adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রানা প্লাজা ধসের চতুর্থ বার্ষিকী- এখনো চলছে স্বজনদের আহাজারি

rana_plazaডেস্ক রিপাের্ট : ভয়াবহতম দুর্ঘটনা হিসেবে পরিচিত সাভারের রানা প্লাজা ধসের চতুর্থ বার্ষিকী পালন করেছে বিভিন্ন শ্রমিক সংগঠন।
 
মুষলধার বৃষ্টি, পুলিশের বাধা, মিছিল-শ্লোগানের মধ্য দিয়ে সোমবার সকালে নিহত শ্রমিকদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন সংগঠন।
 
পাশাপাশি নিহত ও আহত এবং নিখোঁজ শ্রমিকদের স্বজনরা তাদের প্রিয়জনের ছবি বুকে নিয়ে এদিনও আহাজারি করেছেন।
 
রানা প্লাজা ট্রাজেডি দিবস উপলক্ষে সকাল থেকে যারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন তাদের মধ্যে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন ,গার্মেন্টস-শ্রমিক ফেডারেশন, সাভার গণস্বাস্থ্য কেন্দ্র, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, অশি ফাউন্ডেশন, শ্রমিক নিরাপত্তা সুরক্ষা ফোরাম, গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম, বাংলাদেশ তৃণমূল শ্রমিক কর্মচারী ফেডারেশন, গার্মেন্ট অ্যান্ড শিল্প-শ্রমিক ফেডারেশন , বাংলাদেশ গার্মেন্ট এন্ড শিল্প ফেডারেশন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট, সাভার আশুলিয়ার শ্রমিক জোট, সাভার ও আশুলিয়া শ্রমিক লীগসহ নানা সংগঠন রানা প্লাজার অস্থায়ী শহিদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদেন করেন।
 
এ সময় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের স্বজনদের আহাজারি আর আর্তনাদে ভারি হয়ে উঠে সাভার বাজার বাস স্ট্যান্ডের ধসে পড়া রানা প্লাজা প্রাঙ্গণ।
 
শ্রমিকরা অবিলম্বে রানা প্লাজা ধসের ঘটনায় অভিযুক্ত মালিক সোহেল রানাসহ জড়িত সকল আসামির ফাঁসি দাবি জানিয়ে সরকারকে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপুরণ দেয়ার আহবান জানান।
 
এদিকে রানা প্লাজা ট্রাজেডি দিবসের কর্মসূচি পালনে আগত সংগঠনের নেতাকর্মী, শ্রমিক ও ক্ষতিগ্রস্ত শ্রমিকদের স্বজনদের ধসে পড়া রানা প্লাজা প্রাঙ্গণে অবস্থানে বাধা প্রধান করে আইনশৃংখলা বাহিনী।
 
সেখানে বিপুল সংখ্যক আইনশৃংখলা বাহিনী মোতায়েন করা হয়। রাখা হয় পুলিশের সাজোয়া যান।
 
শ্রমিকদের কর্মসুচি পালনের বিষয়ে সাভার মডেল থানার সিনিয়র সহকারী পুলিশ সুপার মাহাবুবুর রহমান বলেন, যানজট ও অপ্রীকিতকর ঘটনা এড়াতে আমরা শ্রমিকদের কাউকে রানা প্লাজার সামনে বেশিক্ষণ থাকতে দেইনি। পরে অবশ্য শ্রমিক সংগঠনের দাবির কারণে পুলিশ তাদের কঠোর অবস্থান থেকে কিছুটা সরে আসে।
 
মর্মান্তিক দুর্ঘটনায় ৮ম তলা থেকে উদ্ধার হয়ে প্রাণ ফিরে পাওয়া নারী শ্রমিক শিরিন জানান, তার কর্মজীবন শুরু হয় রানা প্লাজার ৮ম তলা নিউ ওয়েফ স্টাইল লি: গার্মেন্টস কারখানার সুইং হেলপার হিসেবে। কাজ করেন ৬ মাস। এর মধ্যে ঘটে যায় এক মর্মান্তিক দুর্ঘটনা।
 
তার কানে আজও বেজে উঠে সেই ভাই- বোন, মা-বাবা, ছোট ছোট শিশুর বাঁচাও বাঁচাও চিৎকার। এখনো ভাবতে গেলে দু-চোখে পানি চলে আসে তার। ওই স্মৃতিগুলো মনে করতে চান না শিরিন। কারণ ওই ঘটনা মনে পড়লে নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারেন না তিনি। রানা প্লাজা দুর্ঘটনায় তার একটি হাত ও  ডান পা ভেঙে যায়
 
নারী শ্রমিক শিরিন আক্তারের বাড়ী ময়মনসিংহ জেলার সোনাকান্দী গ্রামে। তার বাবা আক্কাস মিয়া একজন খেটে খাওয়া কৃষক। জমি-জমা বলতে নেই তাদের কিছুই। রয়েছে সামান্য একটু ভিটে মাটি। তার উপার্জনেই সংসার চলতো। আর এখন বেকার হয়ে দিন কাটছে নিদারুন অভাবের মধ্য দিয়ে খেয়ে না খেয়ে।
 
