adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদার দুর্নীতি মামলার আদালত ফের বদল

K K Kডেস্ক রিপাের্ট : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে চলমান জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ফের বিচারিক আদালত পরিবর্তনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে ঢাকার সিনিয়র স্পেশাল জজ কামরুল হোসেন মোল্লার আদালতে বিচারাধীন মামলাটি কোথায়  স্থানান্তর করা হবে তা জানাতে পারেননি মামলার পারেননি আইনজীবীরা।

১৪মে রোববার বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে খালেদার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী।

অপরদিকে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী সাংবাদিকদের বলেন, বিচারিক আদালত পরিবর্তনের আবেদন হাইকোর্ট মঞ্জুর করেছেন। তবে স্থানান্তরিত আদালত কোনটি হবে তা উল্লেখ করেননি। পূর্ণাঙ্গ আদেশে তা উল্লেখ করে দেওয়া হবে।

এর আগে গত ২৬ এপ্রিল খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবীরা হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আদালত পরিবর্তন চেয়ে এই আবেদন করেন।

খালেদা জিয়ার আইনজীবী জাকির হোসেন ভূঁইয়া জানিয়েছিলেন, এই মামলার বিচারক ঢাকার সিনিয়র স্পেশাল জজ কামরুল হোসেন মোল্লা এক সময় দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইন শাখার পরিচালক ছিলেন। ওই সময় তিনি মামলার বিভিন্ন বিষয়ে দেখভাল করেছিলেন।

তাই এই মামলাটি তার আদালতে বিচার হওয়া ন্যায়বিচার পরিপন্থি হবে, এমন আর্জি জানিয়ে একই আদালতে আবেদন করেছিলেন খালেদা জিয়া। প্রথম দফায় কামরুল হোসেন মোল্লার আদালতেই ন্যায়বিচারের স্বার্থে মামলাটির পরবর্তী পদক্ষেপ গ্রহণে হাইকোর্টে পাঠানোর আবেদন করা হয়েছিল। তবে গত ১৩ এপ্রিল সেই আবেদন খারিজ করে দেন বিচারক কামরুল হোসেন মোল্লা।

নিম্ন আদালতের সেই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে এই রিভিশন আবেদন করেন খালেদা জিয়া।

এর আগে গত ৮ মার্চ এই মামলাটি বকশীবাজারে স্থাপিত আবু আহমেদ জমাদারের বিশেষ জজ আদালত থেকে ঢাকার সিনিয়র বিশেষ জজ-৩ (ঢাকা মহানগর দায়রা জজ) কামরুল হোসেন মোল্লার আদালতে স্থানান্তরের নির্দেশ দেন। একইসঙ্গে মামলাটি ৬০ দিনের মধ্যে নিষ্পত্তিরও আদেশ দেন হাইকোর্ট।

এই মামলায় রাষ্ট্রপক্ষের সাক্ষ্যগ্রহণ শেষে বর্তমানে বিচারিক আদালতে খালেদা জিয়ার পক্ষে আত্মপক্ষ সমর্থনে বক্তব্য রাখছেন।

মামলার বিবরণীতে জানা যায়, ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

খালেদা ছাড়াও এ মামলার অপর আসামিরা হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, সাবেক সাংসদ ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের বোনের ছেলে মমিনুর রহমান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া