adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাধারণের ‘আশ্রয়’ এতটা ভয়ঙ্কর!

                   – গোলাম মোর্তোজা –

Golam_mortoja_asroyবেসরকারি বিশ্ববিদ্যালয়ের দু’জন ছাত্রী ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে আলোচনা চলছে। যে যার অবস্থান থেকে লিখছেন। পুরুষ মানেই খারাপ, ধর্ষক – বলছেন অনেকেই। দু’জন ছাত্রী কেন হোটেল রুমে গেলেন, সে প্রশ্ন তোলার মানুষের সংখ্যাও কম নয়।
আমার লেখার বিষয় সেটা নয়। সেই বিশ্লেষণ করছি না। অসহায় বা বিচারপ্রার্থী মানুষের আশ্রয়ের স্থান যে কতটা ভয়ঙ্কর, সংক্ষেপে তা একটু বোঝার চেষ্টা করি।
ক. ‘আসামিদের ধরার জন্যে অভিযান চলছে। বাড়িতে কয়েকবার অভিযান চালিয়ে তাদের পাওয়া যায়নি। আসামিরা যত প্রভাবশালীই হোক, তারা মামলার আসামি। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। প্রধান আসামি শাফাতের বাড়িতে অভিযান চালানো হয়েছে। তাকে পাওয়া যায়নি।’
গত দুদিনের পুলিশের বক্তব্য মোটামুটি এ রকমই।
খ. 'শাফাত বাড়িতেই আছে। পুলিশ তদন্ত করছে। প্রমাণ না পেলে কীভাবে ধরবে?’ শাফাতের বাবা আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদ ৮ মে দুপুরে একথা বলেছেন প্রথম আলোকে।
গ. ‘আমি বাসার বাইরে আছি। শাফাত বাসায় একটু আগেও ছিল।’ দিলদার আহমেদ ৮ মে রাত ৯টার দিকে একটি অনলাইন নিউজ পোর্টালকে একথা বলেন।
০১. 
ধর্ষণের অভিযোগে অভিযুক্ত ছেলে বাড়িতে আছে, বলছেন বাবা। পুলিশ বলছে, অভিযান চালিয়ে তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। পুলিশের এই অসত্য বক্তব্যের পর চারিদিক সমালোচনার ঝড় উঠল। ৯ মে দুপুরে পুলিশ গেল শাফাতের বাড়িতে অভিযান চালাতে। শাফাতকে পাওয়া গেল না, ততক্ষণে বন্ধুদের নিয়ে সিলেটে চলে গেছে। শাফাত বাড়িতে নেই, নিশ্চিত হওয়ার পরই চলেছে অভিযান।
এখন যা ঘটতে পারে-
ক. শাফাত অন্য দুই আসামীকে নিয়ে পালিয়ে বিদেশে চলে যেতে পারে।
খ. উচ্চ আদালত থেকে জামিন পাওয়ার সম্ভাবনা নিশ্চিত হলে, জামিন নিয়ে নেবে।
গ. গ্রেপ্তার নাটকের পর কয়েকদিন তারা জেলে থাকবে। কোটি কোটি টাকার খেলা চলবে। অত:পর জামিনে বেরিয়ে আসবে। অর্থ এবং প্রভাব খাটিয়ে সমঝোতার একটা চেষ্টাও চলতে থাকবে।
বিষয়টি একবার ঠাণ্ডা মাথায় চিন্তা করেন। আপনি বা আপনার পরিবারের সদস্যদের কেউ ধর্ষণের শিকার হয়েছেন বা অন্য কোনো বিপদে পড়েছেন। আপনি বা বিপদে পড়া ব্যক্তি থানায় গেলেন। মামলা নেওয়ার জন্যে ৪৮ ঘণ্টা অপেক্ষা করতে হলো। বলা হলো সারা রাত থানায় বসে থাকতে হবে। অবশেষে মামলা নেওয়া হলো।
তারপর যাদের নামে মামলা করলেন, আসামিদের গ্রেফতার বিষয়ে পুলিশ যা করে বা করছে, তা বুঝতে নিশ্চয়ই আপনার কোনো সমস্যা হচ্ছে না। এখন আপনি কী করবেন, কোথায় যাবেন? কার কাছে যাবেন?
০২. 
এখানেই শেষ নয়। আপনার জন্যে আরো অনেক কিছু অপেক্ষা করছে। ধর্ষণ মামলার প্রধান আসামি শাফাতের বাবা দিলদার আহমেদ ইতিমধ্যে বলেছেন, মেডিকেল রিপোর্টে যদি ধর্ষণের আলামত পাওয়া না যায় তবে তিনি মানহানির মামলা করবেন। বোঝেন এবার ধর্ষিত দুই ছাত্রী এবং তাদের পরিবারের অবস্থা?
