adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কেন্দ্র সরকার মমতাকে চীন যেতে দিলো না

MOMOTAআন্তর্জাতিক ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চীন সরকারের আমন্ত্রণে সেই দেশে যাওয়ার সিদ্ধান্ত নাকচ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

প্রাথমিক ভাবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর মাওয়ের দেশে যাওয়া প্রায় নিশ্চিত ছিল। কিন্তু শেষ পর্যন্ত তার চীন যাত্রায় ছাড়পত্র দিল না কেন্দ্র।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের বক্তব্য, চীনের সঙ্গে ক্রমবর্ধমান সংঘাতের আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চাইছেন না, কোনও মন্ত্রী এই মুহূর্তে সে দেশে সফর করুন। আগামী মাসে চীনে ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ শীর্ষক মেগা-প্রকল্পের সম্মেলনে যাওয়ার আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছে কেন্দ্র নিজেই। একই ভাবে আগামী ১৪ মে নয়াদিল্লিতে ভারত-রাশিয়া-চীনের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকেও থাকছেন না চীনের পররাষ্ট্রমন্ত্রী।

কেন্দ্রীয় আইন অনুযায়ী, রাজ্যের কোনও মন্ত্রী (এমনকী কেন্দ্রীয় মন্ত্রী, সাংসদ বা আমলারাও) যদি সরকারি ভাবে বিদেশ সফরে যান তা হলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র (এনওসি) প্রয়োজন হয়।

যদিও এই নিয়েও রয়েছে বিতর্ক। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সূত্রের বক্তব্য, ভারতীয় সংবিধানে কোথাও বলা নেই যে, অন্য রাষ্ট্রে সফরের জন্য কেন্দ্রের লিখিত অনুমতির প্রয়োজন। জওহরলাল নেহরুর সময়ে কোনও রাজ্যের মন্ত্রীর বিদেশ সফরের জন্য প্রধানমন্ত্রীর দপ্তরের ছাড়পত্র প্রয়োজন হতো না। কিন্তু ইন্দিরা গান্ধীর সময়ে এই বিষয়ে আইন পাশ করে কেন্দ্র। এরপর থেকে কোনও মুখ্যমন্ত্রী বা রাজ্যের কোনও মন্ত্রী যখনই বিদেশ সফরে গিয়েছেন, কেন্দ্রের অনুমতি নিয়েই তাদের যেতে হয়েছে।

নরেন্দ্র মোদি নিজেও একাধিকবার গুজরাতের মুখ্যমন্ত্রী হিসেবে চীন সফরে গিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য, সেই সময়ে ভারত-চীন সম্পর্ক আজকের মতো সংঘাতপূর্ণ ছিল না, ফলে ছাড়পত্রের সমস্যা হয়নি।

 

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া