adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অ্যাটর্নি জেনারেল বললেন -আদালতের প্রতি অনাস্থা দিতে বাধ্য হবো

MAHABUBA ALOMডেস্ক রিপাের্ট : উচ্চ আদালতের বিচারকদের অপসারণ ক্ষমতা সংসদের হাতে অর্পণসংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনীকে অবৈধ ও বাতিল ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল শুনানিতে সাত বিচারপতি না থাকলে অনাস্থা দেয়ার কথা বলেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তিনি বলেন, ‘গত তারিখে প্রধান বিচারপতি বলেছেন, সব বিচারপতিকে যুক্ত করেই এ মামলাটি শুনবেন। আজকে এক পর্যায়ে উনি (প্রধান বিচারপতি) বললেন, মামলাটি পাচঁজনই শুনবেন। তখন আমি বললাম, সে ক্ষেত্রে আপনারা যদি আপনাদের সিদ্ধান্ত থেকে ফিরে না আসেন, তখন আমি বললাম অনাস্থা দিতে বাধ্য হবো।’

এদিকে ৯ মে মঙ্গলবার সকালে এ মামলার আপিল শুনানির এক পর্যায়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সঙ্গে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের উতপ্ত বাক্য বিনিময় হয়েছে। দুই বিচারপতি (বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি নাজমুন আরা সুলতানা) বেঞ্চে যুক্ত না থাকা এবং সময় আবেদন গ্রহণ না করায় শুনানির এক পর্যায়ে মামলা থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়ার কথা বলেছেন অ্যাটর্নি জেনারেল। অবশ্য শুনানিতে অংশ নেয় রাষ্ট্রপক্ষ। আগামী ২১ মে যুক্তিতর্ক উপস্থাপনের জন্য দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ।  

মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চে এ শুনানি অনুষ্ঠিত হয়। বেঞ্চের অপর চার বিচারপতি হলেন, বিচারপতি আবদুল ওয়াহহাব মিয়া, বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এবং বিচারপতি মির্জা হোসেইন হায়দার।  

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরশেদ।  

আদালতে উত্তপ্ত বাক্য বিনিময়ের বিষয়ে সাংবাদিকরা অ্যাটর্নি জেনারেলের কাছে জানতে চাইলে তিনি বলেন, ষোড়শ সংশোধনীর মামলা আজকে ছিল। আমরা দুটি দরখাস্ত দাখিল করেছি আদালতে। একটি দরখাস্ত দাখিল করেছি হাইকোর্ট বিভাগ তার রায়ে একটি জায়গায় বলেছেন, সংসদ সদস্যদের মধ্যে একটা বিরাট অংশের বিরুদ্ধে ক্রিমিনাল রেকর্ড আছে। সেটাই আমি দরখাস্ত করেছি আদালতে যে, সংসদ সদস্যদের মধ্যে কারা কারা অপরাধের সঙ্গে যুক্ত এ তালিকা চাওয়া হোক। আদালত বলেছেন, এগুলা আমরা শুনানির সময় বা রায়ের সময় দেখবো।

মাহবুবে আলম বলেন, আরেকটি দরখাস্ত করেছিলাম। দু’জন বিচারপতি বাইরে আছেন, তাদেরসহ যাতে শুনানি করা হয়। এ বিষয়টির ওপর আমি আগাগোড়াই জোর দিচ্ছি। যেহেতু এটা সাংবিধানিক ব্যাপার সেহেতু আপিল বিভাগের সব কয়জন বিচারপতি যাতে শুনানিতে অংশ নেন।

এটা কিন্তু আমি প্রথম থেকেই বলে আসছি আজও বলছি উল্লেখ করে তিনি বলেন, বিচারপতি নাজমুন আরা সুলতানা ও বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন যাতে শুনানিতে অংশ নেন সেই জন্য তাদের তালিকায় রাখা। ওনারা (বিচারপতিরা) না আসা পর্যন্ত এবং আমাদের প্রস্তুতির জন্য সময় প্রার্থনা করেছিলাম। কিন্তু আজও সেটি শুনানি হয়েছে। আজ একটা পর্যন্ত শুনানিতে হাইকোর্টের দেয়া রায় পেশ করেছি। আগামী ২১ মে তে পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করেছেন।

