adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের পতনেও লেনদেন বেড়েছে

D S Cডেস্ক রিপাের্ট : সপ্তাহের তৃতীয় কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরু থেকে উত্থান-পতন থাকলেও সেল প্রেসারে নামতে থাকে সূচক। যদিও শেষ দিকে দুই তিনবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও ব্যাহত হয়। মঙ্গলবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৭৭৪ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২০২৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৭৭৪ কোটি তিন লাখ ২১ হাজার টাকা।

গতকাল সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট কমে অবস্থান করে ৫৫২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৩৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৬৩২ কোটি ৪৭ লাখ ৫৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৪১ কোটি ৫৫ লাখ ৬৮ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৩৫৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪২টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪১ কোটি ১১ লাখ ১৪ হাজার টাকা।

এ নিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচকের পরপর চার দিন পতন হলো। এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, আজ লেনদেনের শুরু থেকেই বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার ক্রয়ের ঝোঁক থাকলেও মধ্যবস্থায় দফায় দফায় মুনাফাভোগী বিনিয়োগকারীদের মধ্যে সম্মিলিতভাবে শেয়ার বিক্রির চাপ বেড়ে যায়। পরিণতিতে সূচকে পতন ঘটেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফাইন্যান্স খাতে। শেয়ারবাজার আজকে নেগেটিভ থাকায় আগের দিনের তুলনায় ট্রেড ভলিউম বাড়েনি। সেই কারণে খাতগুলোতেও লেনদেন বেশি হয় নি। তবে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফাইন্যান্স খাতে। আগের দিনের তুলনায় এই খাতে ট্রেড বেড়েছে। তুলনামূলকভাবে অন্যান্য খাতের চেয়ে ক্যাশ ফ্লো ও লেনদেন বেশি হয়েছে। লেনদেনের ভিত্তিতে দেখলে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল জ্বালানি খাত এবং ব্যাংকিং খাত। অন্য সব খাতের চেয়ে এই খাতগুলোতে ক্রেতাদের প্রভাব বেশি ছিল। ফলে লেনদেনও ভালো হয়েছে। ব্যাংকিং খাতে উল্লেখযোগ্য পরিমাণ ট্রেড বেড়েছে। তাই বলা যেতে পারে যে অন্য খাতগুলো থেকে অর্থের প্রবাহ এই খাতগুলোতেই বেশি হয়েছে।

আগামীকাল বুধবার পুঁজিবাজার বন্ধ থাকবে

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে আগামীকাল ১০ মে দেশের উভয় স্টক এক্সচেঞ্জ বন্ধ থাকবে। এদিন দেশের পুঁজিবাজারের শেয়ার লেনদেন হবে না। তবে তার পরের দিন ১১ মে যথারীতি নিয়মে পুঁজিবাজারের সকল কার্যক্রম শুরু হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া