তিনি আরো জানান, আগের দিন শ্রমিকরা বুঝতে পারছিল বিল্ডিংটি ধ্বসে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তারা কাজে যোগ দেয়ার আগে থেকেই সতর্ক ছিল। কারণ ৭ম তলার ১টি পিলার ও ৩য় তলায় ৩টি পিলার ফেটে গিয়েছিল আগের দিন। সেদিন  ছুটিও ঘোষণা করা হয়। ন্তু চাকরি হারানোর  ভয় দেখিয়ে ২৪ এপ্রিল  শ্রমিকদের কাজে ডেকে আনা হয়েছিল।
 
 
রানা প্লাজার সামনে উপস্থিত কাসেম আলী ও তার স্ত্রী সালমা বেগম তাদের ছেলে আফজালের ছবি বুকে নিয়ে সাংবাদিকদের সামনে দাঁড়িয়ে কাঁদলেন। তাদের দুই ছেলে ও এক ছেলের বউ মারা গেছেন এই দুর্ঘটনায়। ছেলে উজ্জ্বল ও তার স্ত্রী খাদিজার লাশ পেয়েছেন। কিন্তু আফজালের লাশ এখনও পাননি।
 
সালমা বেগম বলেন,  আমার ছেলের লাশ এখনও রানা প্লাজার  মাটিতেই আছে।
 
জামালপুর থেকে এসেছেন খোরশেদা বেগম। তার ছেলে আল-আমিন দুর্ঘটনার প্রথম দিনই উদ্ধার হয়েছিলেন। কিন্তু হাসপাতালে নেয়ার পর মারা যান। ছেলের লাশ বাড়িতে পৌঁছালেও ৪ বছর পর  তিনি তার ছেলের কর্মস্থল দেখার জন্য এসেছেন বলে জানান।
 
বললেন, লের লাশ দাফনের পর থেকে বাড়িতে থাকতে মন চায় না। তাই ছুটে এসেছেন এখানে।  ছেলের জন্য কাঁদছেন আর তার জন্য দোয়া করছেন।
 
উপস্থিত তাহমিনা বেগম এসেছেন রাজশাহী থেকে। তিনি ছিলেন রানা প্লাজার আটতলার নিউ ওয়েভ স্টাইল লিমিটেড কারখানার শ্রমিক।
 
তাহমিনা বলেন, আমি তো বেঁচে আছি কিন্তু আমার সহকর্মী সবাই সেদিনের দুর্ঘটনায়  মারা গেছেন। তাদের প্রতি ভালবাসা জানাতে তিনি সাভারে এসছেন।
 
শ্রমিক নেতারা বলেন, রানা প্লাজার এই জমি অবিলম্বে অধিগ্রহণ করে নিহত আহত শ্রমিকদের পরিবারের কাছে বরাদ্দ দিতে হবে এবং তাদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। আহত ও নিহত পরিবারের মধ্যে যেসব শিশু আছে তাদের লেখাপড়া নিশ্চিত করতে হবে।
 
তারা অভিযোগ করে বলেন, মালিকের লোকজন এখনও এই জমি দখলে রেখেছে। তাদের আধিপত্যের কারণেই এই জমি অধিগ্রহণ করা সম্ভব হচ্ছে না।
 
রানা প্লাজা ধসের ঘটনায় দায়ের হওয়া তিনটি মামলার এখনও সাক্ষ্যগ্রহণ শুরু হয়নি। ভবন ধসে হতাহতের ঘটনায় দায়ের হওয়া হত্যা মামলা ও ভবন নির্মাণে ত্রুটি সংক্রান্ত ইমারত আইনে দায়ের করা মামলার সাক্ষ্যগ্রহণ স্থগিত হয়ে আছে উচ্চ আদালতের নির্দেশে।
 
২০১৬ সালের ১৮ জুলাই রানা প্লাজার মালিক সোহেল রানাসহ ৪১ জনের বিরুদ্ধে আদালত অভিযোগ গঠন করেন। এ মামলায় ৪১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হলেও প্রধান আসামি সোহেল রানা, ইঞ্জিনিয়ার রফিকুল ইসলাম ও সাইট ইঞ্জিনিয়ার সরোয়ার কামাল বর্তমানে কারাগারে আছেন। বাকিদের মধ্যে আটজন রয়েছেন পলাতক। অন্যরা জামিনে।
 
ইমারত নির্মাণ আইনের মামলায় ২০১৬ সালের ১৪ জুন রানা প্লাজার মালিক সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত। আদালতের বিচারক মোস্তাফিজুর রহমান আগামী ১৭ মে এ বিষয়ে রিভিশনের আদেশ আদালতে দাখিল করতে আসামিপক্ষকে নির্দেশ দিয়েছেন।
 
প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ধসে সেখানকার পাঁচটি তৈরি পোশাক কারখানার ১ হাজার ১৩৮ জন শ্রমিক নিহত হন। ধ্বংস্তুপের নিচে পড়ে গুরুতর আহত ও পঙ্গত্ববরণ করেন শতাধিক  শ্রমিক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া