adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন -দ্বিতীয় দফায় লড়বেন ম্যাক্রন ও পেন

ELECTআন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফায় মধ্যপন্থি প্রার্থী এমানুয়েল মাক্রন এবং কট্টর-ডানপন্থি প্রার্থী মেরিন ল্য পেন জয়ী হয়েছেন। গতকাল রবিবার অনুষ্ঠিত নির্বাচনে  প্রথম ধাপের নির্বাচনে জরিপের ফলই ঠিক হলো।

ফ্রান্সের নির্বাচনী ব্যবস্থা অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে যদি কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট অর্জন করতে ব্যর্থ হন, তাহলে দ্বিতীয় পর্বের নির্বাচনে অংশ নেবেন শীর্ষ দুই প্রার্থী।

সোমবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ৯৬ শতাংশ ভোট গণনা শেষে মাক্রন পেয়েছেন ২৩ দশমিক ৭ শতাংশ ভোট এবং ল্য পেন পেয়েছেন ২১ দশমিক ৭ শতাংশ ভোট।

ম্যাক্রন এর আগে কোনো নির্বাচনে অংশ নেননি। প্রথম দফার নির্বাচনে নিজের বিজয়ের পর তিনি বলেছেন, দেশকে অনিশ্চয়তা আর ভীতি থেকে পরিবর্তনের পথে নিয়ে যাওয়ার ইচ্ছাই তার জয়ের কারণ।

নির্বাচনের পর এক বক্তব্যে তিনি বলেন, ‘গতমাসে এবং আজকেও ফরাসি জনগণের ভয়, অনিশ্চয়তা আর ক্ষোভের কথা শুনতে পাচ্ছি আমি। সেইসঙ্গে পরিবর্তনের প্রত্যাশার কথাও। আর আজকের নির্বাচনে বড় দল দুটোকে প্রত্যাখ্যানের অন্যতম কারণ এটি।’

মেরিন ল্য পেনও এই বিজয়কে ঐতিহাসিক বলে বর্ণনা করেছেন। নিজেকে ফরাসি জনগণের প্রতিনিধি দাবি করে তিনি বলেছেন, তাদেরকে স্বাধীন করার সময় এটি।

‘আমি জনগণের প্রার্থী। সত্যিকারের দেশপ্রেমিকদের প্রতি আমি ভোটের আবেদন জানাচ্ছি, তাদের শেকড় যেখানেই প্রোথিত থাকুক, যেখানেই তাদের উৎস হোক বা প্রথম দফায় তারা যাকেই ভোট দিয়ে থাকুক না কেন।’

বিজয়ী দুজনই মধ্য ডানপন্থী ফ্রাসোঁয়া ফিলোঁ এবং চরম বামপন্থী জ্যঁ-লুক মিলনশঁ'র সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করেছেন।

প্রথম দফার নির্বাচনের পর নির্বাচনের অপর দুই সমাজতন্ত্রী প্রার্থী বেনোয়াঁ হ্যামন এবং ফ্রাসোঁয়া ফিলোঁ ম্যাক্রনকে সমর্থন দিয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া