adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিটিং সার্ভিস, গেটলক, বিরতিহীন বন্ধে রাজপথে সেতুমন্ত্রী

Obaidul-Qaderনিজস্ব প্রতিবেদক : রাজধানীতে চলমান গণপরিবহনের সিটিং সার্ভিস, গেটলক, বিরতিহীন কিংবা স্পেশাল সার্ভিসের নামে অবৈধ সেবা বন্ধে বিশেষ অভিযান পরিদর্শন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সাতরাস্তা মোড়ে রোববার সকাল ৮টায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবদুস সালামের নেতৃত্বে বাম্পার অপসারণের কাজ শুরু হয়। কয়েকজন গাড়ি চালককে অনিয়মের দায়ে জরিমানাও করা হয়।
এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী নিজে উপস্থিত থেকে বেশ কয়েকটি ট্রাকের বাম্পার অপসারণ করান। পুরো অভিযানের কার্যক্রমও পরিদর্শন করেন ওবায়দুল কাদের। বিআরটিএ’কে অভিযানের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার বিষয়েও তাগিদ দেন তিনি।

‘সিটিং’ সার্ভিস বন্ধের ফলে যাত্রী হয়রানির আশঙ্কা আছে কিনা- এমন প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, ‘নিয়মের মধ্যে সবাই এলে কোনো সমস্যাই হবে না। যাত্রীদের ভোগান্তি রোধেই আমরা ব্যবস্থা নিচ্ছি। মানুষের ভোগান্তি বন্ধ না হওয়া পর্যন্ত আমরা কাজ করব।’
এদিকে সিটিং সার্ভিসের নামে অবৈধ সেবা বন্ধ করতে রাজধানীতে অভিযানে নেমেছে বিআরটিএ’র পাঁচটি ভিজিলেন্স টিম। আসাদগেটে বেলা ১১টায় এ অভিযান শুরু হয়। এ ছাড়া আগারগাঁও, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট, এয়ারপোর্টের পশ্চিম পাশের সড়ক ও যাত্রাবাড়ীর চাংপাই রেস্টুরেন্টের সামনে বাকি টিমগুলো কাজ করবে। প্রতি সপ্তাহ অন্তর অভিযানের স্থান পরিবর্তন করা হবে। এভাবে দুই মাসেরও বেশি সময় লাগলে, প্রয়োজনে সে পর্যন্ত টিম কাজ করবে।

পরিবহন মালিক সমিতি ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের সমন্বয়ে গঠিত এ টিম সপ্তাহে তিন থেকে চারদিন রাজধানীর বিভিন্ন জায়গায় বিশেষ অভিযান চালাবে। এর আগে শনিবার বিকেলে রাজধানীর এলেনবাড়িতে বিআরটিএর' প্রধান কার্যালয়ে পরিবহন মালিক-শ্রমিক ও প্রশাসনের মধ্যে বৈঠক শেষে এ তথ্য জানান ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতুল্লাহ।
গত ৪ এপ্রিল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব সার্ভিস বন্ধ ঘোষণা করে ঢাকা পরিবহন মালিক সমিতি। ওইদিন সমিতির পক্ষ থেকে বিআরটিএ নির্ধারিত চার্ট অনুসরণ করে ভাড়া আদায়ের কথা বলা হয়। যা ১৫ এপ্রিল শনিবার থেকে মেনে চলার জন্য নির্দেশ দেওয়া হয়। কিন্তু প্রতিদিনের মতো শনিবার সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে সিটিং সার্ভিস নামধারী বাসগুলোকে নিজ নিজ রুটে চলতে দেখা যায়। এরমধ্যে আলিফ, বিহঙ্গ, তরঙ্গ প্লাস, প্রজাপতি, তেঁতুলিয়া, ভুঁইয়াসহ বিভিন্ন পরিবহন কোম্পানির বাস রয়েছে যারা সিটিং সার্ভিসের নামে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করার কথা থাকলেও তারা আগের মতোই ভাড়া আদায় করে চলেছে। পরে বিকেলে বিআরটিএ কার্যালয়ে আল্টিমেটাম না মেনে চলার বিষয়ে শুক্রবার পয়লা বৈশাখকে কারণ হিসেবে দেখান মালিক সমিতির সাধারণ সম্পাদক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া