adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইন্দোনেশিয়ায় ৩৯টি ইভেন্ট নিয়ে হবে এশিয়ান গেমস

ASIAN GAMESক্রীড়া প্রতিবেদক : এবার ৩৯টি ইভেন্ট নিয়ে ইন্দোনেশিয়ায় শুর“ হবে এশিয়ান গেমস। ২০১৮ সালের ১৮ আগস্ট এশিয়ার এই ক্রীড়াযজ্ঞ শুর“ হয়ে শেষ হবে ২ সেপ্টেম্বর। অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (ওসিএ) এ তথ্য জানিয়েছে।
গত দুই আসরের এশিয়াডে ক্রিকেট অন্তর্ভুক্ত থাকলেও ইন্দোনেশিয়ার ওই আসর থেকে সেটিকে বাদ দেয়া হয়েছে। গেমসে অংশগ্রহণের জন্য ক্রিকেট খেলুড়ে দেশগুলো পূূর্ণ শক্তির দল না পাঠানোর অভিযোগে ক্রিকেটকে গেমস থেকে বাদ দেয়া হয়েছে।

অপরদিকে ওই আসরের জন্য অন্তর্ভুক্ত হয়েছে ইন্দোনেশিয়ার মার্শাল আর্ট জুজিতসু, প্যারাগ্লাইডিং, জেট স্কি ও স্পোর্টস ক্লাইম্বিং। ফলে ২০১৪ সালের ইনচন এশিয়াডের চেয়ে তিনটি বেশি ক্রীড়া ইভেন্ট আসন্ন এশিয়াডের জন্য অন্তর্ভুক্ত হয়েছে। অথচ গত আসরেই অতিরিক্ত ক্রীড়া রাখা হয়েছিল বলে ব্যাপক সমালোচনা হয়েছিল।

২০২০ সালে জাপানের অনুষ্ঠিতব্য অলিম্পিকের জন্য ৩৩টি ক্রীড়াকে অন্তর্ভুক্তির পরিকল্পনা রয়েছে। আসন্ন এশিয়াডে সেটিও অতিক্রম করেছে। অবশ্য ওসিএ’র ভাষ্য এই আসরে সর্বো”চ ৪২টি ক্রীড়া অন্তর্ভুক্ত করার সুযোগ আছে। কিš‘ ওই সংখ্যা সামর্থ্যে বেশি বলে ইন্দোনেশীয় কর্তৃপক্ষের দাবির প্রেক্ষিতে কমিয়ে আনা হয়েছে।

ওসিএ’র মহা-পরিচালক হুসাইন আল মুসাল্লাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, এই গেমসের ক্রীড়া সংখ্যা ৩৯টিতে নামিয়ে আনা হয়েছে। ফলে ৫৩টি ডিসিপ্লিনে ৪২৬টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। গেমসের খরচ কমিয়ে আনার লক্ষ্যে আলোচনা সাপেক্ষে এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
উল্লেখ্য, সর্বশেষ ১৯৬২ সালে এশিয়ান গেমসের আয়োজন করেছিল ইন্দোনেশিয়া। ইন্টারনেট

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া