adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আপাতত টিকে গেলেন নওয়াজ শরীফ

Pakistan's prime minister Nawaz Sharif, center, arrives to attend a military parade to mark Pakistan's Republic Day in Islamabad, Pakistan, Thursday, March 23, 2017. President Mamnoon Hussain says Pakistan is ready to hold talks with India on all issues, including Kashmir, as he opened an annual military parade. During the parade, attended by several thousand people, Pakistan displayed nuclear-capable weapons, tanks, jets, drones and other weapons systems. (AP Photo/Anjum Naveed)আন্তর্জাতিক ডেস্ক : পানামা পেপারর্স কেলেঙ্কারিতে আপাতত রেহাই পেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার ছেলে। আজ দেশটির সুপ্রিম কোর্ট পানামা পেপার্স কেলেঙ্কারিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে অপসারণ করার মত পর্যাপ্ত প্রমাণ না পাওয়ার কথা জানিয়ে তার পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তে একটি যৌথ তদন্ত দল গঠনের নির্দেশ দিয়েছে।

পানামা পেপারসের কেলেঙ্কারিতে নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের দুর্নীতির অভিযোগ প্রমাণিত হলে প্রধানমন্ত্রীকে ক্ষমতা থেকে সরে যেতে হতো।

২০১২ সালে ইউসুফ রাজা গিলানিকে আদালত অবমাননা মামলায় প্রধানমন্ত্রীর পদে অযোগ্য ঘোষণা করেছিলেন দেশটির সুপ্রিম কোর্ট। পাকিস্তানের বিরোধীদলগুলো আশা করছে, নওয়াজ শরিফের বেলায়ও তাই হবে। পারিবারিক দুর্নীতির কারণে আদালত তাকে প্রধানমন্ত্রীর পদে অযোগ্য ঘোষণা করবেন। তবে আজকে আদালতের রায়কে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী নওয়াজ।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফের বরাত দিয়ে ডনের খবরে বলা হয়, পাঁচ সদস্যের বেঞ্চ সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে এই আদেশ দেয়। আদালত বলেছে, এ বিষয়ে তদন্তের জন্য একটি কমিশন করতে হবে।

গত বছরের নভেম্বরের শুরুতে নওয়াজের বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেয় দেশটির সুপ্রিম কোর্ট। পানামা পেপারস কেলেঙ্কারির জের ধরে নওয়াজের পদত্যাগের দাবিতে দেশটির সাবেক ক্রিকেট তারকা ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের তীব্র আন্দোলনের মুখে এই নির্দেশ দিয়েছিলেন প্রধান বিচারপতি আনোয়ার জহির জামালি।

উল্লেখ্য, ২০১৬ সালের ৩ এপ্রিল বিশ্বের দুনিয়ার প্রভাবশালী রাষ্ট্র ও সরকারপ্রধান এবং রাঘববোয়ালদের আর্থিক কেলেঙ্কারির তথ্য ফাঁস করে সাড়া ফেলে আলোচিত ‘পানামা পেপারস’। তবে মোস্যাক ফনসেকার পক্ষ থেকে দাবি করেছে, তারা হ্যাকিংয়ের স্বীকার হয়েছে। মোস্যাক ফনসেকার ফাঁস হওয়া গোপন নথিতে অর্থ পাচারে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছেলে ও মেয়ের নামও উঠে আসায় নিজ দেশে চাপের মুখে পড়েন নওয়াজ শরিফ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া