adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতা আফগানিস্তানের চেয়েও পেছনে : টিআইবি

T T Tনিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতা আফগানিস্তানের চেয়েও পেছনে রয়েছে বলে মন্তব্য করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সংস্থাটি আরো বলছে, সরকার তা স্বীকার করে না। গণমাধ্যমের বিভিন্ন প্রতিষ্ঠানে সুশাসনের ঘাটতি রয়েছে। নিয়োগে স্বচ্ছতার অভাব রয়েছে। কর্মীদের পাওনা পরিশোধে অনিহা, কর্মীদের অধিকার সংরক্ষিত হচ্ছে না, ক্ষেত্র বিশেষে বস্তুনিষ্ঠ সংবাদ ও সক্ষমতার অভাব রয়েছে।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস’ উপলক্ষে টিআইবি মঙ্গলবার দুপুরে ধানমন্ডিস্থ টিআইবির কার্যালয় ‘এসডিজি ১৬ ও সুশাসন: সরকার, গণমাধ্যম ও জনগণ’ শীর্ষক এক সংলাপের আয়োজন করে। (টিআইবি)’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, ‘সমালোচকদেরকে শুভাকাক্সক্ষী হিসেবেই ভাবতে হবে। সরকারের মধ্যে এই মানসিকতা সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, যারা গণমাধ্যমের স্বাধীন বিকাশের অন্তরায় সৃষ্টি করে, ইতিহাস পর্যালোচনা করে দেখা গেছে তারা সাময়িক সুবিধা লাভ করলেও দীর্ঘমেয়াদে তা তাদের জন্যই ক্ষতিকর হয়। চূড়ান্ত বিচারে এটা বুমেরাং হয়।’

আর বক্তারা বলেন, রাজনৈতিক বিভাজনের কারণে বাংলাদেশে সাংবাদিকদের ঐক্য বিনষ্ট হয়েছে। সুস্থ পরিবেশ সৃষ্টি হয়নি। সুবিধা নেয়ার কারণে এই বিভাজন আরো প্রকট হচ্ছে। দরকার পেশাজীবী সংগঠন।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, উল্লেখযোগ্য সংখ্যক সাংবাদিক নৈতিক মানদ- অনুরণ করে না। বাংলাদেশের গণমাধ্যম সর্বদা জনস্বার্থে পরিচালিত হয় নাকি বাণিজ্যিক স্বার্থ রক্ষা করে সে বিতর্ক এখন জনমনে প্রবল হয়ে উঠেছে। কিছু ব্যতিক্রম ছাড়া সার্বিকভাবে গণমাধ্যমেরর মানের অবনতি হয়েছে। গণমাধ্যমেরর স্বাধীনতা শুধুমাত্র সাংবাদিকের প্রতিবেদন লেখা বা মন্তব্য করার স্বাধীনতা নয়।

আবছান চৌধুরী বলেন, সাংবাদিকদের একতা হবে না। পুঁজির চরিত্রে যেমন হেফাজত ও আওয়ামী লীগ একত্রিত হয়েছে, ঠিক তেমন হবে না।

মুহাম্মদ জাহাঙ্গীর বলেন, প্রেস কাউন্সিলের আইনের মাঝে অনেক দুর্বলতা রয়েছে। এসব সংশোধনে কারো কোনো উদ্যোগ নেই। তিনি বলেন, রাজনৈতিক বিভাজনের কারণে বাংলাদেশে সাংবাদিকদের ঐক্য বিনষ্ট হয়েছে। সুস্থ পরিবেশ সৃষ্টি হয়নি। সুবিধা নেয়ার কারণে এই বিভাজন আরো প্রকট হচ্ছে। তিনি বলেন, মানিক মিয়াদের মতন নির্ভক সাংবাদিকতা এখন সম্ভব না। আগে জেল বরণ করতে হতো। এখন গুম করা হচ্ছে।

জ.ই মামুন বলেন, গণমাধ্যমে এখনো সীমাবদ্ধতা রয়েছে এটা ঠিক। আমাদেরকে সরকারি ও রাজনৈতিক সীমাবদ্ধতারর মধ্যে থেকেই সঠিক সাংবাদিকতা করতে হবে। অনেকে করেও যাচ্ছে।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে সাবেক প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদা বলেন, ‘স্বাধীন গণমাধ্যম নিশ্চিত করতে হলে রাষ্ট্রীয় কাঠামোগত পরিবর্তন করতে হবে। ক্ষমতায় যাওয়ার আগে দলগুলো অনেক কিছু বলে কিন্তু যখন তারা ক্ষমতায় যায়, তখন দলগুলো চায় রাষ্ট্রীয় সংস্থাগুলো যেন তাদের হয়ে কাজ করে। এই মানসিকতার পরিবর্তন জরুরি।’

অনুষ্ঠানে টিআইবির উপ-নির্বাহী পরিচালক সুমাইয়া খায়েরসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং নাগরিক সমাজের প্রতিনিধিরাও বক্তব্য রাখেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া