adv
১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

বিজেপিতে মোদি-আদভানি গৃহযুদ্ধ!

MODIআন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রবীণ বিজেপি নেতা এল কে আদভানি যাতে ভারতের রাষ্ট্রপতি হতে না পারেন, সে জন্যই বাবরি মসজিদ ষড়যন্ত্র মামলার চক্রান্ত বলে দাবি করেছেন লালু প্রসাদ। ভারতের এই ঝানু রাজনীতিবিদের দাবি, কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই প্রধানমন্ত্রীর হাতের মুঠোয়। সিবিআইকে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ কাজ করিয়ে আদভানির পথে কাঁটা বিছাতে চেয়েছেন। খবর এনডিটিভির।

লালু প্রসাদ যাদব বলেন, ‘আদভানির রাষ্ট্রপতি হওয়া নিয়ে কথাবার্তা চলছে। বিজেপি, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ-আরএসএস ও বিশ্ব হিন্দু পরিষদ-ভিএইচপি ভয়ানক দল। তারা এটা নিশ্চিত করতে চায়- যেন আদভানি এ দৌড়ে বাইরে থাকেন। এটা একেবারে ঠান্ডা মাথার রাজনীতি। আমরা শুধু এটা বলছি না…তাদের দলের ভেতরের লোকও এটা বলছে।’

আদভানির হাত ধরেই রাজনীতিতে এসেছিলেন, বিকশিত হয়েছিলেন নরেন্দ্র মোদি। বিভিন্ন দলীয় ও রাজনৈতিক অনুষ্ঠানাদিতে আদভানিকে পা ধরে সালাম করতে দেখা গেছে নরেন্দ্র মোদিকে। একবার ‘গুরু দক্ষিণা’ হিসেবে আদভানিকে দেশটির রাষ্ট্রপতি পদে দেখার আশাও ব্যক্ত করেছিলেন মোদি। কিন্তু সাম্প্রতিক সিবিআই তদন্ত আদভানিকে সরিয়ে দিচ্ছে সেটা স্পষ্টতই দেখা যাচ্ছে। আদভানি ইমেজ আর নয় এবার ভারতময় মোদি ইমেজ চাঙ্গা থাকুক এই প্রয়াসই হয়তো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বর্ষীয়ান ও ঝানু রাজনীতিবিদ লালু প্রসাদ যাদবের কথায় তার ইঙ্গিতই দেখা যাচ্ছে।

গত বুধবার ভারতের সুপ্রিম কোর্ট বাবরি মসজিদ ধ্বংসের চক্রান্ত মামলায় লালকৃষ্ণ আদভানি, মুরলি মনোহর যোশি, উমা ভারতীসহ শীর্ষস্থানীয় বিজেপি নেতাদের বিরুদ্ধে সিবিআইয়ের তদন্তের দাবির আর্জি মেনে নেন। সুপ্রিম কোর্টের নির্দেশের পরেই বিহারের রাষ্ট্রীয় জনতা দলের নেতা লালু প্রসাদ পাটনায় সংবাদমাধ্যমকে বলেন, এটা হলো নরেন্দ্র মোদির চক্রান্ত। উদ্দেশ্য, আদভানি যাতে রাষ্ট্রপতি পদের দাবিদার হতে না পারেন।

লালু প্রসাদ বলেছিলেন, ‘সবাই জানে সিবিআই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইশারায় চলে। সেই সিবিআই সুপ্রিম কোর্টে দাঁড়িয়ে বলছে, তারা বাবরি মসজিদ ধ্বংসের মামলায় আদভানিসহ অন্যদের বিরুদ্ধে তদন্ত করতে চায়। কেন? আদভানির নাম রাষ্ট্রপতি পদে যাতে বিবেচিত না হয়, সে কারণেই এটা করা।’

রাষ্ট্রপতি পদে প্রণব মুখার্জির মেয়াদ শেষ হচ্ছে এ বছরের জুলাই মাসে। আদভানির বয়স প্রায় নব্বই। মোদি জমানায় তিনি ব্রাত্য। দল ও সংঘ পরিবারের একটা বড় অংশ আদভানিকে রাষ্ট্রপতি পদে দেখতে আগ্রহী। কিন্তু মোদি তা চান না।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া