adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে ৫০০০ কোটি টাকার প্রস্তাবনা

CTGডেস্ক রিপাের্ট : চট্টগ্রাম মহানগরীর জলাবদ্ধতা নিরসনে ৫ হাজার কোটি টাকার একটি সমন্বিত প্রকল্পের প্রস্তাবনা দিয়েছে চায়না পাওয়ার লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। ২৩ এপ্রিল রোববার চট্টগ্রাম সিটি করপোরেশনের সম্মেলন কক্ষে এই প্রস্তাবনার সার সংক্ষেপ উপস্থাপন করেছেন সংস্থাটির কর্মকর্তারা।

এ সময় সিটি করপোরেশনের মেয়র আজম নাছির উদ্দিন বলেন, এক যুগেরও বেশি সময়ের এই সমস্যা নিরসনে আরো কিছু সময়ের প্রয়োজন হবে। চায়না পাওয়ার লিমিটেডের এই প্রস্তাবনা বাস্তবায়ন হলে জলাবদ্ধতা সমস্যা দূর হবে উল্লেখ করে মেয়র আজম নাছির বলেন, এতে প্রায় পাঁচ হাজার কোটি টাকা ব্যয় হবে, সরকার অগ্রাধিকার ভিত্তিতে এই অর্থ বরাদ্দ করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

মেয়র আজম নাছিরের হাতে পুরো পরিকল্পনার একটি কপি বই আকারে তুলে দেন চায়না পাওয়ার লিমিটেডের উপপরিচালক পেন ডেং ইউ।

এ সময় প্রকল্প প্রস্তাবনা গ্রহণকালে মেয়র আজম নাছির বলেন, ‘এই বই এর মধ্যে চট্টগ্রামের জলাবদ্ধতা  সমস্যার সামাধান আছে, এটাই হতে পারে চট্টগ্রামের এক যুগ দীর্ঘ সমস্যার সমাধান।’

প্রকল্পটি বাস্তবায়ন করতে পাঁচ হাজার কোটি টাকা লাগবে, আশা করছি চট্টগ্রামের অবস্থানের গুরুত্ব উপলদ্ধি করে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা প্রকল্পটি অনুমোদন করবেন, উল্লেখ করেন তিনি।

মেয়র বলেন, এটা নিয়ে চায়না পাওয়ারের কর্মকর্তারা আগেই আমাদের সাথে আলাপ করেছে, দশমাস স্টাডি করে এই প্রকল্প প্রস্তাবনা দেয়া হয়েছে।

চীনের সাথে আমাদের সরকারের অনেকগুলো চুক্তি আছে, সম্পর্কের বিদ্যমান কাঠামোর ভেতর থেকেই জি-টু জি অর্থায়নের ভিত্তিতেই এই প্রকল্প বাস্তবায়ন করা যাবে, উল্লেখ করেন তিনি।

মেয়র  আজম নাছির  উদ্দিন বলেন, দুই বছরের মধ্যে জলাবদ্ধতা নিরসনে অনেক পদক্ষেপ নিয়েছি, এর ফলে গত বছর যে সব জায়গায় জলাবদ্ধতা ছিলো নানা উদ্যোগের ফলে এবার সে সব স্থানে জলাবদ্ধতা হয়নি।

প্রাকৃতিক দুর্যোগের কাছে আমরা সবাই বন্দি, দুঃখ প্রকাশ করা ছাড়া আমার আর কোন পথ নেই, সবাইকে এটা মেনে নিতে হবে, উল্লেখ করেন তিনি।

এই বৈঠকে চট্টগ্রাম ওয়াসা, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ সিডিএ ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া