নিজেকে একবার ভাবেন এই জায়গাতে? কল্পনা করুণ নিজের অসহায়ত্ব। বিচার চাইতে এসেছিলেন, এখন আপনার নামে মামলার আশঙ্কা। যাদের বিচার চাইতে এসেছিলেন, তাদের অর্থ আছে। আছে সামাজিক প্রভাব। যারা তদন্ত করবে, সেই পুলিশের অবস্থান তো ইতিমধ্যে পরিষ্কার জেনে গেছেন। স্বর্ণের খনির সন্ধান পাওয়া গেছে।
কেমন ভয়ঙ্কর অবস্থার মধ্যে আছেন? কী করবেন?
০৩.
ঘটনার এক মাস দশ দিন পর মামলা হয়েছে, মেডিকেল রিপোর্টে আলামত নাও পাওয়া যেতে পারে। মেডিকেল সংশ্লিষ্টরা তেমনটিই বলছেন। সাধারণভাবে তাই হওয়ার কথা। এমনভাবে বিষয়টি সামনে আনা হচ্ছে যে, মেডিকেল রিপোর্টে প্রমাণ না মিললে, ধর্ষণ প্রমাণের আর কোনো উপায় নেই!
‘ধর্ষিত হয়েছি’- এই কথার কোনো মূল্য নেই! শাফাতের দেহরক্ষী আবুল কালাম আজাদ পুরো ঘটনার অনেক কিছু দেখেছেন। তাকে পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করলেও প্রকৃত ঘটনার অনেকটা বের করা মোটেই কঠিন কিছু হওয়ার কথা নয়। পুলিশ এখন পর্যন্ত তেমন কিছু ভাবছে, দৃশ্যমান নয়। যে গাড়িতে করে ছাত্রী দু’জনকে হোটেলে নিয়ে যাওয়া হয়েছিল, সেই গাড়ির চালক বিল্লালকে জিজ্ঞাসাবাদের কোনো উদ্যোগ নিতে দেখা যাচ্ছে না।
নজিরবিহীনভাবে ঘটনা চাপা দেওয়ার চেষ্টা দৃশ্যমান। বনানী থানা কী বলছেন, কী করছেন- কোনোটার সঙ্গে কোনোটা মিলছে না। অবাক করার বিষয়, এসব দেখার মতো কেউ পুলিশে আছেন বলে মনে হচ্ছে না। অথবা সবই সবার জানা মতেই ঘটছে।
০৪.
এক বন্ধুর মাধ্যমে অল্প পরিচিত কারও জন্মদিনের অনুষ্ঠানে মেয়ে দুটি গেল কেন, প্রশ্ন তৈরি করে অভিযুক্ত করা তো রাষ্ট্রের কাজ নয়। রাষ্ট্রের দায়িত্ব তদন্ত করে প্রকৃত ঘটনা বের করা। দুই ছাত্রী স্বেচ্ছায় না পরিকল্পনার ফাঁদে পড়ে গেলেন, নাকি স্বেচ্ছায় গিয়ে পরবর্তীতে ব্ল্যাক মেইলিংয়ের শিকার হলেন, সব কিছুই তো তদন্ত করার দায়িত্ব রাষ্ট্রের।
মামলা কেন এত দেরিতে, উত্তর তো তদন্ত করে বের করবেন, প্রশ্ন তো আপনারা করবেন না। কেন মামলা দেরিতে, সে বিষয়ে দুই ছাত্রী তো বলছেন। তাদের বক্তব্য আমলে নিয়ে তদন্ত করলেই সত্য বেরিয়ে আসবে।
তর্কের জন্যে যদি ধরে নেই, দুই ছাত্রী স্বেচ্ছায় সেখানে গেছেন, তো? অভিযোগ তো ধর্ষণের, স্বেচ্ছায় যাওয়া- না যাওয়ার নয়। স্বেচ্ছায় গিয়েছিলেন কি না, সম্মতিতে হলো কিনা, সেই তদন্ত করেন। তার আগে ধর্ষণের অভিযোগের তদন্ত তো করবেন। তদন্ত না করে নাটক করছেন কেন, কেন গল্পের উপকরণ সরবরাহ করছেন?
০৫.
