিতা করেছে ৩৫ মিলিয়ন ডলার অন্যদিকে চীন সহযোগিতা করেছে ৪ মিলিয়ন ডলার। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া