adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

HASINAনিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য দিন ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে রাজধানীর ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৭ এপ্রিল) সকাল ৭টার দিকে প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে পরে অাওয়ামী লীগ সভাপতি হিসেবে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। 

দলীয় প্রধান হিসেবে শ্রদ্ধা নিবেদনের সময় অাওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অামির হোসেন অামু, তোফায়েল অাহমেদ, প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, অাব্দুর রাজ্জাক, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, দলের নেতা ডা. দীপুমনি, ড. হাছান মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

শ্রদ্ধা নিবেদনের পর প্রধানমন্ত্রী ধানমন্ডিতে বঙ্গবন্ধু ভবনের ভেতরে প্রবেশ করেন এবং সেখানে কিছু সময় অতিবাহিত করেন। 

প্রধানমন্ত্রীর পুষ্পার্ঘ্য অর্পণের পরপরই বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীদের ঢল নামে ধানমন্ডির ৩২ নম্বরে। স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো এলাকা।

মুজিবনগর দিবসের কর্মসূচি অনুযায়ী ভোর ৬টায় বঙ্গবন্ধু ভবন ও কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করতে ক্ষমতাসীন অাওয়ামী লীগ ছাড়াও তার অঙ্গ, সহযোগী ও ভাতৃপ্রতীম সংগঠন যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, তাতী লীগ, কৃষক লীগসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা নিবেদন করে। এছাড়া মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও বিভিন্ন কর্মসূচি পালন করে।

উল্লেখ্য, একাত্তরের এই দিনে স্বাধীন বাংলাদেশ সরকারের শপথ গ্রহণের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধ ও সরকার পরিচালনা প্রাতিষ্ঠানিক রূপ পায়। ১৯৭১ সালের ১৭ এপ্রিল তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহাকুমার বৈদ্যনাথতলার আম বাগানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি করে সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি, তাজউদ্দিন আহমেদকে প্রধানমন্ত্রী, এম মনসুর আলীকে অর্থমন্ত্রী এবং এ এইচ এম কামরুজ্জামানকে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। এম এ জি ওসমানী প্রধান সেনাপতির দায়িত্ব পান। ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য জনগণের নির্বাচিত সংসদের নেতৃত্বের সরকার পুরো বিশ্বের সামনে আত্মপ্রকাশ করে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া