এদেশে ধর্ষণ সাধারণত প্রভাবশালীরাই করে। চাকমা মারমারা ধর্ষণের শিকার হন প্রভাবশালীদের দ্বারা। প্রভাবশালীদের দ্বারাই ধর্ষিত হন সাঁওতাল, গারো বা বাংলাদেশের দরিদ্র জনমানুষেরা। শহরের সুবিধাপ্রাপ্ত মধ্যবিত্ত এবং উচ্চবিত্ত শ্রেণি নিজেদের নিরাপদ ভাবেন। গ্রামের প্রভাবশালী ব্যক্তি বা তার সন্তান বা আত্মীয়দের দ্বারা ধর্ষণের ঘটনা ঘটে। পাঁচ হাজার থেকে পঁচিশ হাজার টাকায় ‘আপস' হয়। অধিকাংশ ক্ষেত্রে তদন্ত বা বিচার হয় না।
পার্বত্য চট্টগ্রামে ‘আপস’ করারও প্রয়োজন হয় না। শহরের নাগরিক সমাজ এসব অপরাধে সোচ্চার হন না।’ আমি বা আমার সন্তান তো নিরাপদে আছে’- এমন ভাবনায় মশগুল তারা। প্রভাবশালীরা পাহাড়ে- সমতলে ধর্ষণ করে, বিচারের বাইরে থাকতে থাকতে যে, কতটা ক্ষমতাবান হয়ে উঠেছে শহরের নাগরিকরা তা অনুধাবন করতে পারছেন না। ধর্ষণ সংক্রমিত হয়ে আজ শহরের সুবিধাপ্রাপ্ত শ্রেণিকে আক্রান্ত করছে।
এখন তারা একটু হইচই করার চেষ্টা করছে। এক্ষেত্রেও মূল কাজটা সাধারণ মানুষই করেছেন মূলত ফেসবুকে। ধর্ষণের দায়ে অভিযুক্তদের নাম-পরিচয়-ছবি সবই প্রকাশিত হয়েছে ফেসবুকে। গণমাধ্যম প্রথমে নিরবতা পালন করলেও পরবর্তীতে বাধ্য হয়েছে সংবাদটিকে গুরুত্ব দিতে।
ধর্ষণ বা অন্যায়-অনিয়ম -অনাচারের বিরুদ্ধে শহুরে সুবিধাপ্রাপ্ত শ্রেণি যদি সোচ্চার থাকত, সমাজটা হয়ত এতটা কলুষিত হয়ে যেত না। আসামিকে নিরাপদে বাড়িতে অবস্থান করার তথ্য জেনেও পুলিশ বলতে পারত না যে, ‘ধরার চেষ্টা করছি’।
০৬.
নদী খালের মতো আমাদের দেশ-সমাজটাও দুষিত, কলুষিত হয়ে গেছে। ছেলে শাফাতের নামে ধর্ষণের মামলা। বাবা দিলদার আহমেদ বলছেন,' সে রাতে যদি কিছু হয়ে থাকে, তা সম্মতিতেই হয়েছে’। একথার অর্থ দাঁড়ায়, সেদিন ছেলে কি করতে হোটেলে গেছে বাবা দিলদার আহমেদ তা জানতেন।
অথবা ছেলে যা করেছে, বাড়িতে ফিরে বাবাকে তা বিস্তারিত বলেছে। যা করেছে তা যেহেতু ভিডিও করা হয়েছে বলে দুই ছাত্রী অভিযোগ করেছেন, ছেলে হয়তো বাবাকে সেই ভিডিও দেখিয়েছেন। যে কারণে বাবা স্থির সিদ্ধান্তে পৌঁছেছেন যে, যা হয়েছে ‘সম্মতি’তেই হয়েছে।
০৭.
প্রধানমন্ত্রী আওয়ামী লীগের নেতাদের উদ্দেশ্যে বলেছিলেন, শেখ হাসিনা ছাড়া আর সবাইকে কেনা যায়।
‘কেনা যায়’ মানে অর্থের কাছে ‘বিক্রি’ হয়ে যাওয়া সমাজে আপনি ন্যায্যতা প্রত্যাশা করতে পারেন না। যারা ন্যায্যতা প্রতিষ্ঠা করবেন, তারা বিক্রি হচ্ছেন অর্থের কাছে। আজ ধর্ষিত হয়ে যারা সামনে এসে বিচার চাইছেন, তাদের কৃতকর্মে ভুল আছে। তারা ভুল করেছেন বলে, দিলদার আহমদদের সন্তানরা ধর্ষণ- ব্ল্যাক মেইলিংয়ের অধিকার পেয়ে গেছে, বিষয়টি তেমন নয়। যদিও তারা অর্থের বিনিময়ে পরিবেশটা তেমনই করে ফেলছেন।
দুই ছাত্রী ও তার অভিভাবকদের ‘কেনা’র মতো ঐ পরিমাণ অর্থ নেই, যা আছে শাফাতদের বাবা দিলদার আহমেদদের।
গোলাম মোর্তোজা : সম্পাদক, সাপ্তাহিক। 
[email protected]

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া