adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আপন জুয়েলার্সের ২৮৬ কেজি স্বর্ণ ও ৬১ গ্রাম ডায়মন্ড জব্দ

GOLDডেস্ক রিপাের্ট : আপন জুয়েলার্সের চারটি শোরুম থেকে ১৪ মে রোববার দিনভর অভিযান চালিয়ে ২৮৬ কেজি স্বর্ণালংকার জব্দ করেছে শুল্ক গোয়েন্দা অধিদফতর। এ সময় ৬১ গ্রাম ডায়মন্ডও জব্দ করা হয়। জব্দ করা স্বর্ণ ও ডায়মন্ডের মূল্য ৮৫ কোটি ৩৮ লাখ টাকা। এর মধ্যে ডায়মন্ডের বাজার মূল্য ৫ কোটি ১৫ লাখ টাকা ও স্বর্ণের মূল্য প্রায় ৮০ কোটি ২৩ লাখ টাকা। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক মইনুল খান এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, আপন জুয়েলার্সের স্বর্ণ ও ডায়মন্ড সাময়িকভাবে জব্দ করে শুল্ক আইনের বিধান অনুসারে প্রতিষ্ঠানসমূহের জিম্মায় দেয়া হয়েছে।
আপন জুয়েলার্স বনানীতে দুই ছাত্রী ধর্ষণ মামলার প্রধান আসামি সাফাত আহমেদের বাবা মালিক দিলদার আহমেদের।
শুল্ক গোয়েন্দা সূত্রে জানা গেছে, অভিযানে আপন জুয়েলার্সের মৌচাক মার্কেট শাখায় ৫৩,৫১৮.০২ গ্রাম ওজনের স্বর্ণালঙ্কার পাওয়া যায়। যার বাজার মূল্য ১৯ কোটি ১১ লাখ ৯৩ হাজার ৪৭১ টাকা। এই শাখায় প্রাপ্ত ডায়মন্ডের অলংকারের পরিমাণ ১৭.৩৫ গ্রাম। যার বাজার মূল্য ২ কোটি ৩৭ লাখ ৮৯ হাজার ৩০০ টাকা।
সীমান্ত স্কোয়ার শাখায় ৮১,৬৮৮.৬ গ্রাম ওজনের স্বর্ণালঙ্কার পাওয়া যায়। যার বাজার মূল্য ৩২ কোটি ১৪ লাখ ৪৪ হাজার ৬৪১ টাকা। এই শাখায় প্রাপ্ত ডায়মন্ডের অলংকারের পরিমাণ ৩৩.৪৪ গ্রাম। যার বাজার মূল্য ১ কোটি ৪৩ লাখ ৫৪ হাজার ১০০ টাকা।
শুল্ক গোয়েন্দার অভিযানে আপন জুয়েলার্সর উত্তরা শাখায় ৮২,০০০ গ্রাম ওজনের স্বর্ণালঙ্কার পাওয়া যায়। যার বাজার মূল্য ৩২ কোটি ২৬ লাখ ৭০ হাজার টাকা। এই শাখায় প্রাপ্ত ডায়মন্ডের অলংকারের পরিমাণ ৯.৭ গ্রাম। যার বাজার মূল্য ১ কোটি ৩৩ লাখ টাকা। এছাড়া ডিসিসি মার্কেট শাখায় ৬৮,৪৬২.৩০ গ্রাম ওজনের স্বর্ণালঙ্কার পাওয়া যায়। যার বাজার মূল্য ২৫ কোটি ৭৪ লাখ ১৮ হাজার ২৪৮ টাকা।
এছাড়া গুলশান এভেনিউ শাখা বন্ধ থাকায় এ শাখাটি সিলগালা করে দেওয়া হয়।
রোববার সকাল থেকে শুল্ক গোয়েন্দার উপ পরিচালক মো. শফিউর রহমানের নেতৃত্বে আপন জুয়েলার্সে অভিযান শুরু করে শুল্ক গোয়েন্দারা। জাতীয় রাজস্ব বোর্ডের অনুমোদনক্রমে সার্বিক নির্দেশনা প্রদান করেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান।
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান বলেন, আটক এসব মূল্যবান পণ্যের কাগজ-পত্রাদি গভীরভাবে যাচাই করা হবে। আমাদের অনুসন্ধানে কোন অনিয়ম প্রমাণিত হলে এই প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠান মালিকদের বিরুদ্ধে চোরাচালান ও মানিলন্ডারিং এর অভিযোগে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
তিনি বলেন, আজকের অভিযানে স্বর্ণ ও ডায়মন্ডের বৈধ উৎস ও পরিশোধযোগ্য শুল্ককর সম্পর্কে খোঁজ নেয়া হয়েছে। প্রাথমিক অনুসন্ধানে আপন জুয়েলার্সের ওই চারটি শাখা থেকে উপস্থাপিত দলিল-পত্র অভিযান পরিচালনাকারী দলের কাছে অপর্যাপ্ত প্রতীয়মান হয়েছে। তাছাড়া উপস্থাপিত দলিলাদিতে উল্লিখিত স্বর্ণ ও ডায়মন্ডের পরিমাণের সাথে স্বর্ণ ও ডায়মন্ডের পরিমাণের গরমিল পাওয়া যায়। উপস্থাপিত দলিল অধিকতর পর্যালোচনা করে এ ব্যাপারে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।
মইনুল খান বলেন, গত ৫ বছরে দেশে কোন বাণিজ্যিক আমদানি না থাকায় প্রাথমিকভাবে শুল্ক গোয়েন্দার কাছে তাদের স্বর্ণ ও ডায়মন্ডের ব্যবসায় ‘অস্বচ্ছতা’ প্রতীয়মান হয়েছে।
প্রসঙ্গত, গত ২৮ মার্চ রাজধানীর বনানীতে রেইনট্রি আবাসিক হোটেলে ছাত্রী ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে স্বর্ণ ব্যবসায়ী আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদ সেলিম ও তার ছেলে শাফাত আহমেদের চোরাচালানের সাথে সম্পৃক্ততা থাকার তথ্য বিভিন্ন গণমাধ্যমে ব্যাপকভাবে আলোচিত হয়েছে। এ পরিপ্রেক্ষিতে অভিযোগটি খতিয়ে দেখছে শুল্ক গোয়েন্দা। 

-পরিবর্তন
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া