adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইজিপি বললেন-তদন্ত রিপোর্টের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা

IGPনিজস্ব প্রতিবেদক :  রাজধানীতে জুয়ার আসরে র‌্যাব পরিচয়ে ডিএম‌পির গো‌য়েন্দা ও অপরাধ তথ্য বিভা‌গের (ডি‌বি) ক‌য়েক সদস্যের অভিযা‌নের ঘটনা তদ‌ন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হ‌য়ে‌ছে। নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত শেষে কমিটি যে রিপোর্ট দেবেন তার উপর ভিত্তি ক‌রে প্রয়োজনীয় পদ‌ক্ষেপ গ্রহণ করা হ‌বে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) রা‌তে রাজধানীর মিরপুর পুলিশ স্টাফ কলেজে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কর্মক্ষেত্রে নারী পুলিশের অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ উইমেন অ্যাওয়ার্ড ২০১৭ প্রদান অনুষ্ঠানে তি‌নি এসব কথা ব‌লেন।

আইজিপি ব‌লেন, ‘এ তদন্ত কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। কমিটির দুই কার্যদিবস অতিবাহিত হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত শেষে কমিটি যে রিপোর্ট দেবে তার উপর ভিত্তি ক‌রে প্রয়োজনীয় পদ‌ক্ষেপ গ্রহণ করা হ‌বে।’

শহীদুল হক আরও ব‌লেন, ‘বিষয়টি যেহেতু ডিএমপির তদন্তাধীন তাই খতিয়ে দেখতে ডিএমপি একটি ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।’

উল্লেখ্য, কাফরুলের কচুক্ষেতের ব্যায়ামাগার এলাকায় গেল মঙ্গলবার রাত ৯টার দিকে সহকারী কমিশনার রুহুল আমিনের নেতৃ‌ত্বে ডিবির পূর্ব বিভাগের একটি দল মাইক্রোবাস নিয়ে ‘অভিযান’ চালাতে যায়। রুহুল আমিন একটি ক্লাবে নিজেকে র‌্যাব-৪ এর মেজর পদমর্যাদার কর্মকর্তা পরিচয় দিয়ে মোটা অঙ্কের টাকা দাবি করেন। টাকা না দিলে সবাইকে গ্রেফতার করারও হুমকি দেন তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন আরও ৭-৮ জন পুলিশ সদস্য। চারজনকে আটক করে গাড়িতে উঠিয়ে সেনানিবাস এলাকায় ঢুকে পড়ে ওই দল‌টি। প‌রে কাফরুল থানা পুলিশ জানতে পেরে ঘটনাস্থলে উপস্থিত হয়।

কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিকদার মো. শামীম হোসেন বিষয়টি মিলিটারি পুলিশকে জানালে ওই গাড়ি শনাক্ত করে জব্দ করা হয়। একই সঙ্গে ডিবির দলটিকে পুলিশের হেফাজতে দেওয়া হয়।

জিজ্ঞাসাবাদের সময় তারা জানায়, র‌্যাব নয় তারা ডিবির পূর্ব বিভাগের সদস্য। এ ঘটনায় জড়িত ৭ পুলিশ সদস্যকে বুধবার সাসপেন্ড করা হয়। ‌

ডিএম‌পির অতিরিক্ত কমিশনার (ডিবি) জামিল আহমেদকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটিও গঠন করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। কমিটির অপর দুই সদস্য হলেন, ডিএমপির যুগ্ম কমিশনার (ক্রাইম) কৃষ্ণপদ রায় ও মিরপুর বিভাগের উপ-ক‌মিশনার (ডিসি) মাসুদ আহম্মেদ। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এ প্রস‌ঙ্গে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া সাংবাদিকদের জানান, ব্যক্তির দায় কখনও পুলিশ বাহিনী নেবে না। শৃঙ্খলা পরিপন্থী যে কোনো কাজে জড়ালে তার বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়। অভিযোগ পাওয়ার পরপরই কাফরুলের ঘটনায় ৭ পুলিশ সদস্যকে সাসপেন্ড করা হয়েছে। এ ব্যাপারে তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া