adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিজভী বললেন- ইভিএম পদ্ধতি আ. লীগের ইচ্ছার প্রতিফলন

RIJVIনিজস্ব প্রতিবেদক : ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার আওয়ামী লীগ সরকারের ইচ্ছাপূরণেরই প্রতিফলন বলে জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ইভিএম নিয়ে আগের দিন প্রধান নির্বাচন কমিশনারের বক্তব্যের প্রতিক্রিয়ায় শুক্রবার এক সংবাদ সম্মেলনে রিজভী এই সন্দেহের কথা তুলে ধরেন।

তিনি বলেন, নির্বাচন কমিশনের বক্তব্য সরকারের ইচ্ছাপূরণেরই প্রতিফলন। আমরা মনে করি, ইভিএম বিষয়টি নির্বাচন কমিশনের আবার সামনে নিয়ে আসা দুরভিসন্ধিমূলক।

ইভিএম পদ্ধতিকে ‘ক্রটিপূর্ণ’ হিসেবে বর্ণনা করে রুহুল কবির রিজভী বলেন, সরকারের জনপ্রিয়তা এখন শূন্যের কোঠায় নেমে গেছে, সেজন্যই প্রধানমন্ত্রীর উপদেষ্টা ভোট কারচুপির জন্য বিষয়টি সামনে নিয়ে এসেছেন কি না- এটা এখন মানুষের মধ্যে বড় ধরণের প্রশ্ন হিসেবে দেখা দিয়েছে।

২০১০ সালে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে পথম ইভিএম ব্যবহার করা হয়। এরপর স্থানীয় সরকারের কয়েকটি নির্বাচনে সফলভাবে ইভিএম ব্যবহার হলেও কারিগরি ত্রুটি নিয়ে নির্বাচন কমিশন-বুয়েট দ্বন্দ্বে এর ব্যবহার আটকে যায়।

নতুন নির্বাচন কমিশন গঠনের আগে গত ১১ জানুয়ারি রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘ই-ভোটিং’ চালুর প্রস্তাব দেওয়া হয়।

নতুন কমিশন ভোট আয়োজনের যে কর্মপরিকল্পনা তৈরি করছে, তাতে ডিজিটাল ভোটিং পদ্ধতি হিসেবে ইভিএম নিয়ে প্রস্তুতির জন্যও সময় রাখা হয়েছে। এর মধ্যে বৃহস্পতিবার এক অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, ইভিএম নিয়ে প্রাথমিক পর্যায়ের ভাবনা চলছে। পরীক্ষামূলক ব্যবহারের পর রাজনৈতিক দলসহ সবার কাছে বিশ্বাসযোগ্যতা পেলেই তা ব্যবহার করা যাবে।

নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র, জামার্নি ও ভারতে ইভিএম নিয়ে বির্তক হওয়ায় তার ব্যবহার বন্ধ করে দেওয়া হয়েছে বা আংশিক রাখা হয়েছে বলে দাবি করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব।

পত্রিকায় দেখলাম, ভারতের কোনো রাজ্যের উপ-নির্বাচনে ইভিএম ব্যবহার হচ্ছিল, সেখানে এমপিরা তীব্র প্রতিবাদ জানিয়েছেন। গত কয়েদিন আগে ভারতে কীভাবে ইভিএম পদ্ধতিতে ভোট কারসাজির ঘটনা ঘটেছে সেটির ছবিসহ প্রকাশ করেছে।

জার্মান আদালত ২০০৯ সালে এক রায়ে বলেছে, ইভিএম সহজে টেম্পারিং করা সম্ভব, এতে ভোট পুনঃগণনার সুযোগ নেই। তাই জার্মান আদালত ওই মেশিনের ব্যবহার নিষিদ্ধ করেছে।

দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, আসাদুল করীম শাহিন, বাবুল আহমেদ, মুনির হোসেন ও জাহেদুল কবির জাহিদ এসময় উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া