adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাবরি মসজিদ ধ্বংস; আদভানি-মনোহরের বিরুদ্ধে মামলা চলবে

BABRIআন্তর্জাতিক ডেস্ক : বাবরি মসজিদ ধ্বংসে লালকৃষ্ণ আদভানি, মুরলী মনোহর যোশী, উমা ভারতীসহ ২১ জন নেতার বিরুদ্ধে ষড়যন্ত্রের মামলা বহাল রাখার নির্দেশ দিল ভারতের সুপ্রিম কোর্ট। বুধবারই শীর্ষ আদালতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় লখনউ আদালতে এই সব অভিযুক্ত নেতাদের বিরুদ্ধে ষড়যন্ত্রের মামলা চালিয়ে যেতে পারবে সিবিআই। সিবিআই’এর আবেদনের ভিত্তিতে বুধবার শীর্ষ আদালতের বিচারপতি পিসি ঘোষ ও বিচারপতি আরএফ নরিমান’এর ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেন। নিয়মিত শুনানির মধ্যে দিয়ে আগামী ২ বছরের মধ্যে এই মামলার শুনানি শেষ করতেও নির্দেশ দিয়েছেন আদালত। তবে এই মামলার বাইরে রাখা হয়েছে বিজেপি নেতা কল্যাণ সিংকে। বর্তমানে রাজস্থানের রাজ্যপাল পদে থাকায় তাঁকে এই মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে যদিও রাজ্যপালের মেয়াদ শেষের পর তার বিরুদ্ধে এই মামলা চালু করার নির্দেশ দিয়েছেন আদালত। এদিকে, আদালতের এই নির্দেশে যথেষ্ট বিপাকে বিজেপির এই প্রভাবশালী নেতারা।  

আধুনিক ভারতের ইতিহাসে ১৯৯২ সালের ৬ ডিসেম্বর দুর্বৃত্তরা ধ্বংস করে দিয়েছিল বাবরি মসজিদকে। অভিযোগ ওঠে ভারতীয় জনতা পার্টি, রাষ্ট্রীয় সেবক সংঘ এবং সংঘ পরিবারের সদস্যরাই নাকি নিরাপত্তাবাহিনীর চোখের সামনেই বাবরি মসজিদ গুঁড়িয়ে দিয়েছিল। আদভানি, যোশী, উমা ভারতীসহ বেশ কয়েকজন প্রভাবশালী ও শীর্ষস্থানীয় বিজেপি নেতা সেদিন ঘটনাস্থলে উপস্থিতই থাকেননি, প্ররোচনাও দিয়েছেন বলে অভিযোগ ওঠে। ওই ঘটনার পরই সারা ভারত জুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ে, মৃত্যু হয় প্রায় ২ হাজার জনের।

পরে এই ঘটনার তদন্তে নেমে সিবিআই’এর পক্ষ থেকে দাবি করা হয়, মসজিদের কাছে এক জনসভায় দাঁড়িয়ে  উস্কানিমূলক বক্তব্য রাখেন অভিযুক্ত এই নেতা-নেত্রীরা। তাই এই নেতা-নেত্রীদেরও বিচার প্রক্রিয়ার আওতাধীন আনা উচিত বলে দাবি করে সিবিআই। যদিও ২০১০ সালে সিবিআই’এর দাবি খারিজ করে এলাহাবাদ হাইকোর্ট। ওই রায়ের বিরোধিতা করে সিবিআই শীর্ষ আদালতের দ্বারস্থ হয়। এদিন সেই মামলারই রায় দিল আদালত। আজকের পর থেকে লখনউ আদালতে এই মামলার শুনানি চলবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া