adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এশিয়ায় মৃত্যুদণ্ড কার্যকরে পাকিস্তান প্রথম, বাংলাদেশ দ্বিতীয়

PKআন্তর্জাতিক ডেস্ক : গত বছর এশিয়ার ১১টি দেশে ১৩০ ব্যক্তির মৃত্যুদ- কার্যকর করা হয়েছে। এর সিংহভাগই কার্যকর করা হয়েছে পাকিস্তানে। তবে চীনে ঠিক কতজনের মৃত্যুদ- কার্যকর করা হয়েছে তার কোনো হিসাব পাওয়া যায়নি। তবে ধারণা করা হয় চীনেই বিশ্বে সর্বাধিক ব্যক্তির মৃত্যুদ- কার্যকর করা হয়ে থাকে। তবে এশিয়ার দেশগুলোতে মৃত্যুদ- কার্যকর করার পরিমাণ হ্রাস পেলেও পাকিস্তানে তা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। এশিয়ায় ২০১৫ সালে মৃত্যুদ- কার্যকরের সংখ্যা ৩৬৭ হলেও গত বছর তা নেমে এসেছে ২৩৯টিতে।

যদিও ২০১৫ সালে পাকিস্তানে ৩২৬ জনের মৃত্যুদ- কার্যকর করা হয়, পরের বছর তা নেমে আসে ৮৭ জনে। এশিয়া অঞ্চলে এ হার এখনো সর্বোচ্চ। মৃত্যুদ-ে দ-িত সিংহভাগই পাকিস্তানে জঙ্গি সম্পৃক্ততার দায়ে অভিযুক্ত। এবং এদের শাস্তি দেওয়া হয়েছে সামরিক আদালতে।

গত বছর বাংলাদেশে ১০ ব্যক্তির মৃত্যুদ- কার্যকর করা হয়। এদের ৮ জন হত্যামামলার অভিযুক্ত আসামী এবং বাকি ২ জন যুদ্ধাপরাধী। একই সময়ে মালয়েশিয়া ৯ ব্যক্তির মৃত্যুদ- কার্যকর করেছে। ২০১৪ সালে মালয়েশিয়ায় ৬ ও এর পরের বছর ১ ব্যক্তির মৃত্যুদ- কার্যকর করা হয়।

আফগানিস্তানে প্রায় ৬’শ ব্যক্তিকে মৃত্যুদ-ে দ-িত করা হয়েছে গতবছর। তাদের মধ্যে ৮ জনের মৃত্যুদ- কার্যকর করা হয়েছে। একই বছর ইন্দোনেশিয়া ৪ জনের মৃত্যুদ- কার্যকর করা হয় যাদের মধ্যে ৩ জন বিদেশি নাগরিক। এদের সবাই মাদকজনিত মামলার আসামি ছিল।

২০১৬ সালে সিঙ্গাপুরে ৪ জনের মৃত্যুদ- কার্যকর করা হয়। এদের মধ্যে ২ জন মালয়েশিয়ার ও আরেকজন নাইজেরিয়ার নাগরিক। একই বছর জাপান ৩ ব্যক্তির মৃত্যুদ- কার্যকর করেছে। এদের মধ্যে একজন নারী। দেশটির ফেডারেশন অব বার এ্যাসোসিয়েশন ২০২০ সালের মধ্যে মৃত্যুদ- প্রথা রহিত করার আহবান জানিয়েছে। তাইওয়ান একই সময়ে ৩ ব্যক্তির মৃত্যুদ- কার্যকর করেছে। ডেইলি স্টার থেকে অনুবাদ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া