adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ এশিয়ার নতুন অর্থনৈতিক শক্তি হতে যাচ্ছে : ডাব্লিউওএফ

ECONOMICডেস্ক রিপাের্ট : এশিয়ার নতুন অর্থনৈতিক শক্তি হতে যাচ্ছে বাংলাদেশ এই পূর্বাভাস দিয়েছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। তবে সেক্ষেত্রে অবকাঠামো উন্নয়ন এবং ব্যবসার পরিবেশ সহজ করার শর্ত পূরণ করতে হবে। অর্থনীতিবিদরা বলছে এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে না পারলে মধ্যমা আয়ের দেশ হয়েই আটকে থাকতে হবে বাংলাদেশকে।

১৯৬৫ সালে যখন সিঙ্গাপুর স্বাধীনতা লাভ করে তখন তাদের কোনো প্রাকৃতিক সম্পদ ছিল না। ২০ লাখ মানুষের চাহিদার তুলনায় খাদ্যে উৎপাদনও ছিল সামান্য। সেই অবস্থা থেকে ৫২ বছরের মাথায় ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্রটিই এখন আন্তর্জাতিক বানিজ্যের প্রাণভোমরা।

১৯৬০ থেকে ৯০ এর দশক পর্যন্ত দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি সিঙ্গাপুরসহ হংকং, দক্ষিক কোরিয়া এবং তাইয়নকে এনে দিয়েছে এশিয়ান টাইগার উপাধি। এই তালিকায় যুক্ত হবার অনেক সম্ভাবনা আছে বাংলাদেশের। এমন পূর্বাভাস দিয়েছে ওয়াল্ড ইকোনমিক ফোরাম।  কেনোনা গত এক দশক ধরেই ৬ শতাংশের ওপর প্রবৃদ্ধি হচ্ছে। সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, সত্যিকারের বাঘ হয়ে উঠতে বাংলাদেশের দরকার অবকাঠামো উন্নয়ন ও ব্যবসায় পরিবেশ সহজ করা।

এই বিষয়ে পলিসি রিসার্চ ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক আহসান এইচ মনুসর বলেন, আমাদের দেশে অর্থনৈতিক গুণগত পরিবর্তন হচ্ছে এবং দেখতে পাচ্ছি। আমাদের অবকাঠামো নাই কাজী এখানে ব্যপক বিনিয়োগের প্রয়োজন হবে। তাই আমাদের সুসংবাদ হচ্ছে আমাদের এখানে বিনিয়োগ করতে অনেকেই আগ্রহী।

বাংলাদেশের অগ্রগতির তথ্য জানেন বিশ্বের বিনিয়োগকারীরাও তাই তারা বিশাল আকারের বিনিয়োগেও আগ্রহী। কিন্তু এর আগে এমন অনেক প্রস্তাবই থেকে গেছে কাগজে কলমে। ফলে কাটছেনা বিনিয়োগ মন্দা।

তাই এফবিসিসিআইর সভাপতি মাতলুব আহমাদ মনে করেন, এই বিষয়ে আমাদের একটা কমিটি হলে আমাদের ভাল হয়। কারণ, আমাদের যে এতো বিশাল প্রস্তাব আমরা পেয়েছি সেগুলো কোথায় যাচ্ছে কি হচ্ছে এবং এগুলো আসলেই আমাদের আসছে  কিনা এগুলো জানার জন্য আমাদের একটা কমিটি দরকার।

আগামী ২ দশকের মধ্যে এই সম্ভাবনার কতখানি কাজে লাগাতে পারবে বাংলাদেশ তার ওপরে নির্ভর করছে অর্থনীতির বিশলা ভবিষ্যৎ। এই বিষয়ে রিসার্চ ফেলো, সিপিডি তৌফিকুল ইসলাম খান বলেন, এখন আমরা কি করছি সেটাই নির্ধারণ করবে আমরা ভবিষ্যতে কি দক্ষিণ কোরিয়ারমতো একটি উন্নত অর্থনীতিকে পরিণত হবো নাকি আর্জেন্টিনার মত একটা মধ্য আয়ের ফাঁদে আটকে পড়ে থাকা অর্থনীতিতে আমরা থেকে যাবো।

তিনি আরও মনে করেন, এশিয়ার অন্যতম অর্থনীতি হতে হলে ব্যাংক এবং পুঁজিবাজারের সক্ষমতা আর প্রাতিষ্ঠানিক সচ্ছতা নিশ্চিত করা জরুরি।

সূত্র: ডিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া