শুনানির এক পর্যায়ে মামলা প্রত্যাহার করার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, আমি বলেছি, সবাই যদি না শুনেন, সবাইকে যদি যুক্ত না করেন, আমি হয়ত এ মামলা থেকে নিজেকে প্রত্যাহার করার চিন্তাও করতে পারি।

আদালতের প্রতি অনাস্থা দেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, গত তারিখে প্রধান বিচারপতি বলেছেন, সব বিচারপতিকে যুক্ত করেই এ মামলাটি শুনবেন। আজকে এক পর্যায় উনি বললেন না পাচঁজনই শুনবেন। তখন আমি বললাম, সে ক্ষেত্রে আপনারা যদি আপনাদের সিদ্ধান্ত থেকে ফিরে আসেন আমি তখন বললাম অনাস্থা দিতে বাধ্য হবো।

এ মামলা শুনানি করতে কোনো বিচারপতি কি অপরাগতা প্রকাশ করেছেন জানতে চাইলে তিনি বলেন, না, কোনো বিচারপতি এটা শুনতে অপরাগতাও প্রকাশ করেননি। যে দুইজন বিচারপতি আছেন তার মধ্যে একজন অসুস্থ আছেন আরেকজন দেশের বাইরে আছেন।

মামলা প্রত্যাহার করার কথা বলে আদালতকে হুমকি দিয়েছেন কি না জানতে চাইলে তিনি বলেন, এখানে হুমকি দেয়ার প্রশ্ন আসে না। আদালত যখন বলেছিলেন তারা পাচঁজনই শুনবেন তখন আমি বলেছি, আপনারা আগের সিদ্ধান্ত অনুযায়ী সাত বিচারপতি নিয়ে শুনবেন সে অবস্থা থেকে ফিরে আসলে আমিও অনাস্থা দেব। তখন আদালত বলেছেন, সবাইকে যুক্ত করা হবে। যখন সাবমিশন শুরু হবে তখন সবাইকে যুক্ত করা হবে।

আগামী ২১ তারিখ কী হবে জানতে চাইলে তিনি বলেন, আগামী ২১ মে যুক্ততর্ক শুরু হবে। যারা লিখিত বক্তব্য দিয়েছেন আদালত সুযোগ দিলে তারা মৌখিক সাবমিশন দেবে।

আগামী ২১ মে এর শুনানিতে সাতজন বিচারপতি না থাকেন তাহলে কী করবেন এমন প্রশ্নে জবাবে তিনি বলেন, সেই সময় দেখা যাবে। কোনো বিচারক যদি অসুস্থ থাকেন, কোনো বিচারক যদি অপারগতা প্রকাশ করতেন সে ক্ষেত্রে তো আমাদের কিছু করার নাই। আমি বলতে চাচ্ছি যেহেতু বিষয়টি একটি সাংবিধানিক বিষয়। যেহেতু দুটি কোর্ট ভেঙে একটি কোর্টে বিষয়টি শুনানি হচ্ছে। এখানে সবাইকে যুক্ত করতে হবে।

বিশ্বকবি রবিন্দ্রনাথ ঠাকুরের একটি কবিতার লাইন বলেছেন আদালতে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, হ্যাঁ, আমি বলেছি, আমার মূল বক্তব্য হলো যুক্ত করো সবার সঙ্গে, মুক্ত করো হে বন্ধন।’ অর্থাৎ সব বিচারপতিকে যুক্ত করা। এবং আপনারা সবাই মুক্তমনে জিনিসটি শুনবেন। তখন প্রধান বিচারপতি বললেন, এ অবস্থাতে বিচারপতিদের অপসারণ বা ইত্যাদির বিষয়ে কোনো আইন নাই। কাজেই এ বিষয়টিকে তরিৎ গতিতে সিদ্ধান্ত নেয়া উচিত। আমি বলছি হ্যাঁ নেয়া উচিত সবাইকে যুক্ত করে এবং আমাকে কিছু সময় দিয়ে।

