adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আহসান উল্লাহ মাস্টার, ভালোবাসার মানুষ

                           -জববার হোসেন –
JABBARমানুষ মনে রাখে দু’ধরনের মানুষকে। খুব ভাল, আর মন্দ মানুষকে। মন্দ মানুষকেও মানুষ ভুলতে পারে না। পারে না ভাল মানুষকেও ভুলতে। তবে ভাল আর মন্দ এ দুইকে মনে রাখবার মধ্যে একটি মাত্র পার্থক্য তা হচ্ছে- শ্রদ্ধা ও ভালোবাসা। ভাল মানুষকে মানুষ মনে রাখে ভালোবেসে, শ্রদ্ধা করে। আর মন্দকে ভুলতে পারে না ঘৃণায়, অশ্রদ্ধায়।

আহসান উল্লাহ মাস্টারকে মানুষ মনে রেখেছে শ্রদ্ধা ও ভালোবাসায়।আমার নিজেরও কেন জানি মানুষটির প্রতি একধরনের অজানা টান, মায়া, শ্রদ্ধা, প্রেম, ভালোবাসা। মানুষের প্রতি, ভাল মানুষের প্রতি অমনটি হয় আমার বরাবরই।

২০০৪ সাল। ৭ মে। বিএনপি-জামায়াত সরকার ক্ষমতায়। নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চবিদ্যালয়। জনসভায় ভাষণ দিচ্ছিলেন আহসান উল্লাহ মাস্টার। প্রকাশ্য জনসভায়, একদল সন্ত্রাসী যারা বিএনপির মদদপুষ্ট, গুলি করে হত্যা করে তাকে। নিহত হয় আরও অনেকে। রতন, হানিফ, মনির, আফাজ। পাথরভাঙা আর্তনাদ। রক্ত-অশ্রু। সে এক ভয়াবহ চিত্রকল্প।

ব্রিটিশ কাউন্সিলে পরীক্ষারত তার মেধাবী সন্তান জাহিদ আহসান রাসেল তখনো জানেন না, তার বাবাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। মানুষ মানুষকে এভাবে হত্যা করতে পারে না। কেউ কোনো দিন এমনভাবে দেখেনি মানুষকে হত্যা করতে।

আহসান উল্লাহ মাস্টারকে যারা হত্যা করেছিল তারা কারা? তারা সেই সব লোক, যারা মনে করে, হত্যা করেই মানুষের আদর্শ মুছে দেওয়া যায়। যারা প্রগতিবিরুদ্ধ। যারা শ্রমিকদের স্বপ্নকে ধূলিসাৎ করে দিতে চায়। যারা উন্নয়নের বাধা, তারাই তাকে হত্যা করেছে। মুক্তিযুদ্ধের স্বপ্ন ছিল অসাম্প্রদায়িক চেতনা, গণতন্ত্র, উন্নয়ন, সেই মুক্তিযোদ্ধাকে হত্যা তো করে যারা মুক্তিযুদ্ধবিরোধী।

যারা বাংলাদেশ চায় না। এখনো যাদের পাসপোর্টে বাংলাদেশ, কলিজায় পাকিস্তান। তারাই হত্যা করেছে আহসান উল্লাহ মাস্টারকে। এরা তারাই যারা ভেবেছে হত্যার মধ্য দিয়ে ইতিহাস বদলে দেওয়া যায়। হত্যার মধ্য দিয়ে ক্ষমতাকে কুক্ষিগত করা যায়।

কিন্তু না, তা নয়। ইতিহাস তা বলে না। যারা মানুষকে হত্যা করে তাদের চেয়ে নিচ, বর্বর, মূর্খ এই দুনিয়াতে নেই। আহসান উল্লাহ মাস্টারকে তারা হত্যা করেছে ঠিকই কিন্তু তার আদর্শ, বিশ্বাস, দর্শন, চেতনাকে কীভাবে হত্যা করবে। আদর্শের কখনো মৃত্যু হয় না, চেতনার মৃত্যু হয় না কখনো। চেতনায় আজ আমরা একেকজন আহসান উল্লাহ মাস্টার।

