adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানকে সতর্ক করল আমেরিকা

PKআন্তর্জাতিক ডেস্ক : সন্ত্রাস দমনে সচেষ্ট না হলে পাকিস্তানের বিরুদ্ধে কঠোর অবস্থান নেবে আমেরিকা। পাকিস্তান সফরে এসে এমনই বার্তা দিয়ে গেলেন আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল এইচ আর ম্যাকমাস্টার। সোমবারই ইসলামাবাদ পৌঁছান তিনি। এই প্রথম ট্রাম্প প্রশাসনের কোনও শীর্ষ কর্মকর্তা পাকিস্তান সফরে গেলেন।  

যদিও ইসলামাবাদে আসার আগে তিনি আফগানিস্তানের সন্ত্রাস বিধ্বস্ত এলাকা পরিদর্শন করেন। সেখানে একটি টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকারে ম্যাকমাস্টার বলেন, তালিবানকে মদত দিয়ে আফগানিস্থানে যেভাবে সন্ত্রাদবাদে প্ররোচনা দেওয়া হচ্ছে, সেটা ভাল চোখে দেখছে না আমেরিকা। পাকিস্তান এ ব্যাপারে সতর্ক না হলে আমেরিকা উপযুক্ত ব্যবস্থা নিতে পিছপা হবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন সে দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। আফগানিস্তানের সঙ্গে সমস্যা থাকলে সেটি কূটনৈতিক আলোচনার মাধ্যমে সামাধানের করতে বলেছেন ম্যাকমাস্টার।  

কয়েকদিন হল পাক–আফগান সীমান্তে অশান্তি বেড়েছে। আফগান সীমান্তে পাক সেনাবাহিনী গোলাগুলি বর্ষণ করছে বলে অভিযোগ। এমনকী তালিবানদের অস্ত্র সরবরাহ করে সন্ত্রাসে মদত দিচ্ছে পাক সেনাবাহিনী বলেও অভিযোগ করেছে আফগানিস্তান। এ নিয়ে সে দেশে বিক্ষোভও মাথাচাড়া দিয়েছে।  

যদিও আমেরিকার এই কঠোর বার্তার প্রসঙ্গ সম্পূর্ণ উড়িয়ে দিয়েছে ইসলামাবাদ। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পাল্টা দাবি, দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করার বার্তা দিয়েছেন ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। সেই সঙ্গে দক্ষিণ এশীয় দেশগুলিতে শান্তি বজায় রাখতে পাকিস্তানকে সহযোগিতার অনুরোধ জানিয়েছেন বলেও দাবি শরিফের।  
সম্প্রতি ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতির জন্য আমেরিকা হস্তক্ষেপ করার যে প্রস্তাব দিয়েছিল তাতে সম্মতি জানিয়েছে পাকিস্তান। ভারত যদিও সেই প্রস্তাব খারিজ করে দিয়েছে। উরি ও পাঠানকোট হামলার পরে এক প্রকার একঘরেই হয়ে গিয়েছিল পাকিস্তান। ওবামার আমলে একাধিকবার সতর্ক করা হয়েছে ইসলামাবাদকে। এবার সেই সুরেই ইসলামাবাদকে কঠোর বার্তা দিল ট্রাম্প প্রশাসনও। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া