adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এফবিসিসিআই নির্বাচনে ভোট গ্রহণ চলছে

Fbcci-1ডেস্ক রিপাের্ট : ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ২০১৭-২০১৯ মেয়াদকালের নির্বাচন রবিবার (১৪) অনুষ্ঠিত হচ্ছে। রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ ভোট গ্রহণ চলবে।
এফবিসিসিআইয়ের নির্বাচন বোর্ড সূত্রে জানা গেছে, ২৪টি পদে বড় ব্যবসায়ী সংগঠন থেকে পরিচালক মনোনয়ন দেয়া হবে। ১৬ মে পরিচালকদের ভোটে সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচিত হবেন। ১৭ মে পরিচালক পদের বিপরীতে আপিল করা যাবে। আর ২০ মে ঘোষণা করা হবে চূড়ান্ত ফলাফল।
এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফবিসিসিআই নির্বাচন বোর্ড নির্বাচনের তফসিল ঘোষণা করে।
নির্বাচনে সভাপতি পদের জন্য লড়াই করছেন বর্তমান প্রথম সহ-সভাপতি ও তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন ও সাবেক প্রথম সহ-সভাপতি জসিম উদ্দিন, যিনি প্লাস্টিক খাতের ব্যবসায়ী।
এফবিসিসিআই নির্বাচন বিধি অনুযায়ী, দুই বছর মেয়াদী পরিচালনা পর্ষদে চেম্বার ও অ‌্যাসোসিয়েশন গ্রুপ থেকে পালাক্রমে সভাপতি এবং প্রথম সহ-সভাপতি নির্বাচিত হয়ে থাকে।
সে অনুযায়ী, এবারের নির্বাচনে এসোসিয়েশন গ্রুপ থেকে সভাপতি এবং চেম্বার গ্রুপ থেকে প্রথম সহ-সভাপতি নির্বাচিত হবে।
জানা যায়, গত ২৯ জুন এফবিসিসিআই বোর্ড সভায় নির্বাচন বোর্ড ও আপিল বোর্ড গঠন করা হয়। নির্বাচন বোর্ডের প্রধান হচ্ছেন সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ। আর নির্বাচনে আপিল বোর্ডের চেয়ারম্যান হচ্ছেন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সাবেক সভাপতি জাহাঙ্গীর আল আমিন।
এফবিসিসিআই বাংলাদেশের এলাকাভিত্তিক চেম্বার ও পণ্যভিত্তিক অ্যাসোসিয়েশনগুলোর ফেডারেশন। এফবিসিসিআই’র ৬০ পরিচালক পদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮টি করে মোট ৩৬টি পরিচালক পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি ২৪টি পদ আসবে চেম্বার ও অ্যাসোসিয়েশনগুলো থেকে।
দেশের ৮২টি চেম্বার ও ৩৮৫টি পণ্যভিত্তিক অ্যাসোসিয়েশনের সাধারণ পরিষদের সদস্যরা ভোট দিয়ে ৩৬ জনকে পরিচালক নির্বাচিত করবেন। পরবর্তীতে ৬০ জন পরিচালক এফবিসিসিআই সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন।
বর্তমান কমিটিতে আবদুল মাতলুব আহমাদ চেম্বার গ্রুপ থেকে সভাপতি এবং শফিউল ইসলাম মহিউদ্দিন অ‌্যাসোসিয়েশন গ্রুপ থেকে সহ-সভাপতি নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন। ২০১৫ সালের ২৩ মে এফবিসিসিআইয়ের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। ৩১ মে আবদুল মাতলুব আহমাদের নেতৃত্বাধীন বর্তমান কমিটি দায়িত্ব গ্রহণ করেন।
এফবিসিসিআইয়ের ওয়েবসাইটে দেয়া তথ্যে দেখা যায়, এবার নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২৩৪১ জন। এরমধ্যে ৮১টি চেম্বার থেকে ৪৫৪ জনকে ভোটার করা হয়েছে। অপরদিকে ৩৪০টি অ্যাসোসিয়েশন থেকে ভোটার হয়েছেন ১৮৮৭ জন।
গত ২ এপ্রিল এ তালিকা প্রকাশ করা হয়েছে। এর আগে গত ২৩ মার্চ প্রাথমিক খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। এফবিসিসিআইয়ের সদস্যদের মধ্যে ৬৫টি ‘এ’ ক্যাটাগরির ও ১৫টি ‘বি’ ক্যাটাগরির চেম্বার এবং ‘এ‘ ক্যাটাগরির ৩৭৫টি ও ‘বি’ ক্যাটাগরির ৪টি অ্যাসোসিয়েশন রয়েছে।
চলতি মেয়াদে মোট ভোটার ছিল ২ হাজার ২০৬ জন। সে অনুযায়ী আগামী মেয়াদের নির্বাচনে ভোটার বেড়েছে ১৩৫ জন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া