adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র রাশিয়ার সঙ্গে নয়,, চীনের সঙ্গে হাত মেলাচ্ছে

U S Aআন্তর্জাতিক ডেস্ক : রাজনীতিতে চিরন্তন শত্রু-মিত্র বলতে কিছু নেই। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেটা আরো স্পষ্ট করে দেখালেন। ধারণা করা হচ্ছিল রাশিয়ার সঙ্গে বেশ খাতির থাকবে ট্রাম্প প্রশাসনের। আর চীনেরসঙ্গে তীব্র বৈরিতা থাকবে বলে ভাবা হচ্ছিল। কারণ নির্বাচনী প্রচারণার দিনগুলোতে ডোনাল্ড ট্রাম্প চীনবিরোধী কথাবার্তা বলে বেশ বাহবা কুড়িয়েছিলেন। কিন্তু রাশিয়ার আগে চীনের সঙ্গে সবচেয়ে সবল মৈত্রী বন্ধনে আবদ্ধ হচ্ছে যুক্তরাষ্ট্র। আর সিরিয়ায় ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মাধ্যমে রাশিয়ার সাথে তেঁতো সম্পর্কের আগমনী বার্তার ঘোষণা দিচ্ছে ট্রাম্প প্রশাসন।

এক সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘জিনিয়াস’ ঘোষণা দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। এবং রাশিয়ার সঙ্গে বৈরিতার জন্য ওবামা প্রশাসনের সমালোচনায় মুখর ছিলেন। আর চীন ছিল যুক্তরাষ্টের কাছে মুদ্রা শোষক (কারেন্সি ম্যানিপুলেটর)। চীন যুক্তরাষ্ট্রের চাকরির বাজার চুরি করে এবং চীন যেন আর ‘আমাদের দেশকে রেইপ করতে না পারে’ বলে আসছিলেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছিলেন নির্বাচিত হলে বেইজিং এর ওপর কড়া শুল্ক আরোপ করা হবে। 
কিন্তু চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের যুক্তরাষ্ট্র সফরের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তাদের মধ্যে ‘ভালো রসায়ন’ রয়েছে।
ন্যাটো নিয়েও ট্রাম্প ইউটার্ন নিয়েছেন। ন্যাটোকে একটি অর্থহীন সংস্থা মনে করতেন ট্রাম্প কিন্তু এখন বলছেন ন্যাটো অনেক গুরুত্বপূর্ণ কাজ করতে পারে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া