এ মাসেই এ মামলার রায় হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আপনি বলেছেন, এ মাসেই শেষ করা সম্ভব। অবশ্যই শেষ করা সম্ভব। পুরো মে মাস পড়ে আছে।

গত ২ ফেব্রুয়ারি আপিল শুনানির জন্য ১২ জন অ্যামিকাস কিউরি নিয়োগ দিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। অ্যামিকাস কিউরি হিসেবে যাদেরকে নিয়োগ দেয়া হয়েছে তারা হলেন- বিচারপতি টিএইচ খান, ড. কামাল হোসেন, ব্যারিস্টার রফিক-উল হক, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, অ্যাডভোকেট আব্দুল ওয়াদুদ ভূইয়া, ব্যারিস্টার শফিক আহমেদ, অ্যাডভোকেট এ এফ হাসান আরিফ, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, ব্যারিস্টার ফিদা এম কামাল, ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি, অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী এবং অ্যাডভোকেট এমআই ফারুকী।

২০১৬ সালের ৫ মে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বিশেষ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ বলে রায় ঘোষণা করেন। মামলাটির সঙ্গে সাংবিধানিক বিষয় জড়িত থাকায় হাইকোর্ট সরাসরি আপিলের অনুমতি দেন।

ওই বছরের ১১ আগস্ট ষোড়শ সংশোধনী অবৈধ, বাতিল ও সংবিধানপরিপন্থী ঘোষণা করে দেয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি  প্রকাশ  হয়। রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, বিশ্বের বিভিন্ন দেশে আইনসভার কাছে সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতা রয়েছে। দেশের সংবিধানেও শুরুতে এই বিধান ছিল। তবে সেটি ইতিহাসের দুর্ঘটনা মাত্র।

১৯৭২ সালে প্রণীত মূল সংবিধানে উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের কাছে ছিল। ১৯৭৫ সালের ২৪ জানুয়ারি সংবিধানের চতুর্থ সংশোধনীর মাধ্যমে এ ক্ষমতা রাষ্ট্রপতির হাতে অর্পণ করা হয়। পরে জিয়াউর রহমানের শাসনামলে সংবিধানের পঞ্চম সংশোধনীর মাধ্যমে বিচারকদের অপসারনের ক্ষমতা দেয়া হয় সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছে। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা পুনরায় সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। বিলটি পাসের পর গত ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশ পায়। দেশের শীর্ষ আইনজীবীরা এবং সংসদের বাইরের বিরোধী দলগুলো এ সংশোধনী প্রত্যাখান করে। পরে সংবিধানের ষোড়শ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ৫ নভেম্বর সুপ্রিম কোর্টের নয় আইনজীবী হাইকোর্টে রিট আবেদন দায়ের করেন।

আবেদনে বলা হয়, এই সংশোধনী বিচার বিভাগের স্বাধীনতাকে খর্ব করবে। কারণ বিচার বিভাগের স্বাধীনতা সংবিধানের মৌলিক কাঠামোর অন্যতম অংশ। কিন্তু এই সংশোধনী সংবিধানের মৌলিক কাঠামোর পরিপন্থী। আবেদনের ওপর প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের ডিভিশন বেঞ্চ ওই সংশোধনী  কেন অবৈধ, বাতিল ও সংবিধান পরিপন্থী ঘোষণা করা হবে না এই মর্মে রুল জারি করে। পরে এই রুল শুনানির জন্য প্রধান বিচারপতি বিশেষ বেঞ্চ গঠন করে দেন। হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হককে এই বিশেষ বেঞ্চে অন্তর্ভূক্ত করা হয়। এ মামলার রুল শুনানিতে দেশের শীর্ষ পাঁচ আইনজীবী ড. কামাল হোসেন, এম আমীর-উল ইসলাম, মাহমুদুল ইসলাম, রোকনউদ্দিন মাহমুদ ও আজমালুল হোসেন কিউসিকে অ্যামিকাস কিউরি হিসেবে অভিমত নেন আদালত।

 

 

 

 

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া