adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০১৬ সালে কমেছে রেমিট্যান্স প্রবাহ: বিশ্বব্যাংক

DOLARডেস্ক রিপাের্ট : গত বছরের তুলনায় বাংলাদেশের রেমিট্যান্স (প্রবাসী আয়) প্রবাহে ঘাটতি দেখা দিয়েছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক।

সংস্থাটির অভিবাসন ও উন্নয়ন বিষয়ক হালনাগাদ প্রতিবেদনে গত বছরের তুলনায় রেমিট্যান্স কমেছে প্রায় ১১ দশমিক ১ শতাংশ।

তবে চলতি বছরে এ অবস্থার উন্নতি ঘটবে বলে জানিয়েছে সংস্থাটি। সংস্থাটির পূর্বাভাস, চলতি বছরে প্রবাসী আয়ে ২ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি থাকবে।

বিশ্বব্যাংকের সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়, ২০১৫ ও ২০১৬ পরপর দুই বছরই উন্নয়নশীল দেশগুলোতে প্রবাসী আয়ের প্রবাহে ধস নেমেছে। এমন অবস্থা গত তিন দশকে আর দেখা যায়নি।

২০১৬ সালে উন্নয়নশীল দেশগুলোতে প্রবাসী আয়ের প্রবাহ আগের বছরের চেয়ে ২ দশমিক ৪ শতাংশ কমে ৪২ হাজার ৯০০ কোটি ডলারে নেমেছে।

২০১৫ সালে এই দেশগুলোর প্রবাসী আয় ছিল ৪৪ হাজার কোটি ডলার। এছাড়া ২০১৬ সালে বিশ্বজুড়ে প্রবাসী আয়ের প্রবাহ আগের বছরের চেয়ে ১ দশমিক ২ শতাংশ কমে ৫৭ হাজার ৫০০ কোটি ডলারে নেমেছে। ২০১৫ সালে যা ছিল ৫৮ হাজার ২০০ কোটি ডলার।

বিশ্বব্যাংক বলছে, বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসী আয়ের অবদান মোট জিডিপির ৬ শতাংশের মতো, যা ভারতের ক্ষেত্রে ২ দশমিক ৯ শতাংশ। আর জিডিপিতে প্রবাসী আয়ের অবদান সবচেয়ে বেশি নেপালে, ২৯ দশমিক ৭ শতাংশ।

প্রতিবেদনে জানানো হয়, বিশ্ববাজারে তেলের দাম কমায় ও দুর্বল বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধির দক্ষিণ এশিয়া ও মধ্য এশিয়ার দেশগুলোর প্রবাসী আয়ে নেতিবাচক প্রভাব ফেলেছে।

তবে চলতি বছর বৈশ্বিক অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে উন্নয়নশীল দেশগুলোতে প্রবাসী আয়ের প্রবাহে অগ্রগতি হবে বলে মনে করছে বিশ্বব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৬ সালে প্রবাসীরা ১ হাজার ৩৬১ কোটি ডলার প্রবাসী আয় দেশে পাঠিয়েছিলেন। যদিও ২০১৫ সালে এসেছিল ১ হাজার ৫৩২ কোটি ডলার। সে হিসাবে গত বছরে প্রবাসী আয় আগের বছরের চেয়ে ১১ দশমিক ১৬ শতাংশ কমেছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া