adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিক্ষার্থীরা ভবিষ্যতে ক্রিকেটার হতে চান

pic 04এম. এ. রাশেদ : বর্তমানে বাংলাদেশে বিনোদনের অন্যতম খোরাক হচ্ছে ক্রিকেট খেলা। টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সবর্ত্রই এখন ক্রিকেট খেলার প্রচার- প্রসার বেড়েছে। এর কারণ হচ্ছে বিশ্ব ক্রিকেটে মাশরাফি, মুশফিক, সাকিব, তামিম,মিরাজদের বাইশ গজে অসাধারণ নৈপূণ্য।
২০০০ সালের ২৬ জুন বাংলাদেশ টেস্ট মর্যাদা লাভ করে। সেই  থেকে  হাঁটি হাঁটি পা পা করে বাংলাদেশ বিশ্ব ক্রিকেটের পথচলায় ইতোমধ্যে ১৬টি বছর অতিক্রম করেছে। গত মার্চ মাসে বাংলাদেশ তাদের শততম টেস্ট খেলার গৌরবও অর্জন করে নিয়েছে। গৌরবের ওই ম্যাচটি ছিল স্বাগতিক শ্রীলংকার বিরুদ্ধে । শুধু তা-ই নয়, শ্রীলঙ্কাকে তাদেরই মাটিতে ৪ উইকেটে হারিয়ে বাংলাদেশ তার শততম টেস্টে পেয়েছে স্বপ্নের ঐতিহাসিক জয়। যার ফল এখনো তরতাজা। টেস্ট পরিবারে সবার শেষে এসে চতুর্থ দল হিসেবে এই কীর্তিটা গড়া সামান্য প্রাপ্তি নয়। এর আগে নিজেদের শততম টেস্ট জিতেছিল  অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান।
সে যাই হোক এ কথাগুলো বলার  উদ্দেশ্য একটাই। আর তা হচ্ছে, বর্তমানে বাংলাদেশে ক্রিকেট একটি উৎসবে পরিণত হয়েছে। এখন দিন পাল্টেছে বাংলাদেশের। পরিবর্তন হচ্ছে মানুষের চিন্তা চেতনার।
আজ থেকে একযুগ আগেও কোন বাবা-মাই তাদের সন্তানের ভবিষ্যত হিসেবে ক্রিকেটের কথা চিন্তাই করতে পারতেন না। আগে কোন সন্তানের বাবা-মাকে যদি প্রশ্ন করা হতো, আপনার ছেলে ভবিষ্যতে কি হবে? তখন তারা চোঁখ বন্ধ করেই বলতেন, প্রকৌশলী, চিকিৎসক, আইনজীবী, বিশ্ববিদ্যালয়ের  শিক্ষক, বিসিএস ক্যাডার ইত্যাদি। কোন শিক্ষার্থীকেও যদি  একই প্রশ্ন করা হতো তখন তারাও বলত  একই কথা। সময়ের বিবর্তনে এখন কোন সচেতন শিক্ষিত বাবা মাকে যদি প্রশ্ন করা হয় যে, আপনার ছেলে ভবিষ্যতে কি হতে চায়? তখন তারা অনেকেই এখন আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, আমি আমার ছেলেকে ক্রিকেটার বানাতে চাই। আর শিক্ষার্থীরাও এখন চাইছে ভবিষ্যতে ক্রিকেটার হতে। এদেশের তরুণ ক্রিকেটারদের এমন মনোভাবের পরিবর্তনটা করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), পাশাপাশি  মাশরাফি,  সাকিব,তামিম ও মুশফিকরা।  
মিরপুর সিটি ক্লাব মাঠে অনুশীলনরত সুলতান মোল্লা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র আবির হোসেন টিটু বলেন, আমাদের দেশে চাকরী পাওয়া খুব একটা সহজ নয়। অষ্টম শ্রেণীতে থাকা অবস্থায় হাতে ব্যাট নিয়েছি। সিটি ক্লাবের হয়েই তৃতীয় বিভাগ ক্রিকেট খেলার আশা করি। ভবিষ্যতে বড় ক্রিকেটার হতে চাই।
এদিকে মিরপুর স্টেডিয়াম সংলগ্ন আউটার স্টেডিয়ামে পঞ্চম শ্রেণী থেকে শুরু করে দশম শ্রেণীর বহু শিক্ষার্থীদের প্রতিদিন বিকালে  ক্রিকেট খেলতে দেখা যায়। সেখানে ন্যাশনাল বাংলা স্কুলের শিক্ষার্থীরাই বেশি। রুবেল, নোমান, আকরাম, পিয়ার, মারুফ, সোহেল, মুহিতসহ অনেকেই এই প্রতিবেদককে জানান, আমাদের স্বপ্ন ভালো ক্রিকেটার হওয়ার। নবম শ্রেণীতে পড়–য়া আকরাম হোসেন বললেন একটু ভিন্ন কথা। তিনি বলেন, স্বপ্ন আমার ডাক্তার হওয়া। তার পরেও প্রতিদিন ক্রিকেট খেলছি, ভবিষ্যতে বড় কোচের অধীনে অনুশীলন করারও ইচ্ছা আছে।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া