adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়ানডেতে মুশফিককে তিনে খেলানো হোক

mushfiqur-এম. এ. রাশেদ : ওয়ানডেতে এ মুহুর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান কে সেটা যারা ক্রিকেটের টুকটাক খবরাখবর রাখেন তারা নিশ্চয়ই এতক্ষনে ভালোকরেই  ্েজনে গেছেন কার কথা বলা হচ্ছে? ভারতের তিন ফরম্যাটের অধিনায়ক বিরাট কোহলির কথাই বলছি। নি:সন্দেহে যে কোন  দলের সেরা ব্যাটসম্যান তিন নম্বর পজিশনে খেলেন। এটা অনেকটা ক্রিকেটের ব্যাকরণের মতই।
আইসিসির সর্বশেষ ওয়ানডে র‌্যাংকিং গত সোমবার প্রকাশিত হয়। যাতে বাংলাদেশ পূর্বের সাত নম্বর র‌্যাংকিং ধরে রেখেছে। যার কারণে ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ্িবশ্বকাপ ক্রিকেটে সরাসরি খেলার সুযোগ পাচ্ছে এটা অনেকটাই নিশ্চিত বলা যায়।
বাংলাদেশ ক্রিকেট টিম এখন ইংল্যান্ডে অনুশীলন ক্যাম্প করছে। এরপর ১২ মে থেকে আয়ারল্যান্ডে শুরু হবে তিনজাতি ক্রিকেট সিরিজ এবং ১ জুন থেকে ইংল্যান্ডে শুরু হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি।
বাংলাদেশের ব্যাটিং লাইনআপে সর্বশেষ শ্রীলঙ্কা সিরিজে তিন নম্বরে ব্যাটিং করেছিলেন সাবি¦র রহমান। ১ম ওয়ানডেতে বাংলাদেশের এ হার্ডহিটার ব্যাটসম্যান করেছেন ৫৪ রান। ২য় ওয়ানডে ম্যাচে শ্রীলঙ্কা ইনিংসের পর বৃষ্টির কারণে বাংলাদেশ আর মাঠেই নামার সুযোগ পায়নি। সে ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল। এরপরেও ম্যাচটি বাংলাদেশের মানুষ বিশেষ করে তাসকিন আহমেদ মনে রাখবেন। কারণ ম্যাচটিতে বাংলাদেশের এ তরুণ স্পিডস্টার জীবনের প্রথম হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেছিলেন। পাশাপাশি শ্রীলঙ্কার কুসল মেন্ডিসও জীবনের প্রথম সেঞ্চুরী করেছিলেন। ৩য় ম্যাচে শ্রীলংকা ৯ উইকেটে ২৮০ রানের টার্গেট দিয়েছিল বাংলাদেশকে। বাংলাদেশ ১ম ম্যাচ জয়ের সুবাদে এ ম্যাচটি জিতলে প্রথমবারের মত শ্রীলঙ্কার মাটিতে সিরিজ জয়ের সুযোগ তৈরি হয়েছিল। কিন্তু টপ ও মিডল অর্ডারের ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশ ২১০ রানেই অলআউট। ফলাফল বাংলাদেশ ৭০ রানে ম্যাচ হেরে সিরিজ জিততে পারেনি। সিরিজটা বাংলাদেশ ড্র করে বাংলাদেশ শ্রীলঙ্কার মাটিতে এখনো কোন সিরিজ জিততে না পারার হতাশাই উপহার দিয়েছে এদেশের ক্রিকেটপ্রেমিদের। মিডল অর্ডার ব্যাটসম্যানদের মধ্যে সাব্বির সিরিজ নির্ধারনী ওই ম্যাচে ডাক মেরেছিলেন।
সে যাই হোক গত বছর আফগানিস্তান ও ইংল্যান্ড এ দু’টি হোম সিরিজে টিম ম্যানেজমেন্ট সাব্বির রুম্মনকে লোয়ার মিডল অর্ডার থেকে প্রমোশন দিয়ে তিন নম্বর পজিশনে ব্যাট করার সুযোগ দিয়েছিলেন।   উভয় সিরিজে তিনি খারাপ খেলেননি। মোটামুটি ওই পজিশনে তিনি নিজেকে মানিয়ে নিয়েছিলেন। কিন্তু শ্রীলঙ্কা সিরিজে এক ম্যাচ ভালো খেললেও সিরিজ নির্ধারনী ম্যাচে দলের গুরুত্বপূর্ণ সময়ে নিজেকে মেলে ধরতে ব্যর্থ হয়েছেন সাব্বির। ২০১৫ সালের অস্ট্রেলিয়া- নিউজিল্যান্ড যেটা বাংলাদেশের স্মরণীয় বিশ্বকাপ সিরিজ ছিল সে বিশ্বকাপে বাংলাদেশ দলের অন্যতম অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদকে দিয়ে তিন নম্বরে ব্যাটিং করিয়ে সেরা সাফল্য পেয়েছিল। সেবার রিয়াদ বাংলাদেশের বিশ্বকাপে সেঞ্চুরি খরা ঘুচিয়েছিলেন। তিনি তো সেবার ইংল্যান্ডের বিপক্ষে  বিশ্বকাপের ইতিহাসে প্রথম   সেঞ্চুরি করার খ্যাতি অর্জন করেছিলেন। শুধু তাই নয়, বাংলাদেশের এ নির্ভরযোগ্য ব্যাটসম্যান পরের ম্যাচে বিশ্বকাপের স্বাগতিক দেশ নিউজিল্যান্ডের বিপক্ষেও সেঞ্চুরি পেয়েছিলেন। আর এর মধ্য দিয়ে তিনিই বাংলাদেশের একমাত্র ক্রিকেটার যিনি বিশ্বকাপের মত এতো বড় মেগা টুর্নামেন্টে টানা দুটো দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিয়েছিলেন বিশ্ববাসীকে।
সেই রিয়াদ বিশ্বকাপের পরে বাংলাদেশে অনুষ্ঠেয় তিনটি হোম সিরিজ যথাক্রমে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকা সিরিজে সুপার হিরো থেকে হয়ে গেলেন সুপার ফ্লপ ব্যাটসম্যান। যার কারণে টিম ম্যানেজমেন্ট সাব্বিরকে তিন নম্বর পজিশনে খেলায়।
মুশফিকুর রহিম বাংলাদেশের একজন সবচেয়ে নিখুঁত, কৌশলী, মারকুটে,  অভিজ্ঞ ও নির্ভরযোগ্য ব্যাটসম্যান হিসাবে সর্বজন স্বীকৃত। ইতোমধ্যে তার নাম হয়ে গেছে মিস্টার ডিপেন্ডেবেল। তাই তিন নম্বরে মুশফিককে খেলানো হোক। এ লিটন জিনিয়াসকে যদি তিন নম্বরে খেলানো হয়, সেক্ষেত্রে লাভবান হবেন মুশফিক। আর সবচেয়ে বেশি লাভবান হবে বাংলাদেশের ক্রিকেট।         

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া