adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংকিং খাত সংস্কারে কমিশন গঠনের প্রস্তাব

BANKনিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের ব্যাংকিং খাত সংস্কারে কমিশন গঠনের প্রস্তাব দিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

১৬ এপ্রিল রোববার সকালে রাজধানীর ব্র্যাক সেন্টারে এক সংবাদ সম্মেলনে সংস্থাটি এ প্রস্তাব করে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, ড. মোস্তাফিজুর রহমান, নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, গবেষণা পরিচালক ড. খোন্দকার মোয়াজ্জেম ও রিসার্স ফেলো তৌফিকুল ইসলাম খান।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, 'ব্যাংকিং খাত আরও দুর্বল হয়েছে। এজন্য ব্যাংকিং খাত সংস্কারে কমিশন গঠন জরুরি কিন্তু, তা আদৌ হবে বলে মনে হয় না।'

তিনি বলেন, 'ব্যাংকিং খাতে দুর্বৃত্তায়নের সঙ্গে যারা জড়িত তাদের রাজনৈতিক পরিচয় আছে, সামাজিক মর্যাদা আছে। এই কারণে নির্বাচনকে সামনে রেখে সরকার কোনো ঝুঁকি নিতে চাইবে না।'

সিপিডির দাবি, বর্তমান বাজেট প্রক্রিয়া আমলা নির্ভর। আমলারা এটা তৈরি করেন, এতে জনপ্রতিনিধিদের অংশীদারিত্ব বা জনগণের মালিকানা বলতে কিছুই থাকে না।

বড় বাজেটের নামে প্রতি বছর একটি কল্পকাহিনী তৈরি করা হয় বলেও মনে করে সংস্থাটি।

বাজেট বাস্তবায়ন না হওয়ার বড় কারণ হিসেবে সিপিডি মনে করে, বিভিন্ন রাজনৈতিক ফোরামে রাজনৈতিক নেতারা যে প্রতিশ্রুতি দেন, বাজেটে ঘোষিত প্রকল্পের সঙ্গে এর কোনো মিল নেই। এজন্য বাজেটের বিশ্বাসযোগ্যতা বারবার প্রশ্নবিদ্ধ হয়।

সংবাদ সম্মেলনে সিপিডির পক্ষ থেকে বেশ কয়েকটি সুপারিশ তুলে ধরা হয়। এগুলোর মধ্যে রয়েছে- জ্বালানি তেলের দাম কমানো, ডলারের বিপরীতে টাকার দাম কমানো, বিদ্যুত-গ্যাসের ক্ষেত্রে ভ্যাটের হার ১৫ শতাংশ আরোপ না করা।

এছাড়া ন্যুনতম কর ১০ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ৭ শতাংশ করার সুপারিশ করেছে সিপিডি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া