adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আজ বিশ্ব ‘মা’ দিবস

Maaডেস্ক রিপাের্ট : “মা কথাটি ছোট্ট অতি কিন্তু যেন ভাই,/ এর চেয়ে নামটি মধুর ত্রিভুবনে নাই।/ সত্য ন্যায়ের ধর্ম থাকুক মাথার 'পরে আজি/ অন্তরে মা থাকুন মম ঝরুক স্নেহরাজি।”
 
একটিমাত্র শব্দ ‘মা’। শব্দের দিক দিয়ে অতি ছোট এই মা কথাটির ব্যঞ্জনা যে কত বড় সেটি আমাদের জানা। এই মায়ের গর্ভের ভ্রুণ থেকে ১০টি মাস। তিল তিল করে বেড়ে ওঠা। অতঃপর ভূমিষ্ট হওয়া। মায়ের হাত ধরেই ধীরে ধীরে হাঁটতে শেখা। এই জগৎ জননীর কোলে শুয়েই ঘুমপাড়ানির গান শোনা, আরব্য রজনীর রোমাঞ্চকর গল্প শোনা থেকে শুরু করে শৈশব-কৈশোর পাড় করা। শিশুকালে ক্ষুধা পেলে, অসুখে-বিসুখে, চলার পথে বাধার মুখে আমরা মা’কেই স্মরণ করি। মা মা বলে চিৎকার করি, কান্না করি। মায়ের তখন সন্তানের কান্না থামাতে কত যে আয়োজন!
 
আজ ১৪মে রােববার বিশ্ব মা দিবস। এ দিনে গোটা পৃথিবীর সন্তানেরা তাদের মহীয়সী মায়ের চরণে নিজেকে নিবেদন করে আত্মতৃপ্তি লাভ করবে। যাদের মা ইতোমধ্যে চিরবিদায় নিয়েছেন তারাও এ দিনে মায়ের জন্য প্রেমার্ঘ্য, শ্রদ্ধার্ঘ্য নিয়ে নিজেকে মায়ের পায়ে সপে দেবেন।
 
প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার বাংলাদেশে যথাযোগ্য মর্যাদায় মা দিবস পালিত হয়।
 
প্রচলিত আছে যে, এই দিনটির সূত্রপাত প্রাচীন গ্রিসের মাতৃ আরাধনার প্রথা থেকে যেখানে গ্রিক দেবতাদের মধ্যে এক বিশিষ্ট দেবী সিবেল-এর উদ্দেশ্যে পালন করা হত একটি উৎসব। এশিয়া মাইনরে মহাবিষ্ণুব এর সময়ে এবং তারপর রোমে আইডিস অফ মার্চ (১৫ মার্চ) থেকে ১৮ মার্চের মধ্যে এই দিবস পালিত হত।
 
প্রাচীন রোমানদের ম্যাত্রোনালিয়া নামে দেবী জুনোর প্রতি উৎসর্গিত আরো একটি ছুটির দিন ছিল, যদিও সেদিন মায়েদের উপহার দেওয়া হত।
 
সারাবিশ্বের প্রায় প্রতিটি দেশেই মার্চ, এপ্রিল বা মে মাসেই বিশ্ব মা দিবস পালন করা হয়।
 
ইউরোপ এবং যুক্তরাজ্যে দীর্ঘকাল ধরে পালিত মাদারিং সানডের অনুষ্ঠান খ্রিস্টানদের অ্যাংগ্লিকানসহ বিভিন্ন সম্প্রদায়ের পঞ্জিকায় উল্লেখ করা রয়েছে। ক্যাথলিক পঞ্জিকা অনুযায়ী এটিকে বলা হয় লেতারে সানডে, যা কিনা লালেন্টের সময়ে চতুর্থ রোববার পালন করা হয় ভার্জিন মেরি বা কুমারী মাতার সম্মানে।
 
অন্যদিকে সনাতন ধর্মে এই দিনটিকে ‘মাতা তীর্থ আনুসি’ বা ‘এক পক্ষকালব্যাপী মাতৃ তীর্থযাত্রা’ হিসেবে গণ্য করা হয়ে থাকে।
 
ইতিহাস থেকে জানা যায়, ১৯১২ সালে আনা জার্ভিস মাদারস ডে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন (আন্তর্জাতিক মা দিবস সমিতি) গঠন করেন। এমনকি তিনিই ‘মে মাসের দ্বিতীয় রবিবার’ আর ‘মা দিবস’ এই দুটি শব্দের বহুল প্রচারণা চালাতে সক্ষম হন।
 
বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র ও কানাডার মতো বিশ্বের প্রায় ৬০টি রাষ্ট্র মে মাসের দ্বিতীয় রবিবার বিশ্ব মা দিবস পালন করে থাকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া