adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাওবাদীদের ভয়াবহ হামলায় ছত্রিশগড়ে ২৬ পুলিশ নিহত

36 gharআন্তর্জাতিক ডেস্ক : ভারতের ছত্রিশগড় প্রদেশে অর্ধযুগের মধ্যে সবচেয়ে ভয়াবহ মাওবাদী হামলায় ২৬ জন পুলিশ সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে আরও ছয়জন। ভারতের ছত্রিশগড়ের সুকমা এলাকাতে এই ভয়াবহ হামলার ঘটনা ঘটে। হতাহত পুলিশ সদস্যরা সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স-সিআরপিএফ এর সদস্য ছিল। এই পূর্ব পরিকল্পিত হামলা চালাতে প্রায় ৩০০ জন মাওবাদী অংশ নিয়েছিল বলে জীবিত ফিরে আসা প্রত্যক্ষদর্শীর কাছে জানা যায়। খবর এনডিটিভির।

সিআরপিএফ এর সদস্যরা ভেজি-গোর্খা-ইনজিরাম এলাকায় সড়কপথ মেরামতের নিরাপত্তার দেখভাল করছিলেন।  সে সময় ৯৯ জন সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স দায়িত্বরত ছিলেন। ২০১০ সালের এপ্রিল মাসের পর থেকে এখন পর্যন্ত ছত্রিশগড়ে মাওবাদীরা অন্তত ছয়টি বড় হামলা চালায়। সেসব হামলায় দুই শতাধিকেরও বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিহত হয়েছে বলে জানা যায়।

পুলিশের সাথে মাওবাদীদের শুটআউট শুরু হয় দুপুর ১ টায়। চিন্তাগুফা এলাকার কাছাকাছি কালা পাথর জায়গাটিতে সে শুটআউট হয়। হতাহত পুলিশ সদস্যরা হচ্ছেন ৭৪ ব্যাটালিয়নের সদস্য।

মাওবাদীদের হাতে একে ফোর্টি সেভেন, ইনসাস রাইফেলস্ সহ বিভিন্ন স্বয়ংক্রিয় অস্ত্র ছিল। হামলা চালানোর আগে স্থানীয় কয়েকজনের সহায়তায় পুলিশ বাহিনীর অবস্থান জেনে নিয়েছিল মাওবাদীরা।

আহত পুলিশ সদস্যদের আকাশপথে রায়পুর ও জগদলপুর এ চিকিৎসার জন্য নিয়ে আসা হয়েছে। হামলার পর ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রী রমন সিং দিল্লীতে তার অবস্থান সংক্ষিপ্ত করে রায়পুর ফিরে যান। সেখানে তিনি একটি জরুরী মিটিংয়ে বসেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার একটি টুইট বার্তায় বলেন-‘আমাদের সিআরপিএফ সেনাদের বীরত্বে আমরা গর্বিত। শহীদদের ত্যাগ বৃথা যাবে না।’

ছত্রিশগড়ে মাওবাদীদের শক্ত ঘাটি হচ্ছে সুকমা। সেখানে গত ১১ মার্চ অপর একটি অতর্কিত হামলায় ১২ জন পুলিশ নিহত ও ৪ জন আহত হয়েছিলেন।

গত দুই বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই হামলায় নড়েচড়ে বসেছে কেন্দ্র সরকার। কেন্দ্র সরকারের স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং বলেন সরকারের ‘নিরাপত্তা কর্মসূচীর অভূতপূর্ব সাফল্যে হতাশ হয়ে’ এ হামলা চালিয়েছে।

লোকসভায় তিনি জানান গত বছর ১৩৫ চরমপন্থী  নিহত ও ৭০০ জনকে গ্রেফতার করেছে সরকার। এবং ১,১৯৮ জন আত্মসমর্পণ করেছে। আর চরমপন্থীদের হামলার সংখ্যা আগের চেয়ে ১৫ শতাংশ কমেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া