adv
৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব না : হাবিব

HABIBডেস্ক রিপাের্ট : ক্ষুধার্ত বাঘের সামনে হরিণ দিয়ে যেমন ঈমান পরীক্ষা করা সম্ভব না তেমনি বর্তমান প্রেক্ষাপটে দলীয় সরকারের অধীনেও কোনো নির্বাচনই নিরপেক্ষ করার সম্ভব না। যা অতীতেও হয়নি, ভবিষ্যতেও হবে না বলে মন্তব্য করলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব।

যমুনা টেলিভিশনের ‘২৪ ঘন্টা’ অনুষ্ঠানে তিনি আরও বলেন, আওয়ামী লীগ আগামী নির্বাচন নিয়ে যত কথাই বলুক না কেনো, অতীতের ও বিগত দিনের ইউনিয়ন পরিষদ নির্বাচন থেকে শুরু করে নির্বাচনের দিকে তাকালেই দেখা যায় যে, দলীয় সরকারের অধীনে কতটুকু সুষ্ঠু হবে আগামী জাতীয় নির্বাচন। তিনি আরও বলেন, যেখানে দীর্ঘদিন আওয়ামী লীগ করেও মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হয়েও নির্বাচন করা সম্ভব হচ্ছে না সেখানে তারা জাতীয় নির্বাচন সুষ্ঠু করবে এটা বিশ্বাস করার কোনো সুযোগ আছে ?

আগামী নির্বাচন নিয়ে উদাহরণ দিয়ে তিনি আরও বলেন, স্বৈরাচারী এরশাদের আমল যদি দেখি তাহলে দেখা যায় যে, ১৯৮৬ সালে তার অধীনে জাতীয় নির্বাচনের ফলাফল ঘোষণা করতে গিয়ে ৪৮ ঘন্টা রেডিও টেলিভিশন বন্ধ রেখে ভোট কেটে নির্বাচিত হয়। যে নির্বাচনে বিএনপিও অংশগ্রহণ করেছিল। অতএব অতীত আমাদের বলে দিচ্ছে যে, কোনো দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচনই সুষ্ঠু হওয়া সম্ভব না। তাই আগামী জাতীয় নির্বাচনও শেখ হাসিনার অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়া সম্ভব না।

এদিকে একই বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান এম.পি বলেন, আগামী জতীয় নির্বাচনকে কেন্দ্র করে বর্তমান রাজনৈতিক সংস্কৃতির যেই ধারাটা আছে সেই ধারার মধ্যেই নির্বাচনটা করতে হবে। তাই ছোট করে বেগম জিয়াকে আশ্বস্ত করতে চাই যে, মানস কন্যা শেখ হাসিনা প্রমাণ করতে চান যে, তার অধীনেই একটি সুষ্ঠু ও মানুষের কাঙ্খিত অবাধ নিরপেক্ষ নির্বাচন হওয়া সম্ভব।

তিনি আরও বলেন, এমতাবস্থায় সহায়ক সরকার বলেন আর তত্ত্বাবধায়ক, বিষয়টা মাথায় নিয়ে তারা শুধু আগামী নির্বাচনে একটা অশান্তির পরিবেশই তৈরি করতে পারবে মাত্র। যেখানে তাদের কোনোই লাভ হবে না। পাশপাশি আমি আরও বলতে চাই যে, আগামী নির্বাচনে কোনো অবস্থাতেই মানুষকে ভোট কেন্দ্রে যাওয়া থেকে বিরত রাখা সম্ভব হবে না। এবার একটা অংশগ্রহণমূলক এবং অবাধ নিরপেক্ষ নির্বাচন হবে। যে নির্বাচনে নির্বাচন কমিশন স্বাধীনভাবেই দায়িত্ব পালন করতে পারবে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া