adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কানাডার নদী শুকিয়ে গেল ৪ দিনে

Canada_Riverআন্তর্জাতিক ডেস্ক : আবহাওয়া এবং ঋতুর প্রভাবে নদীর গতিপথ ঘুরে যাওয়া কিংবা শুকিয়ে যাওয়ার ঘটনা নতুন নয়। তবে কানাডায় যা ঘটেছে তা এখনও বিজ্ঞানীদের চিন্তায় ফেলে রেখেছে। গবেষকদের জ্ঞাতেই গত বছর মাত্র ৪ দিনে শুকিয়ে যায় কানাডার স্লিমস (Slims River) নদী।

দেশটির ইউকুন এলাকায় অবস্থিত নদীটির পানি এত দ্রুত শুকিয়ে যায় যে বিজ্ঞানীরা এখনও তার অর্থ বের করতে পারছেন না। যদিও বিশ্বে অনেক স্থানে নদীপথ ঘুরে যাওয়ার নানা নজির রয়েছে। তবে এত দ্রুত কোনো নদীর পথ স্থানান্তরিত হয়নি। তাই অনেক গবেষক একে প্রকৃতির খেয়াল বলেই নিজেদের সান্ত্বনা দিচ্ছেন।

অবশ্য কানাডার বেশ ক’জন ভূ-বিজ্ঞানী একে নিছক প্রকৃতির খেয়াল বলে মানতে নারাজ। সম্প্রতি তাদের দাবি, খেয়াল নয় বরং প্রকৃতির সঙ্গে আমরা যে বিরূপ আচরণ করছি তারই প্রভাব এটি। সুমেরু অঞ্চলে ক্রমাগত বরফ গলতে থাকায় সমুদ্র তো বটেই নদীতেও এখন প্রতিক্রিয়া ঘটতে দেখা যাচ্ছে।

ওয়াশিংটন টাকোমা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডন সুগার জানান, কানাডার স্লিমস নদীতে যা ঘটেছে অবশ্যই তা নজিরবিহীন। তবে এই নদীতে এমনটি আগেও ঘটেছে। সম্প্রতি প্রকাশিত ন্যাচার জানার্লে বিষয়টি নিয়ে তিনি প্রতিবেদনও প্রকাশ করেন। যেখানে তিনি লেখেন, নদীর গতিপথ ঘোরার বিষয়টি দীর্ঘমেয়াদী হলেও কখনও কখনও তা দ্রুত ঘটার নজির রয়েছে। যুক্তরাষ্ট্রের মিসিসিপি নদীর গতিপথও অতীতে এমনভাবে পরিবর্তন হয়েছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া