adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি বাদশাহ শিগগিরই বাংলাদেশ সফরে আসছেন

soudi-badshahডেস্ক রিপাের্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে খুব শিগগিরই বাংলাদেশে সফরে আসছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। সফরের দিনক্ষণ নির্ধারণ না হলেও সবকিছু ঠিক থাকলে চলতি বছরের শেষার্ধে তার ঢাকায় আসার সম্ভাবনা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা রোববার এ তথ্য নিশ্চিত করেছেন। রিয়াদে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা বলেন, বাংলাদেশ সফরের বিষয়ে সৌদি বাদশাহর সম্মতি পাওয়া গেছে। উভয় দেশের মধ্যে এ নিয়ে আলোচনা চলছে। তবে সুবিধাজনক সময়ে তার সফরের দিনক্ষণ ঠিক করা হবে। এর আগে সৌদি বাদশাহ কখনও বাংলাদেশ সফরে আগ্রহ দেখাননি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, সাম্প্রতিককালে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটে সেনা পাঠানোর বিষয়ে বাংলাদেশ সম্মতি দেয়ার পর দুই মুসলিম দেশের মধ্যে ঘনিষ্ঠতা বেড়ে যায়। এরই ধারাবাহিকতায় সৌদি পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর করেছেন, আমাদের প্রধানমন্ত্রীও সেখানে গিয়েছেন। মক্কা-মদিনার ইমাম এবং দেশটির স্পিকারও বাংলাদেশ সফর করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র মতে, বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের ঢাকা সফরে দেশটির সঙ্গে বাংলাদেশের বাণিজ্য, বিনিয়োগ, উন্নয়ন-সহযোগিতা, শ্রমিকদের উন্নত কর্মপরিবেশসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো স্থান পাবে। এ ছাড়াও দ্বিপক্ষীয় সম্পর্কসহ সব ক্ষেত্রেই উচ্চতায় পৌঁছানো যাবে বলে মনে করছেন তারা।

সৌদির সাবেক বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল সৌদের মৃত্যুর পর ২০১৫ সালের জানুয়ারিতে দেশটির বাদশাহ হন সালমান। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে একই বছরের ডিসেম্বরে ৩৪ দেশের সমন্বয়ে সামরিক জোট গঠনের ঘোষণা দেয় সৌদি আরব। এ জোটের তালিকায় বাংলাদেশসহ এশিয়া, আফ্রিকা ও আরব বিশ্বের কয়েকটি দেশ রয়েছে।

এদিকে, সৌদি বাদশাহ এবং মুসলমানদের দুই পবিত্র মসজিদের হেফাজতকারী সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এরাবিক ইসলামিক আমেরিকান হিস্টোরিকাল সামিটে যোগদানের আমন্ত্রণ জানিয়েছেন। আগামী ২১ মে সৌদি আরবের রাজধানী রিয়াদে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার রাতে বাংলাদেশে সফররত সৌদি সংস্কৃতি এবং তথ্য বিষয়ক মন্ত্রী ড. আওয়াদ বিন-সালেহ-আল আওয়াদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে এই আমন্ত্রণপত্র হস্তান্তর করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া