আহসান উল্লাহ মাস্টার একই সঙ্গে শিক্ষক ছিলেন, শ্রমিকনেতা ছিলেন, মুক্তিযোদ্ধা ছিলেন। তিনি আমার কাছে, তাই সবচেয়ে শ্রদ্ধার মানুষদের একজন। তার সবচেয়ে বড় পরিচয় তিনি দেশপ্রেমিক ছিলেন। মানুষপ্রেমী ছিলেন। মানবতাবাদী ছিলেন। মানুষকে ভালোবাসতেন।

আমরা অনেক কিছুকেই শক্তি মনে করি। ক্ষমতাকে। অর্থকে। অস্ত্রকে। কিন্তু সেসব আসলে শক্তি নয় বরং দুর্বলতা। অর্থ থাকে না। ক্ষমতা থাকে না। অস্ত্রও না। থাকে মানুষ, মানুষের ভালোবাসা। মানুষের চেয়ে, মানুষের ভালোবাসার চেয়ে বড় কোনো শক্তি এই জগতে নেই। জগৎ আসলে মানুষই, সেটা তিনি বুঝতে পেরেছিলেন। বুঝতে পেরেছিলেন বলেই তিনি মানুষকে কাছে টেনে নিয়েছিলেন। মানুষও তাকে। মানুষের নেতা হতে পেরেছিলেন।

শ্রমিকনেতা সবাই হতে পারে না। সবাই শ্রমিকও হতে পারে না। পারে একমাত্র সাহসী, সংগ্রামী মানুষেরা। যারা মানুষের উন্নয়ন চায়, কল্যাণ চায় সমাজের। তিনি ব্যক্তিগত স্বার্থ দেখেননি কখনো। দেখেছেন সমষ্টিগত স্বার্থ। সমষ্টিগত কল্যাণ ও উন্নয়ন। যার কারণে মুক্তিযুদ্ধ থেকে ফিরেও নিজেকে ট্রেড ইউনিয়নের নেতা হিসেবে পরিচিত এবং প্রতিষ্ঠিত করেছেন। তিনি মানুষকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন সমৃদ্ধি ও উন্নয়নের পথে। ফলে, কেবল নির্দিষ্ট একটি জনপদে নয়, জনপদের বাইরেও ছিল তার পরিচিতি।

আজকে বাংলাদেশে অনেক কিছু পরিষ্কার। তথাকথিত নিরপেক্ষতার ভার করার সুযোগ আর নেই। এখন দর্শন একটাই। পক্ষ একটাই। বাংলাদেশ পক্ষ। এখন লড়াই বাংলাদেশ দর্শন বনাম পাকিস্তান দর্শনে। বাংলাদেশের সকল মানুষ বাংলাদেশকে ভালোবাসে, বিশ্বাস করে মুক্তিযুদ্ধের চেতনায়, তা না হলে আজকের বাংলাদেশ হতো না। শুধু কিছু মানুষ যারা তখনো চায়নি, এখনো চায় না বাংলাদেশে থাকুক। যাদের মুখে জয় বাংলা বলতে জড়তা। সংকোচ, দ্বিধা। তারাই আহসান উল্লাহ মাস্টারের হত্যাকারী। তারাই হত্যাকারী বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের।

এই হত্যাকারীরা আজ চিহ্নিত, বাংলাদেশবিরোধীরাই, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধীরাই,এ হত্যার মদদদাতা। আসুন, মুক্তিযুদ্ধের চেতনায় আমরা এগিয়ে যাই, তাহলেই যে কেবল স্বপ্ন পূরণ হবে আহসান উল্লাহ মাস্টারের। আহসান উল্লাহ মাস্টারের স্বপ্ন ছিল এটাই, মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়ন করার মধ্য দিয়ে সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা।

জববার হোসেন : সম্পাদক, আজ সারাবেলা। ভারপ্রাপ্ত সম্পাদক, মিডিয়াওয়াচ। পরিচালক, বাংলাদেশ সেন্টার ফর ডেভলপমেন্ট জার্নালিজম অ্যান্ড কমিউনিকেশন। সদস্য, ফেমিনিস্ট ডটকম, যুক্তরাষ্ট্র।
[email protected]

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া